১৯৫৪ সালের সাধারণ নির্বাচনের ফলাফল আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ১৯৫৪ সালের সাধারণ নির্বাচনের ফলাফল আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ১৯৫৪ সালের সাধারণ নির্বাচনের ফলাফল আলোচনা কর ।

১৯৫৪ সালের সাধারণ নির্বাচনের ফলাফল আলোচনা কর
১৯৫৪ সালের সাধারণ নির্বাচনের ফলাফল আলোচনা কর

১৯৫৪ সালের সাধারণ নির্বাচনের ফলাফল আলোচনা কর

  • ১৯৫৪ সালের নির্বাচনের ফলাফল আলোচনা কর।
  • ১৯৫৪ সালের নির্বাচনের ফলাফল সংক্ষেপে আলোকপাত কর।

উত্তর : ভূমিকা : ১৯৫৪ সালের নির্বাচনে মুসলমান আসনে ভোট পড়ে ৩৭.৬০% । তৎকালীন সময়ে যোগাযোগ ব্যবস্থা ভালো না থাকায় এবং মহিলা ভোটারদের ভোটকেন্দ্রে না আসার কারণে ভোট প্রাপ্তির হার অত্যন্ত কম ছিল। উক্ত নির্বাচনের ফলাফল । ঘোষণা শুরু হয় ১৯৫৪ সালের ১৫ মার্চ তারিখে। ১৯৫৪ সালের ১/২ এপ্রিল সরকারিভাবে উক্ত নির্বাচনের ফলাফল প্রকাশ করা হয়।

অমুসলমান আসনের ফলাফল :

দলআসন সংখ্যা
পাকিস্তান জাতীয় কংগ্রেস২৪টি আসন
তফসিলী ফেডারেশন২৭টি আসন
সংখ্যালঘু যুক্তফ্রন্ট১৩টি আসন
কমিউনিস্ট পার্টি৪টি আসন
বৌদ্ধ২টি আসন
খ্রিস্টান১টি আসন
স্বতন্ত্র১টি আসন
মোট =৭২টি আসন

মুসলমান আসনের ফলাফল :

দলআসন সংখ্যা
যুক্তফ্রন্ট২১৫টি আসন
মুসলিম লীগ৯টি আসন
খেলাফতে রব্বানী১টি আসন
স্বতন্ত্র১২টি আসন
মোট =২৩৭টি আসন

ত্রিপুরায় ২২টির মধ্যে ১৫টি আসন, নোয়াখালীর ১৩টির মধ্যে ১২টি আসন, চট্টগ্রামে ১৩টির মধ্যে ১১টি আসন। মহিলা আসনে ৯টির মধ্যে ৯টি আসন লাভ করে যুক্তফ্রন্ট।

উপসংহার : আলোচনার পরিশেষে বলা যায় যে, এভাবে ২৩৭টি আসনের মধ্যে ২১৫টি আসন লাভ করে যুক্তফ্রন্ট উক্ত নির্বাচনে জয়যুক্ত হয় । আর মুসলিম লীগ বিপুল সংখ্যক ভোটে পরাজিত হয়।

আর্টিকেলের শেষকথাঃ ১৯৫৪ সালের সাধারণ নির্বাচনের ফলাফল আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম ১৯৫৪ সালের সাধারণ নির্বাচনের ফলাফল আলোচনা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ