আস-সাফফাহ শব্দের অর্থ কী । কেন আবুল আব্বাসকে আস-সাফফাহ বলা হয়

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আস-সাফ্ফাহ শব্দের অর্থ কী । কেন আবুল আব্বাসকে আস-সাফ্ফাহ বলা হয় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আস-সাফ্ফাহ শব্দের অর্থ কী । কেন আবুল আব্বাসকে আস-সাফ্ফাহ বলা হয়।

আস-সাফ্ফাহ শব্দের অর্থ কী । কেন আবুল আব্বাসকে আস-সাফ্ফাহ বলা হয়
আস-সাফ্ফাহ শব্দের অর্থ কী । কেন আবুল আব্বাসকে আস-সাফ্ফাহ বলা হয়

আস-সাফ্ফাহ শব্দের অর্থ কী । কেন আবুল আব্বাসকে আস-সাফ্ফাহ বলা হয়

উত্তর : ভূমিকা : ৭৫০ খ্রিস্টাব্দের জাবের যুদ্ধে উমাইয়াদের পতন ঘটিয়ে আবুল আব্বাস আব্বাসীয় বংশের প্রথম খলিফা হওয়ার গৌরব অর্জন করেন। তিনি তার ৪ বছরের শাসনামলে উমাইয়াদের প্রতি নিষ্ঠুর আচরণ প্রদর্শন করেন। খিলাফত লাভ করার পর তার সর্বপ্রথম লক্ষ্য ছিল উমাইয়া বংশকে সমূলে ধ্বংস করা।

→ আস্-সাফ্ফার অর্থ : আস্-সাফফা-শব্দের অর্থ “রক্তপিপাসু” -আবুল আব্বাস সকল প্রকার শত্রু ও সন্দেহভাজন লোকদেরকে বেপরোয়াভাবে হত্যা করেন এবং আস্-সাফা উপাধি ধারণ করেন ৷

→ আবুল আব্বাসকে আসসাফা বলার কারণ : আব্বাসীয় বংশের প্রথম খলিফা আবুল আব্বাস ক্ষমতায় অধিষ্ঠিত হয়েই উমাইয়াদের প্রতি নিষ্ঠুর নিযার্তন শুরু করেন। তিনি প্রত্যেক প্রাদেশিক শাসনকর্তাকে স্বস্ব প্রদেশের উমাইয়াদের পাইকারি হারে হত্যার আদেশ দেন এবং  নিজেও বহুসংখ্যক উমাইয়াকে নিধন করেন। তার চরম হত্যাযজ্ঞ থেকে খুব কম সংখ্যক উমাইয়া নিষ্কৃতি পেয়েছিল। জীবিত উমাইয়াদের প্রাণ হনন করার পর মৃত উমাইয়াদের শবদেহের উপরও তাঁর কোপের প্রতিফলন ঘটে। মৃত ব্যক্তিদের কঙ্কাল কবর থেকে উঠিয়ে এনে তাতে আগুন ধরিয়ে পুড়িয়ে দিতেন। শুধুমাত্র ভুলবশত তার প্রকোপ থেকে উমাইয়া বংশের প্রতিষ্ঠাতা মুয়াবিয়ার কবর এবং ধার্মিকতার কারণে দ্বিতীয় ওমরের কবর রক্ষা পায়। তার নির্দেশে ৭৫০ খ্রিস্টাব্দের ২৫ জুন আবু ফুট্রস নামক স্থানে আব্দুলাহর নেতৃত্বে ৮০ জন উমাইয়াকে নিষ্ঠুরভাবে হত্যা করা হয়। সেই গণহত্যা নিঃসন্দেহে তাঁর জীবনের কলঙ্ক হিসেবে ইতিহাসে লিখিত রয়েছে। আর এসব কারণে আবুল আব্বাসকে আস সাফফাহ বা রক্তপিপাসু নামে অভিহিত করা হয়।

উপসংহার : উপরের আলোচনা থেকে এটাই প্রতীয়মান হয়। যে, আব্বাসীয় বংশের প্রথম খলিফা আবুল আব্বাস ক্ষমতায় অধিষ্ঠিত হয়ে উমাইয়াদের প্রতি যে নিষ্ঠুরতা, অমানবিকতা ও পাশবিকতা প্রদর্শন করেছিলেন তার দরুনই তাকে আস- সাফফাহ বা রক্তপিপাসু উপাধিতে ভূষিত করা হয়।

আর্টিকেলের শেষকথাঃ আস-সাফ্ফাহ শব্দের অর্থ কী । কেন আবুল আব্বাসকে আস-সাফফাহ বলা হয়

আমরা এতক্ষন জেনে নিলাম আস-সাফ্ফাহ শব্দের অর্থ কী । কেন আবুল আব্বাসকে আস-সাফ্ফাহ বলা হয়। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ