যানজট একটি ভয়াবহ সমস্যা প্রতিবেদন রচনা

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো যানজট একটি ভয়াবহ সমস্যা প্রতিবেদন রচনা জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের যানজট একটি ভয়াবহ সমস্যা প্রতিবেদন রচনা  টি।

যানজট একটি ভয়াবহ সমস্যা প্রতিবেদন রচনা
যানজট একটি ভয়াবহ সমস্যা প্রতিবেদন রচনা

যানজট একটি ভয়াবহ সমস্যা প্রতিবেদন রচনা

যানজট একটি ভয়াবহ সমস্যা

স্টাফ রিপোর্টার ॥ ঢাকা ॥ ১০ জানুয়ারি, ২০২২ ॥ সকাল ১০ টা ॥ এদেশের জনগণের কাছে একটি অতি পরিচিত ও অসহ্য যন্ত্রণাদায়ক শব্দ যানজট। ঢাকাসহ দেশের বেশ কয়েকটি শহরে এ সমস্যা প্রকট। বিশেষ করে ঢাকা শহরে বেড়েই চলেছে যানজট সমস্যার তীব্রতা। বাসা থেকে বেরোনো মানেই যানজটের সম্মুখীন হওয়া। ঢাকা শহরে এ যানজট সমস্যার বেশ কয়েকটি কারণও রয়েছে। জনসংখ্যা বৃদ্ধি এর অন্যতম কারণ হলেও সারা বছর অতিরিক্ত রাস্তা খোঁড়াখুঁড়িও যানজটের জন্য অনেকাংশে দায়ী। তা ছাড়া রাস্তার জায়গা না রেখেই অপরিকল্পিতভাবে বাড়ি-ঘর ও দোকানপাট গড়ে উঠছে। ফলে রাস্তায় যান চলাচলের জায়গার অভাবে যানজট বাড়ছে। এছাড়া গাড়ি চালকদের অজ্ঞতা, রিকশার আধিক্য, ট্রাফিক নিয়ন্ত্রকের উদাসীনতা, ট্রাফিক আইন মেনে না চলা, বৈদ্যুতিক সিগন্যাল না মানা, জেব্রা ক্রসিং, ওভারব্রিজ ব্যবহার না করা ইত্যাদি বিভিন্ন কারণে শহরে প্রতিনিয়ত যানজট সমস্যা ভয়াবহ রূপ ধারণ করছে। ফিটনেসবিহীন গাড়িও যানজটের আর একটি বড় কারণ ।

যানজটের ফলে রাস্তায় ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়, যার জন্যে কর্মস্থলে সঠিক সময়ে পৌছানো যায় না। যানজটের কারণে অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিসের গাড়িগুলো সময়মতো নির্দিষ্ট স্থানে পৌছতে পারে না। ফলে অসংখ্য জীবনের পাশাপাশি ক্ষয়-ক্ষতি হয় কোটি কোটি টাকা। যা আমাদের মতো দরিদ্র দেশের জন্যে অত্যন্ত ক্ষতিকর।

এ ভয়াবহ যানজট সমস্যা থেকে পরিত্রাণ পেতে হলে সরকারকে অতি দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। কেননা এ সমস্যার ফলে জাতীয় জীবনে বিপর্যয় নেমে আসছে ধীরে ধীরে। সরকারকে কঠোর আইন প্রয়োগের ব্যবস্থা নিতে হবে। শুধু সরকারের একার পক্ষে এ সমস্যার সমাধান করা সম্ভব নয় । জনগণকেও এগিয়ে আসতে হবে সর্বাগ্রে। তাহলেই ভয়াবহ এ সমস্যা থেকে আমরা মুক্ত হতে পারি ।

আর্টিকেলের শেষকথাঃ যানজট একটি ভয়াবহ সমস্যা প্রতিবেদন রচনা

আমরা এতক্ষন জেনে নিলাম যানজট একটি ভয়াবহ সমস্যা প্রতিবেদন রচনা  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ