কাঁটা হেরি ক্ষান্ত কেন কমল তুলিতে ভাব সম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো কাঁটা হেরি ক্ষান্ত কেন কমল তুলিতে ভাব সম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি কাঁটা হেরি ক্ষান্ত কেন কমল তুলিতে ভাব সম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের কাঁটা হেরি ক্ষান্ত কেন কমল তুলিতে ভাব সম্প্রসারণ  টি।

কাঁটা হেরি ক্ষান্ত কেন কমল তুলিতে ভাব সম্প্রসারণ
কাঁটা হেরি ক্ষান্ত কেন কমল তুলিতে ভাব সম্প্রসারণ

কাঁটা হেরি ক্ষান্ত কেন কমল তুলিতে ভাব সম্প্রসারণ

মূলভাব: পরিশ্রম বা দুঃখ-কষ্টের ভয়ে কর্তব্যকর্ম থেকে বিরত হওয়া অনুচিত। পৃথিবীর সব কাজই কষ্টসাধ্য। দুঃখ ছাড়া সুখ কিছুতেই লাভ করা যায় না।

সম্প্রসারিত ভাব: পদ্ম একটি দুর্লভ ফুল। সুন্দর তার রং ও আকৃতি। কিন্তু তার গায়ে রয়েছে কাঁটা। তাকে পেতে হলে অতিক্রম করতে হয় কাঁটার বাধা। সংগ্রহকারীকে সহ্য করতে হয় কাঁটার আঘাত। এ আঘাতে পুষ্পচয়নকারীর হাত ক্ষত-বিক্ষত হওয়াও কিছু বিচিত্র নয়। যিনি এ আঘাতের কষ্টটুকু বরণ করতে প্রস্তুত তিনি অবশ্যই পদ্ম পেতে পারেন। পৃথিবীতে মানুষের চলার পথ কখনোই কুসুমাস্তীর্ণ নয়। জীবন পুষ্পশয্যা নয় বরং কণ্টকাকীর্ণ । জীবনে সুখ-সমৃদ্ধি অর্জনের পূর্বশর্ত, এ কণ্টকাকীর্ণ দুঃখময় পথে সমস্ত প্রতিকূলতাকে হাসিমুখে বরণ করে অগ্রসর হওয়া। দুঃখকে বরণ করতে না শিখলে সুখ অর্জন করা সম্ভব নয়। কাঁটার আঘাতের ভয়ে কেউ পদ্মফুল সংগ্রহ করা থেকে বিরত থাকলে, তার পক্ষে কখনোই পদ্মফুল সংগ্রহ করা সম্ভব হয় না। ক্লান্তির ভয়ে পথিক ভীত হয়ে পড়লে তার পক্ষে কখনো গন্তব্যস্থলে পৌছানো সম্ভব হয় না। তাই জীবনে চলার পথের সকল প্রতিকূলতাকে তুচ্ছজ্ঞান করে দৃপ্ত সংকল্পে মানুষকে অগ্রসর হতে হয় ঈন্সিত লক্ষ্য অর্জনের জন্য। পৃথিবীতে যারা আজ স্মরণীয়-বরণীয় ব্যক্তিত্ব, তাঁদের প্রত্যেককেই অবিরাম দুঃখ-কষ্টের সাথে সংগ্রাম করতে হয়েছে। তাঁদের অতিক্রম করতে হয়েছে নানা বাধা-বিপত্তি।

মন্তব্য: পদ্মফুল লাভ করার পূর্বশর্ত যেমন পদ্মকাঁটার আঘাত নীরবে সহ্য করা; ঠিক তেমনই জীবনে সুখ লাভের পূর্বশর্ত হচ্ছে দুঃখকে হাসিমুখে বরণ করে নিতে শেখা। জীবনে কোনো মহৎ প্রাপ্তিই ত্যাগ-তিতিক্ষা ছাড়া অর্জিত হয় না ।

আর্টিকেলের শেষকথাঃ কাঁটা হেরি ক্ষান্ত কেন কমল তুলিতে ভাব সম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম কাঁটা হেরি ক্ষান্ত কেন কমল তুলিতে ভাব সম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই কাঁটা হেরি ক্ষান্ত কেন কমল তুলিতে ভাব সম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ