কাব্যরস নামক অমৃতে যে আমাদের অরুচি সারাংশ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো কাব্যরস নামক অমৃতে যে আমাদের অরুচি সারাংশ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের কাব্যরস নামক অমৃতে যে আমাদের অরুচি সারাংশ ।

কাব্যরস নামক অমৃতে যে আমাদের অরুচি সারাংশ
কাব্যরস নামক অমৃতে যে আমাদের অরুচি সারাংশ

কাব্যরস নামক অমৃতে যে আমাদের অরুচি সারাংশ

কাব্যরস নামক অমৃতে যে আমাদের অরুচি জন্মেছে তার জন্য দায়ী এযুগের স্কুল এবং তার মাস্টার। কাব্য পড়বার ও বোঝবার · জিনিস কিন্তু স্কুলমাস্টারের কাজ হচ্ছে বই পড়ানো ও বোঝানো । লেখক ও পাঠকের মধ্যে এখন স্কুলমাস্টার দণ্ডায়মান। এই মধ্যস্থদের কৃপায় আমাদের সঙ্গে কবির মনের মিলন দূরে থাক, চার চক্ষুর মিলনও ঘটে না। স্কুলঘরে আমরা কাব্যের রূপ দেখতে পাইনে, শুধু তার গুণ শুনি। টীকা-ভাষ্যের প্রসাদে আমরা কাব্য সমসৎ সফল নিগূঢ় তত্ত্ব জানি। কিন্তু সে যে কী বস্তু তা চিনিনে। আমাদের শিক্ষকদের প্রসাদে আমাদের এ জ্ঞান লাভ হয়েছে যে, পাথুরে কয়লা হীরার সবর্ণ না হলেও সগোত্র; অপর পক্ষে হীরক ও কাচ যমজ হলেও সহোদর নয়।

সারাংশ: কাব্য পড়ার ও বোঝার জিনিস। তাকে শিক্ষকের ব্যাখ্যায় তত্ত্বের বিষয়রূপে জানা যায় বটে কিন্তু তাতে কাব্যরসের আস্বাদন সম্ভব হয় না ।

আর্টিকেলের শেষকথাঃ কাব্যরস নামক অমৃতে যে আমাদের অরুচি সারাংশ

আমরা এতক্ষন জেনে নিলাম কাব্যরস নামক অমৃতে যে আমাদের অরুচি সারাংশ  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ