জগৎ জুড়িয়া এক জাতি আছে ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো জগৎ জুড়িয়া এক জাতি আছে ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি জগৎ জুড়িয়া এক জাতি আছে ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের জগৎ জুড়িয়া এক জাতি আছে সে জাতির নাম মানুষ জাতি একই পৃথিবীর স্তন্যে লালিত একই রবি-শশী মোদের সাথি  টি।

জগৎ জুড়িয়া এক জাতি আছে ভাবসম্প্রসারণ
জগৎ জুড়িয়া এক জাতি আছে ভাবসম্প্রসারণ

জগৎ জুড়িয়া এক জাতি আছে ভাবসম্প্রসারণ

মূলভাব: সমগ্র পৃথিবীতে যেখানে যত মানুষের অস্তিত্ব ও অবস্থান আছে, তাদের সকলেই একটিমাত্র জাতি এবং অবিসংবাদিতভাবে সেই জাতিটির নাম মানুষ জাতি !

সম্প্রসারিত ভাব: এ সুজলা-সুফলা-শস্য-শ্যামলা বসুন্ধরার বুকে মানুষ সমভাবে লালিত-পালিত এবং সকলের জীবনদাতা একই। একই গুণ ও স্নিগ্ধ শীতল কিরণদাতা চন্দ্র তাদের সমভাবে আলোকদানের মাধ্যমে সহাবস্থান করে । বিশ্ববিধাতার অপূর্ব অদ্ভুত বিস্ময়কর সৃষ্টি এ মানবজাতি । জ্ঞান-বিজ্ঞান, বুদ্ধি ও অধ্যবসায়ের মাধ্যমে বিশ্ব স্রষ্টার শ্রেষ্ঠ সৃষ্টি মানুষ এ পৃথিবীতে তার অবিস্মরণীয় প্রাধান্য বিস্তার করতে সক্ষম হয়েছে। বিশাল বিস্তৃত পৃথিবী আজ মানুষের নিকট অগম্য, অজ্ঞাত ও অপরিচিত নয়, পৃথিবীর এক প্রান্তের মানুষের আকস্মিক আপদে-বিপদে, সুখে-দুঃখে অকুণ্ঠ সহযোগিতার অকৃপণ হস্ত নির্দ্বিধায় প্রসারিত করছে পৃথিবীর অপর প্রান্তের মানুষ । মানুষের মহত্ত্ব মনুষ্যত্ব, যা মানুষকে শ্রেষ্ঠত্বের আসনে উন্নীত করেছে, সেই মানবিক গুণাবলির সম্যক বিকাশের মাধ্যমে উদার হৃদয়ে উপলব্ধি করতে হবে সমগ্র মানবজাতির অস্তিত্ব ও গুরুত্ব। মানুষ হচ্ছে শ্রেষ্ঠজাতি । সকল মানুষের একইভাবে জীবনযাপনের অধিকার আছে কিন্তু মানুষ নিজেরাই ধর্ম-বর্ণের ভেদাভেদ তৈরি করে নিজেদের শ্রেষ্ঠত্বের অপমান করছে। পৃথিবীর একই আলো হাওয়ায় সবার বেড়ে ওঠা। শুধু জাতের পার্থক্য বা অন্যধর্মের মানুষের প্রতি বিরূপ মনোভাব মানুষকে তাদের ‘মনুষ্য জাতি' পরিচয় থেকে দূরে ঠেলে দিচ্ছে। স্রষ্টার সৃষ্টি মানুষ এবং সকল মানুষই সেরা এই বোধটাই আমাদের শ্রেষ্ঠত্বের পরিচায়ক। মৃত্যুকে ভয় পেয়ে পিছিয়ে থাকলে জীবনে সাফল্য আসবে না ।

মন্তব্য: সবাইকে স্মরণ রাখতে হবে যে সমগ্র পৃথিবীতে, সর্বকালে সব মানুষের একটিই মাত্র জাতি, যার নাম মানুষ জাতি। ধর্মে বা বর্ণে পার্থক্য করা উচিত নয় ।

আর্টিকেলের শেষকথাঃ জগৎ জুড়িয়া এক জাতি আছে ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম জগৎ জুড়িয়া এক জাতি আছে ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই জগৎ জুড়িয়া এক জাতি আছে ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ