Dac এর পূর্ণরূপ কি ইতিহাস | গণতান্ত্রিক সংগ্রাম পরিষদ বলতে কি বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো Dac এর পূর্ণরূপ কি ইতিহাস | গণতান্ত্রিক সংগ্রাম পরিষদ বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের Dac এর পূর্ণরূপ কি ইতিহাস | গণতান্ত্রিক সংগ্রাম পরিষদ বলতে কি বুঝ ।

Dac এর পূর্ণরূপ কি ইতিহাস  গণতান্ত্রিক সংগ্রাম পরিষদ বলতে কি বুঝ
Dac এর পূর্ণরূপ কি ইতিহাস  গণতান্ত্রিক সংগ্রাম পরিষদ বলতে কি বুঝ

Dac এর পূর্ণরূপ কি ইতিহাস | গণতান্ত্রিক সংগ্রাম পরিষদ বলতে কি বুঝ

  • গণতান্ত্রিক সংগ্রাম কমিটির (ডাক) বা DAC (Democratic Action Committee) গঠন আলোচনা কর।
  • অথবা, গণতান্ত্রিক সংগ্রাম কমিটির গঠন আলোচনা কর।
  • অথবা, গণতান্ত্রিক সংগ্রাম পরিষদ (ডাক) বলতে কি বোঝ?

উত্তর : ভূমিকা : পাকিস্তানি শাসন, শোষণ, নির্যাতন, নিষ্পেষণ পূর্ব বাংলার জনগণের ওপর যতই বৃদ্ধি পেতে থাকে, ৬ দফা কর্মসূচিভিত্তিক আন্দোলন তত দ্রুত বিস্তার লাভ করে। এ আন্দোলন দমনে আইয়ুব সরকারের আগরতলা ষড়যন্ত্র মামলার আশ্রয় গ্রহণ এক বিস্ফোরোন্মুখ পরিস্থিতির উদ্ভব ঘটায় ।

গণতান্ত্রিক সংগ্রাম পরিষদ/কমিটি (ডাক) কী? পূর্ব বাংলায় কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদ গঠিত হওয়ার পর ১৯৬৯ সালে জানুয়ারি ঢাকায় পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ (৬ দল পন্থি), ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) নেজাম-ই-ইসলাম পার্টি, জমিয়ত-উল-উলামা-ই-ইসলাম, নিখিল পাকিস্তান মুসলিম লীগ মমতাজ (দৗলতানা), ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্ট, জামায়াতে ইসলামী, পাকিস্তান আওয়ামী লীগ (নওয়াবজাদা নুরুল্লাহ খান) এ আট রাজনৈতিক দল আট দফা দাবিতে ঐক্যবদ্ধ হয়ে ডেমোক্রেটিক অ্যাকশন কমিটি (DAC-ডাক) গঠন করে। আট দফা দাবিনামার মধ্যে যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থাধীনে সংসদীয় পদ্ধতির সরকার প্রতিষ্ঠা, প্রাপ্তবয়স্কদের ভোটাধিকারের ভিত্তিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠান, অবিলম্বে জরুরি অবস্থা প্রত্যাহার এবং শেখ `মুজিবুর রহমানসহ সকল রাজবন্দির মুক্তি ইত্যাদির অন্তর্ভুক্ত ছিল।

গণতান্ত্রিক সংগ্রাম পরিষদ/কমিটি (ডাক)-এর অন্তর্ভুক্ত সংগঠনগুলো : গণতান্ত্রিক সংগ্রাম পরিষদ/কমিটি (ডাক) যে ৮টি রাজনৈতিক দল নিয়ে গঠিত সেগুলো হলো—

১. পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ (৬ দফা পন্থি); 

২. ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ);

৩. অবিলম্বে জরুরি অবস্থা প্রত্যাহার;

৪. পূর্ণ নাগরিক অধিকার পুনঃপ্রতিষ্ঠা। সমস্ত কালাকানুন বিশেষ করে বিনা বিচারে আটক রাখার আইন ও বিশ্ববিদ্যালয় অর্ডিন্যান্স বাতিল ।

৫. খান আব্দুল ওয়ালী খান, শেখ মুজিবুর রহমান, জুলফিকার আলী ভুট্টোসহ সকল রাজনৈতিক বন্দির বিরুদ্ধে জারিকৃত সকল গ্রেফতারি পরোয়ানা প্রত্যাহার ।

৬. ফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারার আওতায় জারিকৃত সকল নির্দেশ প্রত্যাহার;

৭. শ্রমিকদের ধর্মঘটের অধিকার পুনঃপ্রতিষ্ঠা।

৮. নতুন ডিক্লারেশন দানের উপর আরোপিত বিধিনিষেধসহ সংবাদপত্রের উপর জারিকৃত সকল নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং ইত্তেফাক, চাতন, প্রগেসিভ পেপারস লিমিটেডসহ সকল বাজেয়াপ্তকৃত কিংবা ডিক্লারেশন বাতিলকৃত প্রেস পত্রিকা এবং সাময়িকি তাদের আদি মালিকের কাছে প্রত্যর্পণ করা ।

উপসংহার : আলোচ্য আলোচনা শেষে বলা যায় যে, 'সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদ' তাদের ১১ দফা দাবির ভিত্তিতে যে আন্দোলনের সূচনা করেছিল তার প্রতি দেশের উদারপন্থি রাজনৈতিক দলগুলো সমর্থন দান করে তা থেকে ফায়দা লুটতে শুরু করে। আন্দোলন উদারপন্থি দলগুলো সম্পৃক্ত হওয়ার লক্ষ্যে ১৯৬৯ সালের ৮ জানুয়ারি ৮টি রাজনৈতিক দল মিলে 'গণতান্ত্রিক সংগ্রাম পরিষদ' (Democratic Action Committee) নামে একটি জোট গঠন করে।

আর্টিকেলের শেষকথাঃ Dac এর পূর্ণরূপ কি ইতিহাস | গণতান্ত্রিক সংগ্রাম পরিষদ বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম Dac এর পূর্ণরূপ কি ইতিহাস | গণতান্ত্রিক সংগ্রাম পরিষদ বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ