ধৈর্য ধরো ধৈর্য ধরো বাঁধো বাঁধো বুক সংসারে সহস্র দুঃখ আসিবে আসুক ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ধৈর্য ধরো, ধৈর্য ধরো বাঁধো বাঁধো বুক সংসারে সহস্র দুঃখ আসিবে আসুক ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি ধৈর্য ধরো, ধৈর্য ধরো বাঁধো বাঁধো বুক সংসারে সহস্র দুঃখ আসিবে আসুক ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ধৈর্য ধরো, ধৈর্য ধরো বাঁধো বাঁধো বুক সংসারে সহস্র দুঃখ আসিবে আসুক ভাবসম্প্রসারণ  টি।

ধৈর্য ধরো ধৈর্য ধরো বাঁধো বাঁধো বুক সংসারে সহস্র দুঃখ আসিবে আসুক ভাবসম্প্রসারণ
ধৈর্য ধরো ধৈর্য ধরো বাঁধো বাঁধো বুক সংসারে সহস্র দুঃখ আসিবে আসুক ভাবসম্প্রসারণ

ধৈর্য ধরো, ধৈর্য ধরো বাঁধো বাঁধো বুক সংসারে সহস্র দুঃখ আসিবে আসুক ভাবসম্প্রসারণ

মূলভাব: ধৈর্যধারণ করে সম্মুখে অগ্রসর হলে এবং নিজের উদ্দেশ্য ও প্রচেষ্টায় অবিচল থাকলে উদ্দেশ্য পূরণ এবং কাঙ্ক্ষিত সাফল্য লাভ করা সম্ভব । কেননা ধৈর্যই সাফল্যের পূর্বশর্ত ।

সম্প্রসারিত ভাব: ‘সবুর' আরবি শব্দ; এর অর্থ ধৈর্য। আর ‘মেওয়া’ ফারসি শব্দ। এর অর্থ পুষ্টিকর শুষ্ক ফল। প্রবাদ আছে 'সবুরে মেওয়া ফলে। ধৈর্যধারণ করতে পারলে একদিন না একদিন সুফল লাভ করা যায়। 

মানুষকে জীবনে নানারকম দুঃখ-কষ্ট, রোগ-শোক, হতাশা-ব্যর্থতা প্রভৃতির সম্মুখীন হতে হয়। আর ধৈর্যের সঙ্গে এসব পরিস্থিতি মোকাবিলা করার নামই সবুর । যারা ধৈর্যধারণ কিংবা সবুর করতে পারে, জীবনে তারাই সফল হয়। 

তাই দুঃখ-কষ্টে বিচলিত না হয়ে ধৈর্য ও সাহসের সঙ্গে পরিস্থিতি- মোকাবিলা করতে হবে। জীবনে কাঙ্ক্ষিত সাফল্যলাভ কিংবা অভীষ্ট লক্ষ্য হাসিলে ব্যর্থ হলে হতাশ হওয়া উচিত নয়। 

মহানবি হযরত মুহম্মদ (স) সত্য ও ন্যায়ের বাণী প্রচার করতে গিয়ে নানারকম বাধা-বিপত্তির শিকার হন। এমনকি শত্রুর পাথরের আঘাতে রক্তাক্ত হয়ে পড়েন। কিন্তু মুহূর্তের জন্যেও তিনি ধৈর্যহারা হননি। 

বরং অপূর্ব সংযম ও ধৈর্যসহকারে তিনি তার লক্ষ্যে অবিচল ছিলেন। পৃথিবীর অন্য মহামানবদেরও বহু ধৈর্য-পরীক্ষায় উত্তীর্ণ হয়ে স্ব-স্ব ক্ষেত্রে সাফল্য লাভ করতে হয়েছে। 

ব্যক্তিগত ও সামাজিক জীবনেও মানুষকে অন্যের হিংসা-বিদ্বেষ, লোভ-লালসা, কুৎসা প্রভৃতির শিকার হতে হয়। এক্ষেত্রে যারা ধৈর্য, সাহস আর সততার দ্বারা পরিস্থিতি মোকাবিলা করে তারা একসময় অন্যের আস্থাভাজনে পরিণত হয়।

মন্তব্য: জীবনের প্রতিটি ক্ষেত্রেই মানুষকে ধৈর্যধারণ করতে হবে। ধৈর্যহীন মানুষ সহজেই প্রতিকূলতার নিকট পরাজিত হয়। সুতরাং, ধৈর্যশীলদের সাফল্য সুনিশ্চিত ।

আর্টিকেলের শেষকথাঃ ধৈর্য ধরো, ধৈর্য ধরো বাঁধো বাঁধো বুক সংসারে সহস্র দুঃখ আসিবে আসুক ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম ধৈর্য ধরো, ধৈর্য ধরো বাঁধো বাঁধো বুক সংসারে সহস্র দুঃখ আসিবে আসুক ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই ধৈর্য ধরো, ধৈর্য ধরো বাঁধো বাঁধো বুক সংসারে সহস্র দুঃখ আসিবে আসুক ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ