business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই প্রতিবেদন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই প্রতিবেদন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই প্রতিবেদন  টি।

বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই প্রতিবেদন
বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই প্রতিবেদন

একটি জাতীয় দৈনিকের স্থানীয় সাংবাদিক হিসেবে বিনামূল্যে বই বিতরণের ওপর একটি সংবাদ প্রতিবেদন রচনা করো । 

বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই

নিজস্ব প্রতিবেদক ॥ ঢাকা ॥ ২ জানুয়ারি, ২০২২ নতুন বছরের প্রথম দিন দেশব্যাপী উদযাপিত হলো 'পাঠ্যপুস্তক উৎসব দিবস'। এ উৎসবের আওতায় দেশের প্রতিটি মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ে ৪ কোটি ৪২ লাখ ৪ হাজার ১৯৭ জন শিক্ষার্থীর হাতে তুলে দেওয়া হলো ৩৫ কোটি ৪২ লাখ নতুন বই। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সূত্রে জানা যায়, নানা প্রতিবন্ধকতা ও প্রতিকূলতাকে পাশ কাটিয়ে এনসিটিবি নতুন বছরে বিপুলসংখ্যক শিক্ষার্থীর হাতে বিনামূল্যে পাঠ্যপুস্তক পৌঁছে দেয় ।

এনসিটিবি সূত্র জানিয়েছে, মাঠ পর্যায়ে বই বিতরণে গতবারের সৃষ্টি হওয়া সব ধরনের বাধা-বিপত্তি, অনিয়ম ও সমন্বয়হীনতা রোধ করতে আইন- শৃঙ্খলা বাহিনী ও বিশেষ টাস্কফোর্স মাঠে ছিল চোখে পড়ার মতো। পাশাপাশি জাতীয় শিক্ষাক্রম পাঠ্যপুস্তক বোর্ড সূত্র জানায়, মাধ্যমিক ও প্রাথমিক স্তরের পাঠ্যবইয়ের ছাপা ও বাঁধাইয়ের নব্বই শতাংশ কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। অন্যদিকে, আন্তর্জাতিক টেন্ডারের ৩ কোটি ৫০ লাখ কপি বইও উপজেলা পর্যায়ে পৌছে গিয়েছিল ।

অভিযোগ রয়েছে, পাঠ্যপুস্তক ছাপা ও বাঁধাই শেষের এই পর্যায়ে এসে কয়েকটি অসাধু চক্র নানাভাবে জটিলতা সৃষ্টি করে বণ্টন বিলম্বিত করার চেষ্টা করছে যাতে কাজটি সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় সময়মতো সম্পন্ন না করতে পারে। আন্তর্জাতিক দরপত্রে (ভারতীয়) ছাপানো বই বাংলাদেশে প্রবেশ এবং সরবরাহে জটিলতা সৃষ্টি ও নাশকতার আশঙ্কা করছে এনসিটিবি।

এনসিটিবির সূত্রে জানা যায়, গত বছরের চেয়ে এবার ১০ লাখ ৭০ হাজার ৯৬৬ জন শিক্ষার্থী বেড়েছে। ফলে এবার ৭১ লাখ ৯৩ হাজার ৩৬৯ টি বই বেশি ছাপা হয়েছে ।

শিক্ষা মন্ত্রণালয়, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, উচ্চ শিক্ষা অধিদপ্তর এবং প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর সমন্বিতভাবে সারাদেশে পাঠ্যপুস্তক সুষ্ঠুভাবে বিতরণের কাজ করেছে। বিভিন্ন জেলা-উপজেলায় মন্ত্রী, জনপ্রতিনিধি উচ্চপদস্থ কর্মকর্তারা এই পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন । ঢাকা মহানগরীতে এবার প্রধান প্রধান স্কুলকে কেন্দ্র করে পাঠ্যপুস্তকের বিতরণ কার্যক্রম চালানো হয়। এসব স্কুলের প্রধানরা তাদের নিজ নিজ প্রতিষ্ঠান এবং ওই এলাকার অন্যান্য প্রতিষ্ঠানের বই বিতরণ কার্যক্রম মনিটরিং ও সমন্বয় করেন ।

অন্যদিকে পাঠ্যপুস্তক বিতরণের আগেই কিছু অসাধু চক্রের কারণে মাধ্যমিক ও প্রাথমিক স্তরের পাঠ্যপুস্তকের নকল কপি বাজারে চলে এসেছে বলে এনসিটিবি সূত্র নিশ্চিত হয়েছে। গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বই নকলকারী ও অরাজকতা সৃষ্টিকারীদের বিরুদ্ধে মাঠে নেমেছিল। তারই জের ধরে গত সপ্তাহে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নিয়ে গভীর রাতে রাজধানীর নিউমার্কেট, বাংলাবাজার, লক্ষ্মীবাজার, সূত্রাপুর, কোতোয়ালিসহ বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে পাঠ্যপুস্তক অবৈধভাবে আগাম ছাপিয়ে বিক্রির আলামত পায় এনসিটিবি । নকল বই ছাপা ও বিক্রি করার অপরাধে তাৎক্ষণিকভাবে দুজনকে গ্রেপ্তার করা হয়েছিল।

শিক্ষামন্ত্রীর সার্বক্ষণিক তৎপরতা ও আন্তরিকতায় পাঠ্যপুস্তকের যাবতীয় কর্মকাণ্ড সুচারুভাবে সম্পন্ন হয়েছে। এনসিটিবির সম্পাদনা বিভাগের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, শিক্ষামন্ত্রী জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের কার্যালয়ে একাধিকবার অনির্ধারিত সফরে এসে পাঠ্যপুস্তক বিষয়ক সব কর্মকাণ্ডের সমস্যা ও অগ্রগতির ব্যাপারে খোঁজ-খবর নিয়েছেন ।

আর্টিকেলের শেষকথাঃ বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই প্রতিবেদন

আমরা এতক্ষন জেনে নিলাম বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই প্রতিবেদন  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন