১১ দফা আন্দোলন কি

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ১১ দফা আন্দোলন কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ১১ দফা আন্দোলন কি ।

১১ দফা আন্দোলন কি
১১ দফা আন্দোলন কি

১১ দফা আন্দোলন কি

  • ১১ দফা আন্দোলন কী
  • ১১ দফা আন্দোলন কি বুঝ

উত্তর : ভূমিকা : ১৯৬৯ সালের জনপ্রিয় রাজনীতিবিদদের অধিকাংশ কারাগারে আটক ছিলেন এবং সরকারবিরোধী আন্দোলনে ভাটার লক্ষণ দেখা যায়, তখন ছাত্র সম্প্রদায়ের মধ্যে নতুন উদ্দীপনার সঞ্চার হয়। ১৯৬৯ সালের জানুয়ারি মাসে সকল মত ও আদর্শের অনুসারী ছাত্রদের নিয়ে গঠিত হয় ছাত্র সংগ্রাম কমিটি।

— ১১ দফা আন্দোলন : ভবিষ্যৎ সংগ্রামের কর্মসূচি হিসেবে ১৯৬৯ সালের ৪ জানুয়ারি এগারো দফা দাবি ঘোষণা করে। এ এগারো দফা কর্মসূচির ভিত্তিতেই পরবর্তী সময়ে পূর্ববাংলায় এক গণঅভ্যুত্থান সংঘটিত হয়। আইয়ুব-মোনায়েম বিরোধী আন্দোলনে জনগণ যখন মুখর, তখন ১৯৬৯ সালের ৪ জানুয়ারি এগারো দফা দাবি ঘোষণা করে । এগারো দফা কর্মসূচি ছিল নিম্নরূপ :

১. জাতীয় শিক্ষা কমিশনের রিপোর্ট এবং বিশ্ববিদ্যালয় কালাকানুন বাতিল ঘোষণা এবং ছাত্র বেতন ও অন্যান্য ফি কমিয়ে শিক্ষা ব্যয় সংকোচন ।

২. সর্বজনীন ভোটাধিকারে ভিত্তিতে সংসদীয় গণতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠা।

৩. ছয়-দফা দাবির ভিত্তিতে পূর্ববাংলার স্বায়ত্তশাসন । 

৪. বেলুচিস্তান, সিন্ধু ও উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশে স্বায়ত্তশাসন দানের পর পশ্চিম পাকিস্তানে যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থা প্রতিষ্ঠা ।

৫. ব্যাংক, বিমা ও বৃহৎ শিল্পপ্রতিষ্ঠানের জাতীয়করণ ।

৬. কৃষকদের খাজনা ও করের বোঝা লাঘব; বকেয়া ঋণ মওকুফ, সার্টিফিকেট প্রথা বাতিল এবং পাট ও আখের ন্যায্যমূল্য প্রদান ।

৭. শ্রমিকদের ন্যায্য মজুরি ও বোনাস প্রদান এবং তাদের শিক্ষা, বাসস্থান, চিকিৎসা ইত্যাদির ব্যবস্থা ।

৮. পূর্ববাংলায় স্থায়ী নিয়ন্ত্রণ এবং পানি সম্পদের পূর্ণ সদ্ব্যবহারের ব্যবস্থা ।

৯. জরুরি অবস্থাসহ জননিরাপত্তা আইন, জরুরি ও অন্যান্য দমনমূলক আইন রহিতকরণ।

১০. স্বাধীন পররাষ্ট্রনীতি গ্রহণ এবং ‘সিয়াটো' ও 'সেন্টো’ নামক সামরিক জোট থেকে বের হয়ে আসা ।

১১. সকল রাজবন্দির মুক্তি এবং তথাকথিত আগরতলা ষড়যন্ত্র মামলাসহ সকল রাজনৈতিক মামলার অবসান ঘোষণা এবং সকল গ্রেফতারি পরোয়ানা ও হুলিয়া প্রত্যাহার ।

উপসংহার : আলোচ্য আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, আগরতলা ষড়যন্ত্র মামলাকে কেন্দ্র করেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগ্রাম পরিষদ গঠিত হয় এবং তারা আওয়ামী লীগের ছয়-দফার সাথে তাদের এগারো দফা কর্মসূচি নিয়ে এগিয়ে আসে। আন্দোলন তীব্র হতে তীব্রতর হতে থাকে। শেখ মুজিবের মুক্তির দাবিতে সারা দেশে গণ অভ্যুত্থানে রূপ নেয় । পরিস্থিতি আইয়ুব সরকারের নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।

আর্টিকেলের শেষকথাঃ ১১ দফা আন্দোলন কি

আমরা এতক্ষন জেনে নিলাম ১১ দফা আন্দোলন কি । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ