বৃক্ষমেলায় ঘোরার দিনলিপি লেখো

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বৃক্ষমেলায় ঘোরার দিনলিপি লেখো জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বৃক্ষমেলায় ঘোরার দিনলিপি লেখো  টি।

বৃক্ষমেলায় ঘোরার দিনলিপি লেখো
বৃক্ষমেলায় ঘোরার দিনলিপি লেখো

বৃক্ষমেলায় ঘোরার দিনলিপি লেখো

২০ জুন, ২০২২

সোমবার

রাত ৮টা ২১ মিনিট রাজশাহী

গতকাল রাতে মামার বাড়ি বেড়াতে রাজশাহী এসেছি। আজ সকালে মামি ভাইয়াকে বললেন আমাকে বৃক্ষমেলা থেকে ঘুরিয়ে আনতে। মেলার কথা শুনেই আমি লাফিয়ে উঠলাম। শুনলাম, রাজশাহীতে বৃক্ষমেলা চলছে। দুপুরের খাওয়া শেষ করে বিশ্রাম নিয়ে গেলাম মেলায়। মেলা চলবে ২০ দিনব্যাপী। মেলার স্লোগান ‘পরিবেশের ভারসাম্য রক্ষায় আসুন গাছ লাগাই'। মেলায় প্রবেশের সময় ফটকে স্লোগানটি লেখা দেখলাম। মেলাতে প্রায় দশ হাজারেরও বেশি গাছ প্রদর্শিত হয়েছে। সবচেয়ে বড়ো স্টলটি ফল গবেষণা কেন্দ্র আয়োজিত। কত রকমের যে গাছ দেখলাম এখানে। পুরো মেলাজুড়ে ফুল, ফল, সৌন্দর্যবর্ধক গাছ ও ঔষধি গাছ। রাজশাহী বিশ্ববিদ্যালয় বোটানিক্যাল গার্ডেনের স্টলে ছিল দুষ্প্রাপ্য সব গাছ। বিচিত্র রূপ ও ভিন্ন ভিন্ন নামের সব গাছ। পুরো মেলায় আমাকে যে দুটি স্টল সবচেয়ে আকর্ষণ করল তা হলো বনসাই আর অর্কিডের স্টল। বনসাই তৈরির প্রশিক্ষণ সম্পর্কিত তথ্য আমি এখান থেকেই পেলাম। এরপর ঔষধি গাছের স্টলে গেলাম। সেখানে শুনলাম ঔষধি গাছগুলো বিপন্ন হতে চলেছে আমাদেরই অবহেলার কারণে। ভেষজ ঔষধ নিয়ে নানারকম তথ্য এখানে দেওয়া হচ্ছিল । স্টলগুলো দেখতে দেখতে সন্ধ্যা হয়ে গেল। দুই-তিনটি ফুলের চারা ও একটি কাঁঠালগাছের চারা কিনল ভাইয়া। আমরা সেগুলো নিয়ে বাড়িতে ফিরে এলাম। এসেই সন্ধ্যার দিকে মামা-মামির সাথে মিলে গাছগুলো লাগালাম । সব মিলে ভালোই কাটল আজকের দিনটা।

আর্টিকেলের শেষকথাঃ বৃক্ষমেলায় ঘোরার দিনলিপি লেখো

আমরা এতক্ষন জেনে নিলাম বৃক্ষমেলায় ঘোরার দিনলিপি লেখো  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ