গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার যোগ্যতা আপডেট

আপনি যদি GST ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে চান, তাহলে আপনি ন্যূনতম জিপিএ থাকলে প্রাথমিক নির্বাচনের তালিকা কতটা টিকে থাকতে পারে তা আমাদের Website এই পোস্টের মাধ্যমে আজই জানতে পারবেন। ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী অনেক শিক্ষার্থীর উচ্চতর GPA আছে কিন্তু প্রাথমিক আবেদনের পর চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হয় না। এটি একজন শিক্ষার্থীকে হতাশ করে তোলে এবং এর জন্য আমরা আজ আমাদের Website  আলোচনা করব যে একজন শিক্ষার্থীর মিনিমাম জিপিএ থাকলে GST ভর্তি পরীক্ষায় প্রাথমিক আবেদনের জন্য কতটা মনোনীত হবে।

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার যোগ্যতা আপডেট
গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার যোগ্যতা আপডেট

তবে সবার আগে আমরা আপনাকে বলতে চাই GST ভর্তি পরীক্ষা কী এবং কীভাবে এই ভর্তি পরীক্ষা নেওয়া হয়। 2021 সালে, শিক্ষার্থীদের দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যেতে বাধা দিতে এবং সংক্রামক পরিস্থিতির দ্রুত বৃদ্ধির কারণে স্বাস্থ্য ঝুঁকি না বাড়াতে জিএসটি ভর্তি পরীক্ষা নেওয়া হচ্ছে।

অন্য কথায়, সারাদেশে মোট ২০টি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা দেওয়ার জন্য একত্রিত হয়েছিল এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এই ভর্তি প্রক্রিয়ার জন্য একত্রিত হয়েছিল। সারা দেশে লক্ষ লক্ষ ছাত্র GST ভর্তি পরীক্ষায় অংশ নেয়। তবে এই ভর্তি পরীক্ষায় বিভাগ পরিবর্তনের কোনো সুযোগ না থাকায় শিক্ষার্থীরা যে বিভাগ থেকে এইচএসসিতে এসেছেন সেই বিভাগেই আবেদন করেছেন।

বিজ্ঞান বিভাগ - গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার যোগ্যতা আপডেট

বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ সকল শিক্ষার্থী জিএসটি ইউনিটের জন্য আবেদন করে এবং এই ক্ষেত্রে তাদের এসএসসি এবং এইচএসসিতে ন্যূনতম 3.50 জিপিএ পাশাপাশি মোট 8.00 জিপিএ থাকতে হবে। মানবিক বিভাগ থেকে উত্তীর্ণদের B ইউনিটে আবেদন করার সুযোগ দেওয়া হয়েছে এবং এক্ষেত্রে একজন শিক্ষার্থীকে SSC এবং HSC তে ন্যূনতম জিপিএ 3.00 এর পাশাপাশি মোট GPA 6.00 থাকতে হবে।

বাণিজ্য বিভাগ - গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার যোগ্যতা আপডেট

সুতরাং, বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের মোট জিপিএ 6.50 থাকতে হয়েছিল। তবে, অনেক শিক্ষার্থী এর উপরে জিপিএ থাকলেও প্রাথমিক আবেদনের জন্য নির্বাচিত হয়নি। এর প্রধান কারণ ভালো ফলাফল অর্জনকারী শিক্ষার্থীর সংখ্যা অনেক বেশি। কারণ সাধারণ এবং বিজ্ঞান প্রযুক্তি অর্থাৎ জিএসটি এমন কিছু শিক্ষার্থীকে বেছে নিয়েছে যারা ভর্তি পরীক্ষার জন্য যোগ্য এবং যাদের জিপিএ ভালো।

প্রাথমিক আবেদনে উত্তীর্ণ শিক্ষার্থীরা চূড়ান্ত আবেদনের সময় আবেদন ফি প্রদান করে যদিও তারা প্রাথমিক আবেদনের সময় কোনো আবেদন ফি প্রদান না করে। আবেদন ফি ধার্য করা হয়েছে টাকা। পরীক্ষায় অংশগ্রহণের পর, তাদের এসএসসি এবং এইচএসসিতে প্রাপ্ত জিপিএ এবং পরীক্ষার নম্বরের ভিত্তিতে তালিকা তৈরি করা হয়।

তাছাড়া শিক্ষার্থীদের যেভাবে বিশ্ববিদ্যালয় পছন্দের সুযোগ দেওয়া হয়েছে সেভাবে তাদের নম্বর অনুযায়ী বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ দেওয়া হয়েছে। তাই, GST ভর্তি বিজ্ঞপ্তিতে উল্লিখিত GPA-এর থেকে GPA বেশি হলে প্রাথমিক আবেদনের পর চূড়ান্ত আবেদনের জন্য একজন ছাত্রকে বেছে নেওয়া যেতে পারে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ