১৯৭০ সালের নির্বাচনের গুরুত্ব ও তাৎপর্য ব্যাখ্যা কর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ১৯৭০ সালের নির্বাচনের গুরুত্ব ও তাৎপর্য ব্যাখ্যা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ১৯৭০ সালের নির্বাচনের গুরুত্ব ও তাৎপর্য ব্যাখ্যা কর ।

১৯৭০ সালের নির্বাচনের গুরুত্ব ও তাৎপর্য ব্যাখ্যা কর
১৯৭০ সালের নির্বাচনের গুরুত্ব ও তাৎপর্য ব্যাখ্যা কর

১৯৭০ সালের নির্বাচনের গুরুত্ব ও তাৎপর্য ব্যাখ্যা কর

  • ১৯৭০ সালের নির্বাচনের গুরুত্ব/ তাৎপর্য আলোচনা কর।
  • অথবা, ১৯৭০ সালের নির্বাচনের তাৎপর্য ব্যাখ্যা কর। 
  • অথবা, ১৯৭০ সালের নির্বাচনের গুরুত্ব/তাৎপর্য মূল্যায়ন কর ৷
  • অথবা, ১৯৭০ সালের সাধারণ নির্বাচনের গুরুত্ব/ তাৎপর্য আলোচনা কর।

উত্তর : ভূমিকা : ১৯৭০ সালের নির্বাচন পাকিস্তানের ইতিহাসের একটি যুগান্তকারী ঘটনা। এ নির্বাচন ছিল বাংলাদেশের অভ্যুদয়ের এক মাইলফলক। 

কেননা এ নির্বাচনের মাধ্যমে বাঙালি জাতি প্রথমবারের মতো নিজেদের সম্মিলিত শক্তি প্রদর্শন করার ক্ষমতা লাভ করে। যার ফলশ্রুতিতে বাংলাদেশ স্বাধীন সার্বভৌম দেশ হিসেবে আত্মপ্রকাশ করে।

→ ১৯৭০ সালের নির্বাচনের গুরুত্ব তাৎপর্য : ১৯৭০ সালের নির্বাচন পাকিস্তানের ইতিহাসে একমাত্র সাধারণ নির্বাচন। এ নির্বাচনের গুরুত্ব অত্যন্ত বেশি। নিম্নে ১৯৭০ সালের নির্বাচনের গুরুত্ব/ তাৎপর্য আলোচনা করা হলো :

১. বাঙালি জাতীয়তাবাদের পরিপূর্ণতা লাভ : ১৯৭০ সালের নির্বাচনে ও জয়ের মাধ্যমে বাঙালি জাতীয়তাবাদী ও রাজনৈতিক ও শাসনতান্ত্রিক ভিত্তি প্রতিষ্ঠিত হয় এবং পরিপূর্ণতা রূপ লাভ করে ।

২. বাঙালি জাতির সংহতি : ১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ের ফলে বাঙালিদের মধ্যে রাজনৈতিক সংহতি দৃঢ়তর হয় এবং তারা নতুন আত্মবিশ্বাসে বলীয়ান হয়ে উঠে

৩. উপনিবেশিক শাসন থেকে মুক্তি : ১৯৭০ সালে নির্বাচনে আওয়ামী লীগ বিজয় অর্জন করে বাঙালি জাতিকে পাকিস্তানি নব্য উপনিবেশিক শাসন থেকে মুক্তির পথ দেখায়।

৪. রাজনৈতিক নেতৃত্ব সৃষ্টি : ১৯৭০ সালের নির্বাচনের মাধ্যমে পূর্ববাংলায় রাজনৈতিক নেতৃত্বের সৃষ্টি হয়। আর এরই ধারাবাহিকতায় শেখ মুজিবুর রহমান বাঙালিদের জনপ্রিয় নেতায় পরিণত হন ।

৫. সংগ্রামী মনোভাব সৃষ্টি : ১৯৭০ সালের নির্বাচনে বিজয় বাঙালিদের মধ্যে সংগ্রামী মনোভাব জাগ্রত করে। আর এ সংগ্রামী মনোভাবের দ্বারাই আপামর জনসাধারণ ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়ার সাহস অর্জন করে ।

৬. পাকিস্তানের মৃত্যুর বার্তাবাহক : ১৯৭০ সালের নির্বাচনে পূর্ব-পাকিস্তানের সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগ পশ্চিম পাকিস্তানে কোনো আসন লাভ করেনি, তেমনি পশ্চিম পাকিস্তানের সংখ্যাগরিষ্ঠ দল পিপিপি-ও পূর্ব পাকিস্তানে কোনো আসন লাভ করতে সক্ষম হয়নি। 

এতে প্রতীয়মান হয় যে, পাকিস্তানের এক অংশের জনগণ অপর অংশের জনগণকে সমর্থন করে না। যা পাকিস্তান বিভক্তকরণে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছিল। এ কারণে অনেকে ১৯৭০ সালের নির্বাচনকে পাকিস্তানের মৃত্যুর বার্তাবাহক হিসেবে মনে করেন !

৭. জাতির অনৈক্যের প্রকাশ : ১৯৭০ সালের নির্বাচনের ফলাফল প্রমাণ করে যে, ঐক্যবদ্ধ জাতি হিসেবে পাকিস্তানের কোনো ভিত্তি নেই। নির্বাচনে জনসাধারণের প্রদত্ত রায় দ্বারা তাদের আদর্শগত ও বিচার-বিবেচনাগত বৈশিষ্ট্য ফুটে উঠে।

৮. ছয়-দফার গুরুত্ব প্রকাশ : ১৯৬৬ সালে প্রণীত ছয়- দফাকে আওয়ামী লীগ তাদের নির্বাচনি ইশতেহার হিসেবে ঘোষণা করে। ১৯৭০ সালের নির্বাচনে পূর্ব পাকিস্তানে জনগণ ব্যাপকভাবে ভোটদানের মাধ্যমে ছয়-দফাকে স্বাগত জানায়।

৯. পশ্চিম পাকিস্তানের কর্তৃত্বনাশ : ১৯৭০ সালের নির্বাচনে জনগণ আওয়ামী লীগকে বিপুল ভোটের ব্যবধানে নির্বাচিত করলে পূর্ব পাকিস্তানের ওপর কেন্দ্রীয় সরকারের কর্তৃত্ব কমতে থাকে। তাই অসহযোগ আন্দোলনের সময় পূর্ব পাকিস্তানের একমাত্র বৈধ প্রতিনিধি আওয়ামী লীগের নির্দেশে পূর্ববাংলা পরিচালিত হতে থাকে ।

১০. প্রথম সাধারণ নির্বাচন : ১৯৭০ সালের নির্বাচন ছিল। পাকিস্তানের ইতিহাসে প্রথম সাধারণ নির্বাচন। এ নির্বাচনে পূর্ব পাকিস্তানের জনগণ স্ব-শাসন ও আত্মপ্রতিষ্ঠার দাবি আদায় করতে সুযোগ পেয়েছিল।

১১. সংবিধান প্রণয়ন : একটি দেশ পরিচালনার জন্য সংবিধান প্রয়োজন। ১৯৭০ সালের নির্বাচনের পর জনপ্রতিনিধিগণ জনগণের সেই প্রত্যাশা পূরণ করেন ।

১২. স্বাধীনতা অর্জনের স্বপ্ন : ১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগের জয়লাভ নিশ্চিত হলে পূর্ব পাকিস্তানের জনগণের মধ্যে আত্মপ্রত্যয় জাগে। তারা বঙ্গবন্ধু শেখ মুজিবের নেতৃত্বে স্বাধীনতার স্বপ্ন দেখে ।

উপসংহার : আলোচ্য আলোচনা শেষে বলা যায় যে, পাকিস্তানের ইতিহাসে প্রথম সাধারণ নির্বাচনের গুরুত্ব অনস্বীকার্য। এ নির্বাচনের ফলাফল পাকিস্তানের মৃত্যুবার্তা ঘোষণা করে। স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে বাংলাদেশের জন্ম লাভের পেছনে এ নির্বাচন, এর ফলাফল এবং ক্ষমতা হস্তান্তরের টালবাহানা মুখ্য ভূমিকা রেখেছিল ।

আর্টিকেলের শেষকথাঃ ১৯৭০ সালের নির্বাচনের গুরুত্ব ও তাৎপর্য ব্যাখ্যা কর

আমরা এতক্ষন জেনে নিলাম ১৯৭০ সালের নির্বাচনের গুরুত্ব ও তাৎপর্য ব্যাখ্যা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ