ক্ষুদ্র ক্ষুদ্র বালুকণা বিন্দু বিন্দু জল ভাবসম্প্রসারণ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ক্ষুদ্র ক্ষুদ্র বালুকণা বিন্দু বিন্দু জল ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি ক্ষুদ্র ক্ষুদ্র বালুকণা বিন্দু বিন্দু জল ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ক্ষুদ্র ক্ষুদ্র বালুকণা বিন্দু বিন্দু জল ভাবসম্প্রসারণ  টি।

ক্ষুদ্র ক্ষুদ্র বালুকণা বিন্দু বিন্দু জল ভাবসম্প্রসারণ
ক্ষুদ্র ক্ষুদ্র বালুকণা বিন্দু বিন্দু জল ভাবসম্প্রসারণ

ক্ষুদ্র ক্ষুদ্র বালুকণা বিন্দু বিন্দু জল ভাবসম্প্রসারণ

মূলভাব: ক্ষুদ্র থেকেই বৃহতের সৃষ্টি। জগতের সকল বিশাল ও মহৎ সৃষ্টির পেছনে রয়েছে ক্ষুদ্র প্রচেষ্টার সমন্বিত প্রয়াস। ক্ষুদ্রকে তাই তুচ্ছ বা অবহেলা করা ঠিক নয়।

সম্প্রসারিত ভাব: পৃথিবীর কোনো বস্তুকে ক্ষুদ্র বলে অবজ্ঞা করা উচিত নয়। কারণ বহু ক্ষুদ্রের সমন্বয়ে সৃষ্টি হয় বৃহৎ। আপাতদৃষ্টিতে আমরা ক্ষুদ্র বালুকণা বা বিন্দুবৎ পানির কোনো গুরুত্ব দিই না। কিন্তু আমাদের ভুলে গেলে চলবে না যে, অজস্র বালুকণা সঞ্চিত হয়ে বিশাল ভূভাগ গড়ে উঠেছে, যে ভূভাগে একদিন জনবসতি স্থাপিত ও পরে ক্রমান্বয়ে তা শহর-বন্দরে রূপ লাভ করেছে । ঠিক তেমনই ক্ষুদ্র ক্ষুদ্র জলবিন্দুর সমন্বয়ে সৃষ্টি হয় সাগর বা মহাসাগর। ইংরেজ বিজ্ঞানী চার্লস রবার্ট ডারউইন সৃষ্টিতত্ত্ব সম্পর্কে বলেছেন— ‘সরল এবং ছোট প্রাণীগুলো থেকে জটিল ও বড় প্রাণীর উৎপত্তি ঘটেছে।' অর্থাৎ আদি পৃথিবীর এককোষী অ্যামিবা থেকেই ক্রমশ বহুকোষী প্রাণীর উৎপত্তি ঘটেছে। একইভাবে ক্ষুদ্র দোষ-ত্রুটির সমাহারে পৃথিবীতে মানবজীবন হয়ে উঠতে পারে দুর্বিষহ। পক্ষান্তরে, ক্ষুদ্র ক্ষুদ্র মহৎ কাজের সমাহারে পৃথিবীকে স্বর্গময় করে গড়ে তোলা সম্ভব। সুতরাং, প্রতিটি ক্ষুদ্রের মধ্যে নিহিত রয়েছে অপরিসীম তাৎপর্য ।

মন্তব্য: আমাদের জীবনে প্রতিনিয়ত শত-সহস্র ক্ষুদ্র বিষয়কে সাথে করে এগিয়ে যেতে হয়। এসব ক্ষুদ্রকে অবহেলা করে আমরা নিজেদের ক্ষতি করি। ফলে আমাদের জীবনসাধনা ব্যর্থতায় পর্যবসিত হয়। আমরা আমাদের ক্ষুদ্র জ্ঞান, দয়া, মমতা, প্রচেষ্টা প্রভৃতির সমন্বয়ে জীবনকে সাফল্যমণ্ডিত করে তুলতে পারি 1

আর্টিকেলের শেষকথাঃ ক্ষুদ্র ক্ষুদ্র বালুকণা বিন্দু বিন্দু জল ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম ক্ষুদ্র ক্ষুদ্র বালুকণা বিন্দু বিন্দু জল ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই ক্ষুদ্র ক্ষুদ্র বালুকণা বিন্দু বিন্দু জল ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ