খলিফা আব্দুল মালিকের পরিচয় দাও

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো খলিফা আব্দুল মালিকের পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের খলিফা আব্দুল মালিকের পরিচয় দাও টি।

খলিফা আব্দুল মালিকের পরিচয় দাও
খলিফা আব্দুল মালিকের পরিচয় দাও

খলিফা আব্দুল মালিকের পরিচয় দাও

উত্তর : ভূমিকা : উমাইয়া বংশের প্রকৃত প্রতিষ্ঠাতা খলিফা আব্দুল মালিক ছিলেন কঠোর পরিশ্রমী, দৃঢ়সংকল্প, সাহসী ও উদ্যমী একজন ব্যক্তি। তিনি একই সাথে ছিলেন দক্ষ কূটনীতিক ও উচ্চাকাঙ্খী। তিনি তার অসামান্য দূরদৃষ্টির কারণে উমাইয়া খিলাফতকে ধ্বংসের হাত হতে রক্ষা করে খিলাফতকে সুসংহত করেন।

→ খলিফা আব্দুল মালিকের পরিচয় : ইয়াজিদের মৃত্যুর পর দ্বিতীয় মুয়াবিয়া ও প্রথম মারওয়ান দামেস্কের সিংহাসনে আরোহণ করেন । তাদের শাসনকাল সংক্ষিপ্ত ও রাজনৈতিক দিক দিয়ে তেমন উল্লেখযোগ্য ছিল না। এরপর পিতা প্রথম মারওয়ানের মৃত্যু হলে উমাইয়া গোত্রের অধিকাংশ লোকের মতানুসারে ৬৮৫ খ্রিস্টাব্দে মে মাসে আব্দুল মালিক দামেস্কের সিংহাসনে আরোহণ করেন। তাঁকে রাজেন্দ্র বা Father of kings বলা হয়। ঐতিহাসিক পি.কে. হিট্টি বলেন, আব্দুল মালিক এবং তার উত্তরাধিকারী চার পুরুষ শাসনকালে দামেস্কের এইরাজবংশ শৌর্যবীর্য ও গৌরবের চরম শিখরে আরোহণ করে। তিনি উমাইয়া ণের বিশেষ আদর্শ স্বরূপ ছিলেন। সিংহাসনে আরোহণ করে আব্দুল মালিক উমাইয়া শাসনের পূণর্গঠনের লক্ষ্যে অভ্যান্তরীণ বিদ্রোহ গোলযোগ দূর করেন।

এছাড়াও তার শাসনের উল্লেখযোগ্য কীর্তি হলো রাষ্ট্রকে সুদৃঢ় ও আরবীয়করণ করা। আব্দুল মালিকের শাসন সংস্কার ইসলামের ইতিহাসে এক গৌরব দীপ্ত অধ্যায় সংযোজন করেছে। খলিফা ওমর (রা.)-এর পরে তিনিই ইসলামের ইতিহাসে আর একজন উল্লেখযোগ্য শাসন সংস্কারক ছিলেন। তিনি তাঁর কর্ম দক্ষতা, রাজনৈতিক দূরদর্শিতা এবং স্বীয় চরিত্রগুণে উমাইয়া বংশকে আসন্ন ধ্বংসের হাত হতে রক্ষা করে তাকে সুদৃঢ় ভিত্তির উপর প্রতিষ্ঠিত করেন। এ সকল কারণে আব্দুল মালিককে উমাইয়া বংশের দ্বিতীয় প্রতিষ্ঠাতা বলা হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাজনৈতিক দূরদর্শিতা, অসীম কর্মদক্ষতা, ধৈর্য, জ্ঞানবিচক্ষণতা দ্বারা আব্দুল মালিক উমাইয়া খিলাফতকে একটি সমৃদ্ধশালী রাষ্ট্রে পরিণত করেন। তার কার্যাবলীর সকল দিক বিবেচনা করলে তাকে নিঃসন্দেহে উমাইয়া বংশের সর্বশ্রেষ্ঠ নায়ক ও প্রকৃত প্রতিষ্ঠাতা বলা হয় ।

আর্টিকেলের শেষকথাঃ খলিফা আব্দুল মালিকের পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম খলিফা আব্দুল মালিকের পরিচয় দাও  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ