তুমি অধম তাই বলিয়া আমি উত্তম হইব না কেন ভাবসম্প্রসারন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো তুমি অধম তাই বলিয়া আমি উত্তম হইব না কেন ভাবসম্প্রসারন জেনে নিবো। তোমরা যদি তুমি অধম তাই বলিয়া আমি উত্তম হইব না কেন ভাবসম্প্রসারন টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের তুমি অধম তাই বলিয়া আমি উত্তম হইব না কেন ভাবসম্প্রসারন  টি।

তুমি অধম তাই বলিয়া আমি উত্তম হইব না কেন ভাবসম্প্রসারন
তুমি অধম তাই বলিয়া আমি উত্তম হইব না কেন ভাবসম্প্রসারন

তুমি অধম তাই বলিয়া আমি উত্তম হইব না কেন ভাবসম্প্রসারন

মূলভাব: কোনো মানুষের মহৎ, উদার ও চরিত্রবান হওয়া অন্যের ভালো বা মন্দ হওয়ার ওপর নির্ভর করে না। উত্তম স্বভাবের মানুষ কখনো অধম ও হীন স্বভাবের মানুষের ন্যায় আচরণ করেন না ।

সম্প্রসারিত ভাব: সমাজের সব মানুষ এক রকমের হয় না। কেউ ভালো, কেউ মন্দ । কিছু মানুষ আছে যারা সমাজ ও মানুষের কল্যাণে কাজ করে অন্যায়-অপকর্ম এবং অন্যের ক্ষতিসাধন করা থেকে বিরত থাকে। এ শ্রেণির মানুষ সমাজে উত্তম মানুষ হিসেবে গণ্য। আবার মানুষের মধ্যে যেমন রয়েছে সুপ্রবৃত্তি বা বিবেকবুদ্ধি ও ঔচিত্যবোধের তাড়না, তেমনি রয়েছে কুপ্রবৃত্তির প্ররোচনা। আর আছে ব্যক্তিস্বার্থের আকর্ষণ। এসব কারণে মানুষ পারস্পরিক স্নেহ-প্রীতি ও প্রেম-ভালোবাসার কথা ভুলে গিয়ে হিংসা-বিদ্বেষ, লোভ-লালসা এবং নানা অন্যায় অপকর্মে জড়িয়ে পড়ে। এ শ্রেণির মানুষ সমাজে অধম মানুষ হিসেবে পরিগণিত। সমাজে এদের প্রভাবও কম নয়। অনেকেই এ শ্রেণির লোকদের অনুকরণ- অনুসরণ করে থাকে। কারণ তাদের ধারণা যে, পৃথিবীর অধিকাংশ মানুষই অসৎ। তাই তাদের সৎ হওয়ার চেষ্টা করা একেবারেই অর্থহীন কিন্তু এ ধরনের ভাবনা একেবারেই অর্থহীন ও বোকামিপূর্ণ। কারণ মানুষ হিসেবে আমাদের ভালো-মন্দ, কল্যাণ-অকল্যাণ, ন্যায়-অন্যায় ও উচিত-অনুচিতের পার্থক্য উপলব্ধি করার ক্ষমতা রয়েছে। তাই আমাদের ভালোটাকেই গ্রহণ করতে হবে এবং মন্দটাকে বর্জন করতে হবে । অর্থাৎ অন্যরা অধম বলে আমাদেরও অধম হলে চলবে না। বিবেকের তাড়নায় তাড়িত হয়ে আমাদের উত্তম হওয়ার সাধনা করতে হবে। আমাদের স্মরণ রাখতে হবে যে, সমাজে অধম লোকের কোনো স্থান নেই”। সমাজ তাদের নিন্দা ও অবহেলার চোখে দেখে। অন্যদিকে, উত্তম লোক মানুষের শ্রদ্ধা, সম্মান ও ভালোবাসার পাত্র। এছাড়া সমাজে উত্তম মানুষরূপে বেঁচে থাকার মধ্যে একটা গৌরব ও আত্মতৃপ্তি রয়েছে ।

মন্তব্য: মন্দ স্বভাবের মানুষ ব্যক্তির ও সমাজের অনিষ্ট চিন্তায় বিভোর থাকে। কিন্তু উত্তম স্বভাবের ব্যক্তির পক্ষে অনুরূপ আচরণ এবং চিন্তার প্রকাশ অপ্রার্থিত ও অনুচিত।

আর্টিকেলের শেষকথাঃ তুমি অধম তাই বলিয়া আমি উত্তম হইব না কেন ভাবসম্প্রসারন

আমরা এতক্ষন জেনে নিলাম তুমি অধম তাই বলিয়া আমি উত্তম হইব না কেন ভাবসম্প্রসারন  টি। যদি তোমাদের আজকের এই তুমি অধম তাই বলিয়া আমি উত্তম হইব না কেন ভাবসম্প্রসারন  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ