খারিজিদের পরিচয় দাও

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো খারিজিদের পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের খারিজিদের পরিচয় দাও  টি।

খারিজিদের পরিচয় দাও
খারিজিদের পরিচয় দাও

খারিজিদের পরিচয় দাও

উত্তর : ভূমিকা : ইসলামের প্রাথমিক যুগে রাজনৈতিক দল হিসাবে যে কয়টি দলের উদ্ভব হয়েছে তার মধ্যে খারিজি সম্প্রদায় অন্যতম। এ সম্প্রদায় ইসলামের একটি ধর্মীয় ও রাজনৈতিক সম্প্রদায়। এরা ইসলামের ইতিহাসে দলত্যাগী সম্প্রদায় নামে পরিচিত।

→ খারিজি সম্প্রদায়ের উদ্ভব : ৬৫৭ খ্রিস্টাব্দে সিফফিনের যুদ্ধে হজরত আলী (রা.) যখন মুয়াবিয়াকে প্রায় পরাস্ত করছিলেন তখন আমরের পরামর্শে সিরিয়ার সেনাবাহিনী বর্শার অগ্রভাগে পবিত্র কুরআন শরীফ বেঁধে হজরত আলী (রা.)-এর নিকট সন্ধি প্রার্থনা করেন। আলীর সেনাবাহিনীর একদল ধর্মান্ধ যোদ্ধা মুয়াবিয়ার সন্ধি মেনে নিতে বাধ্য করলে হজরত আলী (রা.) তা মেনে নেন। পরে দুমাতুল জন্দলের বৈঠকে মুয়াবিয়া ও তার নিয়োগকৃত লোকেদের কূটকৌশলে হজরত আলী (রা.) কে | পদচ্যুত ঘোষণা করা হয় এবং মুয়াবিয়া খলিফা নিযুক্ত হয়। এ অবস্থার প্রেক্ষিতে হজরত আলী (রা.)-এর দল থেকে ১২ হাজার | সৈন্য দলত্যাগ করে কুফার নিকট হারুরা নামকস্থানে আলাদা দল গঠন করে। এভাবেই খারিজি সম্প্রদায়ের উদ্ভব হয়। এ দলের নেতা ছিলেন আব্দুল্লাহ বিন ওহাব ।

→ খারিজিদের মতবাদ : নিম্নে খারিজিদের মতবাদ আলোচনা করা হলো-

 ১. ধর্মীয় ব্যাপারে খারিজিগণ ছিল গৌড়া। তাদের মতে, কোন মুসলমান | ইসলামের পাঁচটি স্তম্ভ পালনে ব্যর্থ হলে সে কাফেরের পর্যায়ভুক্ত।

২. খারিজিরা বলেন আল্লাহর ফয়সালা ব্যতীত আর কারো ফয়সালা চলবে না ৷

৩. খারিজিদের মতে, খলিফা সমগ্র মুসলিম জাহান কর্তৃক নির্বাচিত হবে।

৪. খারিজিগণ মনে করেন, কোনো মুসলমান ব্যক্তি কবিরা গুনাহ করে তওবা না করে মারা গেলে সে জাহান্নামে যাবে 1

৫. তাদের মতে, খলিফা পদ কোন গোত্র বা পরিবারের মধ্যে সীমাবদ্ধ থাকবে না ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাজনৈতিক দল হিসেবে আত্মপ্রকাশ করলেও খারিজিগণ পরবর্তীতে তা পরিত্যাগ করে ধর্মীয় সম্প্রদায়ে পরিণত হয়। হিট্টি বলেন, হজরত আলী (রা.) তাঁর অনুগামীদের একটি বৃহৎ অংশের সহানুভূতি থেকে বঞ্চিত হন । যাদেরকে বলা হয় খারিজি বা বিচ্ছিন্নতাবাদী ।

আর্টিকেলের শেষকথাঃ খারিজিদের পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম খারিজিদের পরিচয় দাও  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ