জীবে প্রেম করে যেই জন সেবিছে ঈশ্বর ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো জীবে প্রেম করে যেই জন সেবিছে ঈশ্বর ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি জীবে প্রেম করে যেই জন সেবিছে ঈশ্বর ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের জীবে প্রেম করে যেই জন সেবিছে ঈশ্বর ভাবসম্প্রসারণ  টি।

জীবে প্রেম করে যেই জন সেবিছে ঈশ্বর ভাবসম্প্রসারণ
জীবে প্রেম করে যেই জন সেবিছে ঈশ্বর ভাবসম্প্রসারণ

জীবে প্রেম করে যেই জন সেবিছে ঈশ্বর ভাবসম্প্রসারণ

মূলভাব: জীব ঈশ্বরের সৃষ্টি। জীবের মাঝেই ঈশ্বরের উপস্থিতি। ঈশ্বর তাঁর সৃষ্টিকে ভালোবাসেন। ঈশ্বরের সৃষ্টিকে যে ভালোবাসে, ঈশ্বরও তাকে ভালোবাসেন। তাই ঈশ্বরকে পেতে হলে ঈশ্বরের সৃষ্ট জীবকেই ভালোবাসতে হবে ।

সম্প্রসারিত ভাব: ঈশ্বর পৃথিবী সৃষ্টি করে সেই সৃষ্টির মাধ্যমে নিজেকে প্রকাশ করেছেন। তাঁর সৃষ্টির বৈচিত্র্যের মধ্যেই তাঁর নিত্য প্রকাশ ঘটছে বলে তাঁর সৃষ্টিকে ভালোবাসলে, তাঁকে ভালোবাসা হয় । সৃষ্টির সেরা জীব হচ্ছে মানুষ। মানব ধর্মকে সামনে রেখে ঈশ্বরের সৃষ্ট জীবের প্রতি মমতা প্রদর্শনের মাধ্যমে ঈশ্বরের নিকটে আসা যায়। পথের যে কুকুর তার প্রতিও মায়া প্রদর্শন করা উচিত। ঈশ্বরকে পাওয়ার জন্য অনেক মানুষ ধর্ম-কর্ম পালন করে থাকে এই ভেবে যে, শুধু ধর্ম-কর্ম পালন করলেই | বুঝি ঈশ্বরকে পাওয়া যাবে। এ ধারণা থেকে এসব মানুষ ঈশ্বরের সৃষ্ট জীবের প্রতি ঔদাসীন্য প্রদর্শন করে থাকে। ধর্ম-কর্ম অবশ্যই পালনীয় তাই বলে জীবের প্রতি উদাসীন হলে চলবে না। কেননা সকল জীবের মাঝেই ঈশ্বর বিরাজমান। ঈশ্বরের সৃষ্ট জীবকে অবহেলা, অবজ্ঞা বা অত্যাচার করে ঈশ্বরের প্রতি যতই আত্মনিবেদন করা হোক না কেন, ঈশ্বরের কাছে তা গ্রহণযোগ্য হবে না। এ সম্পর্কে বিভিন্ন ধর্মগ্রন্থে স্পষ্ট বলা আছে যে, ঈশ্বরকে পেতে হলে আগে তাঁর সৃষ্ট জীবকে ভালোবাসতে হবে। প্রকৃতপক্ষে ঈশ্বরের সৃষ্ট জীবের প্রতি সেবামূলক মনোভাব যাদের মাঝে বিদ্যমান, সেসব মানুষ ঈশ্বরের নৈকট্য লাভে অধিকতর সফল হয়। 

মন্তব্য: ঈশ্বরের নৈকট্য লাভ করতে অবশ্যই ঈশ্বরের সৃষ্ট জীবের প্রতি সেবামূলক মনোভাব প্রদর্শন করা উত্তম কাজ। মহাজগতে ঈশ্বরের | সৃষ্টির মধ্যে যারা প্রেমিক তাঁর তাদের প্রতি স্বাভাবিকভাবেই তিনি কৃপা প্রদর্শন করে থাকেন ।

আর্টিকেলের শেষকথাঃ জীবে প্রেম করে যেই জন সেবিছে ঈশ্বর ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম জীবে প্রেম করে যেই জন সেবিছে ঈশ্বর ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই জীবে প্রেম করে যেই জন সেবিছে ঈশ্বর ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ