খলিফা আব্দুল মালিককে রাজেন্দ্র বলা হয় কেন ব্যাখ্যা করো

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো খলিফা আব্দুল মালিককে রাজেন্দ্র বলা হয় কেন ব্যাখ্যা করো জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের খলিফা আব্দুল মালিককে রাজেন্দ্র বলা হয় কেন ব্যাখ্যা করো  টি।

খলিফা আব্দুল মালিককে রাজেন্দ্র বলা হয় কেন ব্যাখ্যা করো
খলিফা আব্দুল মালিককে রাজেন্দ্র বলা হয় কেন ব্যাখ্যা করো

খলিফা আব্দুল মালিককে রাজেন্দ্র বলা হয় কেন ব্যাখ্যা করো

 উত্তর : ভূমিকা : আব্দুল মালিক ছিল উমাইয়া বংশের দ্বিতীয় প্রতিষ্ঠাতা। উমাইয়া সাম্রাজ্য যখন ধ্বংস প্রায় সে সময় আব্দুল মালিক স্বীয় ধৈর্য জ্ঞান ও বিচক্ষণতার দ্বারা সাম্রাজ্যকে সুসংগঠিত করেছিলেন। স্বীয় সংস্কার ব্যবস্থা দ্বারা তিনি আরবীয় সংস্কৃতির ভিত্তি প্রতিষ্ঠা করেছিলেন। তাই তাকে উমাইয়া বংশের প্রকৃত প্রতিষ্ঠাতা বলা হয় । শুধু তাই নয় তাকে রাজেন্দ্রও বলা হয়।

→ আব্দুল মালিককে রাজেন্দ্র বলার কারণ : রাজেন্দ্র শব্দের অর্থ হচ্ছে রাজাদের পিতা। উমাইয়া খিলাফতের পঞ্চম খলিফা আব্দুল মালিককে রাজেন্দ্র বলা হয়। কারণ তার চার জন পুত্র সকলেই খিলাফতের দায়িত্ব পালন করেন। তিনি উমাইয়া বংশের একমাত্র শাসক যিনি রাজাদের পিতা হওয়ার গৌরব অর্জন করেন। তার চার পুত্র অত্যন্ত দক্ষতার সাথে খিলাফতের দায়িত্ব পালন করেন। তারা হলেন আল ওয়ালিদ (৭০৫-৭১৫ খ্রি.) সুলায়মান (৭১৫-৭১৭ খ্রি.) দ্বিতীয় ইয়াজিদ (৭২০-৭২৪ খ্রি.) এবং হিসাম (৭২৪-৭২৭ খ্রি.)। তার চার পুত্র উমাইয়া খিলাফতকে এক অনন্য আসন দান করেছেন। তাই মালিককে রাজেন্দ্র বা Father of kings বলা হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আব্দুল মালিক এবং তার উত্তরাধিকারী চার পুত্রের শাসন আমলে দামেস্কের এই রাজবংশ শৌর্য-বীর্য ও গৌরবের চরম শিখরে আরোহণ করেন। তার রাজনৈতিক দূরদর্শিতা বিচক্ষণতা দ্বারা শুধু উমাইয়া বংশের প্রকৃত প্রতিষ্ঠার খেতাবই অর্জন করেননি তিনি রাজেন্দ্র খেতাবও লাভ করেছিলেন।

আর্টিকেলের শেষকথাঃ খলিফা আব্দুল মালিককে রাজেন্দ্র বলা হয় কেন ব্যাখ্যা করো

আমরা এতক্ষন জেনে নিলাম খলিফা আব্দুল মালিককে রাজেন্দ্র বলা হয় কেন ব্যাখ্যা করো  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ