আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' উদযাপনের একটি দিনলিপি রচনা করো

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' উদযাপনের একটি দিনলিপি রচনা করো জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' উদযাপনের একটি দিনলিপি রচনা করো  টি।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' উদযাপনের একটি দিনলিপি রচনা করো
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' উদযাপনের একটি দিনলিপি রচনা করো

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' উদযাপনের একটি দিনলিপি রচনা করো

২১শে ফেব্রুয়ারি, ২০২২

সোমবার সন্ধ্যা ৭ টা

ঢাকা

ফেব্রুয়ারির ২১ তারিখ আমাদের দেশের জন্য জাতীয় শহিদ দিবস আর বৃহত্তর পরিসরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাংলার দাবিতে আমাদের দেশের দামাল ছেলেরা বুকের রক্ত ঢেলে দিয়েছিল রাজপথে। পূর্ব পাকিস্তানের জনগণকে দমিয়ে রাখতে পশ্চিম পাকিস্তানি শাসকচক্রের প্রথম ষড়যন্ত্র ভাষা নিয়ে । তাদের ষড়যন্ত্র নস্যাৎ করে দিতে সালাম, বরকত, রফিকরা সেদিন রাজপথে আন্দোলনে নেমে শহিদ হয়েছিলেন। সেই ভাষাশহিদদের স্মরণে দিনটা শুরু হলো প্রভাতফেরির মাধ্যমে। করোনা মহামারির কারণে এবারের প্রভাতফেরির আয়োজন স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে করা হয়। খুব ভোরে ঘুম থেকে উঠে কলেজের প্রশাসনিক ভবনের সামনে আমরা ক'জন সমবেত হলাম । শিক্ষকবৃন্দ এসে প্রভাতফেরিতে যোগদান করলে শুরু হলো খালি পায়ে আমাদের পদযাত্রা। সে সাথে সমবেত কণ্ঠে গাওয়া হচ্ছিল 'আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি'। প্রভাতফেরিটি কলেজের শহিদ মিনারে পৌঁছলে পুষ্পস্তবক অর্পণ করে এক মিনিট দাঁড়িয়ে থেকে ভাষাশহিদদের স্মরণে নীরবতা পালন করা হলো। তারপর কলেজে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দিলাম বন্ধুদের সাথে। কবিতা আবৃত্তি ও সংগীতানুষ্ঠানের পর, কলেজের অধ্যক্ষ ও অন্য শিক্ষকগণ আজকের দিনটির মহিমান্বিত দিক আমাদের সামনে তুলে ধরলেন। আলোচনা অনুষ্ঠান শেষে প্রবন্ধ ও কবিতা প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অধ্যক্ষ মহোদয়। আমি নিজেও প্রবন্ধ প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অধিকারের জন্য পুরস্কার পেলাম । অনুষ্ঠান শেষে বাড়িতে এসে বাবাকে পুরস্কার দেখালাম। বাবা খুব খুশি হলেন ।

আর্টিকেলের শেষকথাঃ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' উদযাপনের একটি দিনলিপি রচনা করো

আমরা এতক্ষন জেনে নিলাম আন্তর্জাতিক মাতৃভাষা দিবস' উদযাপনের একটি দিনলিপি রচনা করো  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ