হজরত আবু বকর (রা) এর শাসনামলে বেদুঈন যাকাত প্রদানে অস্বীকার করেন কেন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো হজরত আবু বকর (রা) এর শাসনামলে বেদুঈন যাকাত প্রদানে অস্বীকার করেন কেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের হজরত আবু বকর (রা) এর শাসনামলে বেদুঈন যাকাত প্রদানে অস্বীকার করেন কেন  টি।

হজরত আবু বকর (রা) এর শাসনামলে বেদুঈন যাকাত প্রদানে অস্বীকার করেন কেন
হজরত আবু বকর (রা) এর শাসনামলে বেদুঈন যাকাত প্রদানে অস্বীকার করেন কেন

হজরত আবু বকর (রা) এর শাসনামলে বেদুঈন যাকাত প্রদানে অস্বীকার করেন কেন

উত্তর : ভূমিকা : ৬৩২ খ্রিস্টাব্দে মহানবি হজরত মুহাম্মদ (সা.)-এর ইন্তেকালের পর হজরত আবু বকর ইসলামের প্রথম খলিফা নির্বাচিত হয়েছিলেন। তিনি এক সংকটজনক মুহূর্তে খিলাফতের দায়িত্ব গ্রহণ করেন। হজরত আবু বকর নব প্রতিষ্ঠিত ইসলামি রাষ্ট্রকে পতনের হাত থেকে রক্ষা করেন। তার রাজত্বকালে এক কঠিন বিপদজনক সময়ে আরব বেদুঈনরা যাকাত প্রদানে অস্বীকৃতি জানায়। হজরত আবু বকর বেদুঈনদের কঠোর হস্তে দমন করেন।

হজরত আবু বকরের শাসনামলে বেদুঈনদের যাকাত প্রদানে অস্বীকৃতির কারণ : মহানবি (সা.) মৃত্যুর পরে ধনী সম্পদশালী আরববাসী বিশেষ করে বেদুঈন সম্প্রদায় ইসলামের বিধি মোতাবেক যাকাত প্রদানে অস্বীকৃতি জানায়। স্বাধীনপ্রিয় আরবের বিভিন্ন জনগোষ্ঠী যাকাত প্রদানকে নিজেদের ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ বলে মনে করেন। এছাড়া কোনো সরকারকে যাকাত প্রদান করে নাই এবং ইহাতে অভ্যস্তও ছিল না। এজন্য তারা স্বাভাবিকভাবে এই নতুন ব্যবস্থায় সন্তুষ্ট হতে পারেনি এবং ইহা হতে অব্যাহতি পাইবার জন্য নেজদ গোত্রের লোকেরা আবু বকরের নিকট প্রতিনিধি প্রেরণ করেন। বিত্তশালী বেদুঈনও ভণ্ডনবী এই কর দিতে অস্বীকার করে। মৌলানা মুহাম্মদ আলী বলেন, জাতীয় সংহতির পরিপন্থি এবং ইসলামের অমোঘ বিধানের অন্তরায় কোনো কার্যকলাপকে হজরত আবু বকর বরদাস্ত করে নাই।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মহানবি হজরত মুহাম্মদ (সা.)-এর মৃত্যুর পর যে ভয়ানক পরিস্থিতির সৃষ্টি হয় এবং উক্ত পরিস্থিতিকে কাজে লাগিয়ে বেদুঈনগণ যাকাত প্রদানে অস্বীকৃতি জানায়। হজরত আবু বকর অত্যন্ত দৃঢ়তার সাথে তাদের বিদ্রোহ দমন করে সাম্রাজ্য শান্তি-শৃঙ্খলা প্রতিষ্ঠা করেন।

আর্টিকেলের শেষকথাঃ হজরত আবু বকর (রা) এর শাসনামলে বেদুঈন যাকাত প্রদানে অস্বীকার করেন কেন

আমরা এতক্ষন জেনে নিলাম হজরত আবু বকর (রা) এর শাসনামলে বেদুঈন যাকাত প্রদানে অস্বীকার করেন কেন  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ