দ্বার বন্ধ করে দিয়ে ভ্রমটারে রুখি ভাবসম্প্রসারন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো দ্বার বন্ধ করে দিয়ে ভ্রমটারে রুখি ভাবসম্প্রসারন জেনে নিবো। তোমরা যদি দ্বার বন্ধ করে দিয়ে ভ্রমটারে রুখি ভাবসম্প্রসারন টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের দ্বার বন্ধ করে দিয়ে ভ্রমটারে রুখি ভাবসম্প্রসারন  টি।

দ্বার বন্ধ করে দিয়ে ভ্রমটারে রুখি ভাবসম্প্রসারন
দ্বার বন্ধ করে দিয়ে ভ্রমটারে রুখি ভাবসম্প্রসারন

দ্বার বন্ধ করে দিয়ে ভ্রমটারে রুখি ভাবসম্প্রসারন

মূলভাব: পৃথিবীতে যারা মিথ্যা ও ভুলভ্রান্তিকে বাদ দিয়ে কেবল সত্য লাভের পথ খোঁজে, তারা দুর্লভ সত্যকে পায় না। সত্য মানবজীবনের অমৃতস্বরূপ কিন্তু তা সহজলভ্য নয় ।

সম্প্রসারিত ভাব: পার্থিব জগতে সত্য ও মিথ্যার রয়েছে পাশাপাশি অবস্থান । সত্য ও মিথ্যা পরস্পর এমন অবিচ্ছেদ্য যে, অবিমিশ্র সত্য ও মিথ্যাকে পৃথক পৃথকভাবে উদ্‌ঘাটন করা সম্ভব নয়। আলোর সঙ্গে অন্ধকার যেমন সম্পৃক্ত, তেমনই সত্যও নানা ভুলভ্রান্তি এবং মিথ্যা দ্বারা আবৃত। জীবনের বাস্তব অভিজ্ঞতায় দুর্গম পথে চলতে চলতে এ সকল ভুলভ্রান্তি ও মিথ্যাকে অপসারিত করেই মানুষকে সত্যের মুখোমুখি দাঁড়াতে হয়। অজস্র ভুল অতিক্রম করলেই যথার্থ সত্যের সন্ধান মেলে । যেমন— অন্ধকারের মধ্যেই আলোর ঔজ্জ্বল্য ধরা পড়ে, তেমনই ভ্রান্তির মোহাবরণকে ছিন্ন করেই সত্যের জ্যোতির্ময় রূপ ধরা পড়বে। শিশু যেমন আছাড় খেতে খেতে হাঁটতে শেখে মানুষও তেমনি ভুলভ্রান্তির মধ্য দিয়ে সত্যকে চিনে নেয়। জীবনের সব দ্বার রুদ্ধ করে দিলে হয়তো ভ্রান্তিকে ঠেকানো যায়, কিন্তু সত্যকে পাওয়া যায় না। মূল্যবান ধাতু যেমন মাটির সাথে মিশে থাকে, মাটি পরিষ্কার করে তাকে পেতে হয়, জীবনের পথেও তেমনই সত্য আর মিথ্যা মিশে আছে। গভীর জীবন- অভিজ্ঞতার মধ্য দিয়েই সত্যকে প্রতিষ্ঠা করতে হয়। এজন্যে আকাঙ্ক্ষিত হিরণ্ময় সত্য উদ্ঘাটনে বাস্তবের কঠিন ও দুর্গম পথে প্রয়োজন নিঃশঙ্ক দৃপ্ত পদচারণা ।

মন্তব্য: ভুল সত্যকে পাওয়ার পথের প্রতিবন্ধক বা অন্তরায় নয়। বরং ভুল হতে বাস্তব অভিজ্ঞতা লাভ করেই মানুষ প্রকৃত সত্যকে উদ্‌ঘাটন করে হয়ে উঠতে পারে একজন সফল মানুষ ।

আর্টিকেলের শেষকথাঃ দ্বার বন্ধ করে দিয়ে ভ্রমটারে রুখি ভাবসম্প্রসারন

আমরা এতক্ষন জেনে নিলাম দ্বার বন্ধ করে দিয়ে ভ্রমটারে রুখি ভাবসম্প্রসারন  টি। যদি তোমাদের আজকের এই দ্বার বন্ধ করে দিয়ে ভ্রমটারে রুখি ভাবসম্প্রসারন  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ