হিজরত বলতে কি বুঝায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো হিজরত বলতে কি বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের  হিজরত বলতে কি বুঝ  টি।

হিজরত বলতে কি বুঝ
 হিজরত বলতে কি বুঝ

 হিজরত বলতে কি বুঝ

উত্তর :ভূমিকা : মহানবি হজরত মুহাম্মদ (সা.)-এর মদিনার ইতিহাস এক যুগান্তকারী ঘটনা। মক্কা নগরীতে খোদাদ্রোহী শক্তি যখন সীমা ছাড়িয়ে সীমাহীন অবস্থায় পৌছে তখন সত্যপন্থির, মাতৃভূমির মায়া ত্যাগ করে ইয়াসরিব বা মদিনায় হিজরত করে। এই হিজরত মূলত ইতিহাসের মোড়কে অনুকূলের দিকে প্রবাহিত করেছিল। ঐতিহাসিক Josef Hell তাঁর Arab Civilization গ্রন্থে বলেন, Hizrat is the greatest turning point in the History of Islam-

— হিজরত : হিজরত শব্দটি আরবি। এটি মূলত হিজর শব্দ থেকে এসেছে। যার অর্থ ত্যাগ করা, একস্থান থেকে অন্যস্থানে বের হওয়া, জন্মভূমি ত্যাগ করা, সম্পর্ক ত্যাগ করা, ছেড়ে যাওয়া। মূলত ইসলামি শরীয়তের ভাষায় আল্লাহ ও রাসূল (সা.)-এর সন্তুষ্টির জন্য মক্কা থেকে মদিনায় চলে যাওয়া।

ইসলামি শরীয়তের পরিভাষায় মহান আল্লাহ ও তার রাসূল (সা.)-এর সন্তুষ্টির জন্য ইসলামের পতাকা উড্ডিন রাখার লক্ষে মক্কা ছেড়ে মদিনায় স্থানান্তরিত হওয়ার নাম হিজরত। কতিপয় মুহাদ্দিস বলেন, হিজরত হলো কোন অন্যায় শক্তির ভয়ে এক স্থান থেকে অন্য স্থানে স্থানান্তরিত হওয়ার নাম।

ইসলামি ঐতিহাসিকদের মতে, মক্কার কুরাইশদের অত্যাচারে হজরত মুহাম্মদ (সা.) এবং হজরত আবু বকর (রা.)-কে সাথে নিয়ে মদিনায় গমন করাকেই ইতিহাসে হিজরত বলা হয়।আল্লামা আব্দুল আলীম (রা.) বিপদ বিপর্যয়ের ভয়ে দ্বীন প্রতিষ্ঠার লক্ষ্যে দারুল কুফা ত্যাগ করে দারুল ইসলামে প্রস্থান করার নামই হিজরত।

অন্যদিকে, কতিপয় খ্রিস্টান ঐতিহাসিক মহানবি (সা.)-এর হিজরতকে পলায়ন বলে অভিহিত করেন। তবে মহানবি (সা.)- এর হিজরতকে পলায়ন বলা যায় না। এ প্রসঙ্গে ঐতিহাসিক ব্রুকেলম্যান বলেন, “মহানবি (সা.)- এর হিজরত পলায়ন ছিল না, তা ছিল স্থানান্তর যা তাঁর জীবনের নতুন অধ্যায়ের সূচনা করে।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, হিজরত ইসলামের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ ঘটনা। হিজরত ইতিহাসে যেমন তাৎপর্যপূর্ণ তেমনই ইসলাম প্রচারের ক্ষেত্রেও হিজরত না করলে মুহাম্মদ (সা.) ইসলাম প্রচারে বিরাট সমস্যার সম্মুখীন হতেন। ঐতিহাসিক P.K. Hitte বলেন, Out of religious community of Al-madina the later and larger state of Islam arose.

আর্টিকেলের শেষকথাঃ  হিজরত বলতে কি বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম হিজরত বলতে কি বুঝ  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ