জ্ঞান যেখানে সীমাবদ্ধ মুক্তি সেখানে অসম্ভব ভাবসম্প্রসারন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো জ্ঞান যেখানে সীমাবদ্ধ মুক্তি সেখানে অসম্ভব ভাবসম্প্রসারন জেনে নিবো। তোমরা যদি জ্ঞান যেখানে সীমাবদ্ধ বুদ্ধি সেখানে আড়ষ্ট মুক্তি সেখানে অসম্ভব ভাবসম্প্রসারন টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের জ্ঞান যেখানে সীমাবদ্ধ মুক্তি সেখানে অসম্ভব ভাবসম্প্রসারন  টি।

জ্ঞান যেখানে সীমাবদ্ধ মুক্তি সেখানে অসম্ভব ভাবসম্প্রসারন
জ্ঞান যেখানে সীমাবদ্ধ মুক্তি সেখানে অসম্ভব ভাবসম্প্রসারন

জ্ঞান যেখানে সীমাবদ্ধ মুক্তি সেখানে অসম্ভব ভাবসম্প্রসারন

মূলভাব: মানুষের নিজের ও সমাজের কল্যাণ এবং মুক্তিসাধনে জ্ঞানের ভূমিকা অনস্বীকার্য। কিন্তু জ্ঞানের স্বাভাবিক বিকাশ যেখানে রুদ্ধ হয়, বুদ্ধির বিকাশও সেখানে অসম্ভব হয়ে পড়ে। ফলে সেখানে মুক্তির পথও রুদ্ধ হয়ে যায় ।

সম্প্রসারিত ভাব: মানবসভ্যতার অভাবনীয় উন্নতির পেছনে রয়েছে মানুষের জ্ঞান-জিজ্ঞাসা। জগৎ ও জীবনের রহস্য অনুসন্ধান করতে গিয়েই মানুষ উত্তরোত্তর আবিষ্কার করে চলেছে নতুন নতুন জিনিস, উৎপাদন করছে নতুন নতুন কৃষিজাত ও শিল্পজাত পণ্য । আর এসবের নতুন নতুন উপযোগিতা সৃষ্টির মধ্য দিয়ে নিজের ও সমাজের প্রভূত কল্যাণ সাধন করে যাচ্ছে। অন্যদিকে, জ্ঞানকে পুঁজি করে দেশে দেশে, কালে কালে মানুষ শিল্প-সংস্কৃতির চর্চা করে যাচ্ছে। আর শিল্প- সংস্কৃতির চর্চার মধ্য দিয়ে মানুষ মানুষের হাসি-কান্না, সুখ-দুঃখ ও ভালো লাগা, ভালোবাসার রহস্য উদ্ঘাটনে নিয়োজিত থাকছে। এতে করে মানুষের দুঃখ-কষ্ট প্রশমনের মধ্য দিয়ে আত্মিক কল্যাণ সাধিত হচ্ছে । মানুষ জীবন-বাস্তবতাকে সহজে মেনে নিতে পারছে। অন্যদিকে, পৃথিবীতে বিভিন্ন দেশে বিভিন্ন কালে নানারকম অশিক্ষা, কুশিক্ষা, অন্ধবিশ্বাস এবং নানারকম ধর্মীয় ও সামাজিক কুসংস্কার জ্ঞানের স্বাভাবিক বিকাশে বাধা সৃষ্টি করছে। আর যে সমাজে জ্ঞান সীমাবদ্ধ অর্থাৎ জ্ঞান বিকাশের সুযোগ নেই, সেখানে বুদ্ধিও আড়ষ্ট হয়ে পড়ে । ফলে সে সমাজের মানুষগুলোকে অন্ধকারেই দিনাতিপাত করতে হয়; মুক্তির স্বাদ লাভ করা তাদের পক্ষে সম্ভব হয় না। এই একবিংশ শতাব্দীতে অনেক সমাজের মানুষ বিশ্বাস করে যে, ডায়রিয়া-আমাশয় হলো ওলাবিবি নামক দৈত্যের কুদৃষ্টির ফল; অনেক সমাজের মানুষ মনে করে যে শুভ দিন-ক্ষণ না দেখে কোনো কাজে নামলে শত চেষ্টার পরও সে কাজে সফলতা লাভ করা যায় না। আবার অনেক রক্ষণশীল পরিবারের লোকেরা মনে করে যে, মেয়েদের স্কুল-কলেজে গিয়ে শিক্ষালাভ করা ধর্মীয় অনুশাসনের পরিপন্থী। কিন্তু এগুলো বুদ্ধির দ্বারা সমর্থিত কি না তা মানুষ যাচাই করে দেখে না ।

মন্তব্য; প্রত্যক্ষণ ও যাচাই ছাড়া কোনো কিছুকে গ্রহণ বা বর্জন করা উচিত নয়। যে সমাজের মানুষ জ্ঞান-বুদ্ধি দিয়ে যাচাই না করে কেবল অন্ধবিশ্বাস ও অযৌক্তিক ধারণার ভিত্তিতে গ্রহণ কিংবা বর্জন করে, সে সমাজের মানুষের পক্ষে বুদ্ধির বিকাশসাধন কিংবা মুক্তির স্বাদ গ্রহণ— কোনোটিই সম্ভব নয় ।

আর্টিকেলের শেষকথাঃ জ্ঞান যেখানে সীমাবদ্ধ মুক্তি সেখানে অসম্ভব ভাবসম্প্রসারন

আমরা এতক্ষন জেনে নিলাম জ্ঞান যেখানে সীমাবদ্ধ বুদ্ধি সেখানে আড়ষ্ট মুক্তি সেখানে অসম্ভব ভাবসম্প্রসারন টি। যদি তোমাদের আজকের এই জ্ঞান যেখানে সীমাবদ্ধ মুক্তি সেখানে অসম্ভব ভাবসম্প্রসারন  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ