business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

একুশে ফেব্রুয়ারি উদযাপন উপলক্ষে প্রতিবেদন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো একুশে ফেব্রুয়ারি উদযাপন উপলক্ষে প্রতিবেদন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের একুশে ফেব্রুয়ারি উদযাপন উপলক্ষে প্রতিবেদন  টি।

একুশে ফেব্রুয়ারি উদযাপন উপলক্ষে প্রতিবেদন
একুশে ফেব্রুয়ারি উদযাপন উপলক্ষে প্রতিবেদন

একুশে ফেব্রুয়ারি উদযাপন উপলক্ষে প্রতিবেদন

২৩ ফেব্রুয়ারি, ২০২২

বরাবর অধ্যক্ষ

ঢাকা মহানগর মহিলা কলেজ

লক্ষ্মীবাজার, ঢাকা ।

বিষয়: কলেজে আয়োজিত একুশে ফেব্রুয়ারির অনুষ্ঠানমালা সম্পর্কে প্রতিবেদন ।

সূত্র: ঢা.ম.ক/২৩/০১/২০22

১৭ ফেব্রুয়ারি, ২০২২

জনাব,

সম্প্রতি সমাপ্ত ঢাকা মহানগর মহিলা কলেজের একুশে ফেব্রুয়ারির অনুষ্ঠানমালা সম্পর্কে প্রতিবেদন পেশে আদিষ্ট হয়ে নিম্নলিখিত প্রতিবেদনটি উপস্থাপন করছি।

ঢাকা মহানগর মহিলা কলেজে একুশে ফেব্রুয়ারি/ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

অমর ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষ্যে ঢাকা মহানগর মহিলা কলেজে ২১শে ফেব্রুয়ারি, ২০২২ দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছিল । অনুষ্ঠান পরিচালনায় ছিল কলেজের ছাত্রী সংসদ। এ উপলক্ষ্যে কলেজের অধ্যক্ষ ও দায়িত্বপ্রাপ্ত শিক্ষকগণের নির্দেশনায় বিভিন্ন কর্মসূচি প্রণয়ন করা হয় ।

দিনব্যাপী অনুষ্ঠানমালার সূচনা হয় সকাল ছয়টায় প্রভাতফেরির মাধ্যমে। ভোর থেকেই কলেজের ছাত্রীরা খালি পায়ে প্রশাসনিক ভবনের সামনে এসে সমবেত হয় । তাদের সঙ্গে যোগ দেন কলেজের শিক্ষকবৃন্দ। অধ্যক্ষের নেতৃত্বে শোভাযাত্রা শুরু হলে সবার কণ্ঠে অনুরণিত হয় একুশে ফেব্রুয়ারির অমর গান— 'আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি।' ধীর পদক্ষেপে অগ্রসরমান এ শোভাযাত্রা এক ভাবগম্ভীর পরিবেশ সৃষ্টি করে। শোভাযাত্রাটি কলেজের আশপাশ ঘুরে শহিদ মিনারের পাদদেশে উপনীত হলে অধ্যক্ষ মহোদয় প্রথম পুষ্পার্ঘ্য অর্পণ করে অমর শহিদদের উদ্দেশ্যে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর অন্যান্য শিক্ষকবৃন্দ এবং পর্যায়ক্রমে উপস্থিত ছাত্রীরা একে একে শহিদ মিনারে পুষ্পাঞ্জলি নিবেদন করে। দিনের পরবর্তী কর্মসূচি ছিল আবৃত্তি, সংগীতানুষ্ঠান ও নাটক। শহিদ মিনারের সামনে সবুজ ঘাসের গালিচার ওপর অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। প্রথমে বাংলা সাহিত্যের প্রখ্যাত কবিগণের কবিতা থেকে নির্বাচিত ভাষা-আন্দোলনের কবিতা আবৃত্তি করে ছাত্রীরা। আবৃত্তি শেষে শুরু হয় সংগীতানুষ্ঠান । কলেজের ছাত্রীরা এতে অংশগ্রহণ করে দেশাত্মবোধক গান পরিবেশন করে। এরপর নাট্যকার মুনির চৌধুরীর 'কবর' নাটক মঞ্চস্থ হয়। এছাড়াও বিকেলবেলায় আয়োজন করা হয় আলোচনা সভার। কলেজ অধ্যক্ষের সভাপতিত্বে আলোচনায় কলেজের দুজন অধ্যাপকসহ বেশ কয়েকজন ছাত্রী একুশের ওপর আলোচনা করে। এ পর্যায়ে দিনব্যাপী অনুষ্ঠানমালার সমাপ্তি ঘটে ।

ভাবগম্ভীর পরিবেশে পালিত একুশে ফেব্রুয়ারির অনুষ্ঠানমালায় ছাত্রীরা অত্যন্ত আগ্রহ সহকারে অংশগ্রহণ করে। মহান ভাষা আন্দোলনের যে চেতনা বাঙালি জাতিকে উদ্বুদ্ধ করেছিল এ অনুষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে তা প্রেরণার উৎস হিসেবে ধরা দেয়।

নিবেদক

নীলামা ইসলাম,

দ্বাদশ শ্রেণি, বিজ্ঞান শাখা

- ঢাকা মহানগর মহিলা কলেজে একুশে ফেব্রুয়ারি/আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত ।

* [এখানে প্রতিষ্ঠান ও প্রতিবেদকের ঠিকানাসহ খাম আঁকতে হবে।

আর্টিকেলের শেষকথাঃ একুশে ফেব্রুয়ারি উদযাপন উপলক্ষে প্রতিবেদন

আমরা এতক্ষন জেনে নিলাম একুশে ফেব্রুয়ারি উদযাপন উপলক্ষে প্রতিবেদন  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন

fha loan, va loan, refi, heloc