একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩ আবেদন | কলেজে ভর্তির আবেদন ২০২২-২০২৩

আপনি একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩ আবেদন | কলেজে ভর্তির আবেদন ২০২২-২০২৩ করবেন তা জানতে চান। যদি জানতে চান কিভাবে একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩ আবেদন করবেন তাহলে আমাদের আজকের এই আড়টিকেল টি পুরোটা পড়তে থাকুন তাহলে বুঝতে পারবেন।

একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩ আবেদন
একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩ আবেদন

টেলিটক এসএমএসের মাধ্যমে এইচএসসি ভর্তির অনলাইন আবেদন প্রক্রিয়া । শিক্ষা মন্ত্রণালয় বাংলাদেশ সকল কলেজ এইচএসসি ভর্তির বিজ্ঞপ্তি 2023 প্রকাশ করবে। একাদশ শ্রেণির আন্তঃবোর্ড ভর্তি পদ্ধতি (সেশন: 2022-23) একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম 2 শে জানুয়ারী 2022 থেকে শুরু হবে। একাদশ শ্রেণিতে ভর্তির ব্যবস্থা (সেশন 2022 - 2023)। একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন www.xiclassadmission.gov.bd এ । আপনি অফিসিয়াল ওয়েবসাইট www xiclassadmission gov bd এর মাধ্যমে HSC কলেজ ভর্তি 2023 এর জন্য অনলাইনে আবেদন করতে পারেন ।

টেলিটক এসএমএস থেকে এইচএসসি ভর্তির অনলাইন আবেদন প্রক্রিয়া। যেকোনো যোগ্য শিক্ষার্থী টেলিটক সিমের মাধ্যমে আবেদন করতে পারবে। শিক্ষা বোর্ড সিস্টেম অনুযায়ী; 2022-2023 সালের HSC ভর্তির জন্য শিক্ষার্থীদের অবশ্যই অনলাইনে আবেদন করতে হবে।

এইচএসসি ভর্তি অনলাইন আবেদন প্রক্রিয়া | একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩ আবেদন | কলেজে ভর্তির আবেদন ২০২২-২০২৩

আমরা এখানে আলোচনা করছি কিভাবে টেলিটক মোবাইলের মাধ্যমে এসএমএসের মাধ্যমে অনলাইনে HSC ভর্তি 2023 আবেদন করতে হয়। এসএসসি ফলাফল 2022 28 নভেম্বর 2022 প্রকাশিত হয়েছিল। সম্প্রতি এসএসসি পরীক্ষার 2022 ফলাফল প্রকাশিত হয়েছে; যেখানে বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডে ৮০.৩৫% পাস।

এইচএসসি অনলাইন ভর্তি ফরম 2023 ব্যবহার করা খুবই সহজ । অনলাইনের জন্য আপনার একটি টেলিটক মোবাইল সিম লাগবে। টেলিটক সিম আপনি অন্য কারো কাছ থেকে পেতে বা সংগ্রহ করতে সক্ষম হবেন, এর ফলে আপনি শুধুমাত্র টেলিটক সিম দ্বারা 2023 সালের HSC ভর্তি আবেদন করতে পারবেন তবে অন্যদের নয়।

একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩ আবেদন  কলেজে ভর্তির আবেদন ২০২২-২০২৩

একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩ আবেদন  কলেজে ভর্তির আবেদন ২০২২-২০২৩


এইচএসসি কলেজে ভর্তির রেজিস্ট্রেশন ফি পদ্ধতি

ঢাকা ব্যতীত উপজেলা পর্যায়ে মোট ভর্তি ফি ১ হাজার , জেলা পর্যায়ে ২ হাজার এবং মেট্রোপলিটন এলাকায় ৩ হাজার। আর ঢাকায় এমপিও কলেজে ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ৫ হাজার টাকা, অর্ধেক এমপিও কলেজে ৯ হাজার টাকা এবং ইংরেজি ভার্সনে ১০ হাজার টাকা । এ ছাড়া উন্নয়ন খাত থেকে ৩ হাজারের বেশি নেওয়া যাবে না। এ ছাড়া বিডিটি। 300 অন্যান্য 6 সেক্টরের সাথে নিবন্ধনের জন্য নেওয়া যেতে পারে, যা বোর্ডে জমা দেওয়া হবে।
  • এইচএসসি ভর্তি অনলাইন প্রক্রিয়া 2022 শুরু: 8 ডিসেম্বর 2022
  • HSC ভর্তি 2022 অনলাইন প্রক্রিয়া শেষ: 15 ডিসেম্বর 2022
  • HSC ভর্তির ফলাফল: 29শে ডিসেম্বর 2022
  • ফলাফলের তারিখ: 29 ডিসেম্বর
  • ভর্তি শুরু: 19 জানুয়ারি
  • ভর্তির শেষ তারিখ: 24শে জানুয়ারী

এইচএসসি কলেজ ভর্তি মাইগ্রেশন এবং নতুন আবেদন

08 অগাস্ট 2022 দুপুর 2:00 টার পর, যে সমস্ত শিক্ষার্থীরা আগে আবেদন করেননি (নতুন আবেদনকারী) এবং যারা নিশ্চিতকরণ নিশ্চিত করেছেন – তারা টেলিটকের মাধ্যমে আবেদন ফি @ 150/- জমা দিয়ে শুধুমাত্র অনলাইন আবেদন করতে পারবেন।
  • যারা ইতিমধ্যে অনলাইন আবেদনের জন্য অর্থ প্রদান করেছেন কিন্তু আবেদন করেননি – তারাও আবেদন করতে পারবেন।
  • যেসব শিক্ষার্থী কলেজ নির্বাচনের জন্য নির্বাচিত হয়নি, তারাও আবেদন (কলেজ সংযোজন/মোছা) পরিবর্তন করতে পারবে।

কিভাবে একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩ আবেদন | কলেজে ভর্তির আবেদন ২০২২-২০২৩ আবেদন করবেন


ধাপ 1: মোবাইল মেসেজ অপশনে যান

ধাপ 2: তারপর CAD <space> College EIIN <space> কাঙ্খিত গ্রুপের প্রথম চিঠি <space> আপনার বোর্ডের প্রথম 3 টি অক্ষর <space> SSC রোল নম্বর <space> SSC/সমমান পরীক্ষার পাসের বছর <space> কাঙ্খিত ব্যক্তির নাম টাইপ করুন। Shift <space> Version <space> কোটা পাঠান 16222 এ

ধাপ 3: সফলভাবে আবেদন সম্পন্ন করার পরে, আবেদনকারী পিন নম্বর সহ একটি পুনরায় চালু করা SMS পাবেন। আপনি পেমেন্ট তথ্য পেতে পারেন. কত টাকা দিতে হবে?

ধাপ 4: আপনার টেলিটক মোবাইল সিমে রিচার্জ করুন, আপনি যদি চার্জ দিতে চান তাহলে এসএমএস লিখুন:

CAD <space> YES <space> PIN নম্বর <space> যোগাযোগ নম্বর এবং 16222 এ পাঠান

ধাপ 5: আপনি আপনার মোবাইলে একটি ফিরতি SMS পাবেন, যেখানে প্রার্থীর নাম এবং ট্র্যাক নম্বর উল্লেখ করা হয়েছে।

** শিক্ষার্থী 10 (দশ) কলেজে আবেদন করতে পারে। আবেদনের জন্য এসএমএস বা টাকা করে 120 টাকা দিতে হবে। অনলাইনের মাধ্যমে 150। শিক্ষার্থীদের তাদের নিজস্ব পিন কোড সংরক্ষণ করতে হবে কারণ এটি পরবর্তী প্রক্রিয়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

** আপনার যদি কোটা না থাকে, তাহলে SMS-এ কোটা টাইপ করার দরকার নেই। খালি রেখে দিন।

NB: বোর্ডের প্রথম ৩টি অক্ষরের নাম: ঢাকা বোর্ড = DHA, কুমিল্লা বোর্ড = COM, রাজশাহী বোর্ড = RAJ, যশোর বোর্ড = JES, চট্টগ্রাম বোর্ড = CHI, বরিশাল বোর্ড = BAR, সিলেট বোর্ড = SYL, মাদ্রাসা বোর্ড = MAD, দিনাজপুর বোর্ড = DIN।

গ্রুপ শর্ট কোড: এস- বিজ্ঞান, বি- বিজনেস স্টাডিজ, এইচ- মানবিক,

সংস্করণ/মাঝারি সংক্ষিপ্ত কোড: বি- বাংলা, ই- ইংরেজি

শিফট শর্ট কোড: এম-মর্নিং শিফট, ডি-ডে শিফট, ই-ইভিনিং শিফট, এন- যদি কোনো শিফট না থাকে।

কোটার সংক্ষিপ্ত কোড: FQ- মুক্তিযোদ্ধা, EQ- শিশু কোটা, SQ- বিশেষ কোটা

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পাস ছেলে-মেয়েরা ভাবছেন, বাংলাদেশে HSC ভর্তি বা কলেজ অ্যাডমিশন বা একাদশ শ্রেণিতে ভর্তির জন্য কীভাবে আবেদন করবেন। চিন্তা করবেন না! এটি ভর্তির জন্য আবেদন করার একটি সহজ এবং সহজ উপায়। ভর্তি কর্তৃপক্ষ সমস্ত প্রক্রিয়া এবং পদ্ধতি বর্ণনা করে এবং নির্দেশ দেয়। যেখানে, আমরা ইমেজ এবং পিডিএফ হিসাবে তথ্য আপডেট করি এবং দিই। শিক্ষার্থীরা এটাকে স্কুল থেকে কলেজে ভর্তির প্রক্রিয়া বলতে পারে। সারা দেশে একাদশ শ্রেণীর ভর্তি পরীক্ষা করা যাক।

আর্টিকেলের শেষকথাঃ একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩ আবেদন | কলেজে ভর্তির আবেদন ২০২২-২০২৩
আশা করি আমাদের আজকের এই একাদশ শ্রেণিতে ভর্তি ২০২৩ আবেদন | কলেজে ভর্তির আবেদন ২০২২-২০২৩ পোষ্ট টি আপনাদের ভালো লেগেছে। যদি ভালো লাগে তাহলে নিচে কমেন্ট করে আমাদের জানাতে ভুলবেন না। আর এই রকম নিত্য নতুন আরটিকেল পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইট টি ভিজিট করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ