মৌলিক গণতন্ত্রের প্রধান বৈশিষ্ট্য গুলো কি কি

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মৌলিক গণতন্ত্রের প্রধান বৈশিষ্ট্য গুলো কি কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মৌলিক গণতন্ত্রের প্রধান বৈশিষ্ট্য গুলো কি কি ।

মৌলিক গণতন্ত্রের প্রধান বৈশিষ্ট্য গুলো কি কি
মৌলিক গণতন্ত্রের প্রধান বৈশিষ্ট্য গুলো কি কি

মৌলিক গণতন্ত্রের প্রধান বৈশিষ্ট্য গুলো কি কি

  • মৌলিক গণতন্ত্রের বৈশিষ্ট্যসমূহ সংক্ষেপে আলোচনা কর। 
  • অথবা, মৌলিক গণতন্ত্রের প্রধান বৈশিষ্ট্যগুলো কি কি? 
  • অথবা, মৌলিক গণতন্ত্রের প্রধান বৈশিষ্ট্যসমূহ কি ? 
  • অথবা, মৌলিক গণতন্ত্রের বৈশিষ্ট্যগুলো লিখ ।

উত্তর : ভূমিকা : ১৯৫৯ সালের ২৭ অক্টোবর তৎকালীন পাকিস্তানের প্রেসিডেন্ট আইয়ুব খান এক অধ্যাদেশ বলে (প্রেসিডেন্ট আদেশ নং-১৮) সমগ্র দেশে নতুন ধরনের প্রশাসন ব্যবস্থা চালু করেন। যার নামকরণ করা হয় “মৌলিক গণতন্ত্র” । মূলত তিনি তার ক্ষমতাকে পাকাপোক্ত করার লক্ষ্যে মৌলিক গণতন্ত্র নামে এক ধরনের তথাকথিত গণতান্ত্রিক পদ্ধতির প্রবর্তন করেন । তার এই গণতন্ত্র ছিল বিশেষ কিছু বৈশিষ্ট্যর সমন্বয়ে গঠিত ।

মৌলিক গণতন্ত্রের বৈশিষ্ট্যাবলি : প্রেসিডেন্ট আইয়ুব খান ১৯৫৯ সালের ২৭ অক্টোবর যে মৌলিক গণতন্ত্র অধ্যাদেশ জারি করেন, সেই আদেশ অনুযায়ী স্থানীয় ইউনিয়ন কাউন্সিলের সদস্যগণ নির্বাচকমণ্ডলীতে পরিণত হয়। এ নির্বাচকমণ্ডলী প্রেসিডেন্ট, কেন্দ্রীয় পরিষদ ও প্রাদেশিক পরিষদের সদস্যদের নির্বাচন করতেন। মৌলিক গণতন্ত্রের অধ্যাদেশ অনুযায়ী স্থানীয় সরকারের চারটি স্তর ছিল। যথা-

(i) সর্বনিম্ন স্তরটি ছিল গ্রামাঞ্চলের জন্য ইউনিয়ন কাউন্সিল এবং শহরাঞ্চলের জন্য ইউনিয়ন কমিটি ।

(ii) থানা বা তহসিল কাউন্সিল ।

(iii) জেলা কাউন্সিল।

(iv) বিভাগীয় কাউন্সিল ।

মৌলিক গণতন্ত্রের আদেশ বলে দু'প্রদেশে ৪০,০০০ হাজার করে নির্বাচনী একক (ইলেক্টোরাল ইউনিট) সৃষ্টি করা হয়। পরবর্তীতে এ সংখ্যা আরো বৃদ্ধি করা হয়। ২১ বছর বয়স্ক ব্যক্তির ভোটাধিকার ছিল। নিম্নে স্থানীয় স্বায়ত্তশাসনের চারটি স্তর আলোচনা করা হলো :

১. ইউনিয়ন কাউন্সিল : ইউনিয়ন কাউন্সিল ছিল গ্রাম পর্যায়ে স্থানীয় স্বায়ত্তশাসনের মৌলিক স্তর। প্রতিটি কাউন্সিলে গড়ে ১০ থেকে ১৫টি নির্বাচনি একক। প্রতিটি ইউনিয়ন কাউন্সিলে সদস্য সংখ্যা ছিল ১০ থেকে ১৫ জন। সদস্যদের দুই-তৃতীয়াংশ নির্বাচিত এবং এক তৃতীয়াংশ মনোনীত হতেন। এই সদস্যগণ মিলিতভাবে একজন চেয়ারম্যান এবং একজন ভাইস চেয়ারম্যান নির্বাচন করতেন। এলাকার উন্নতি বিধানের জন্য উন্নয়নমূলক পরিকল্পনা গ্রহণ করা ছিল ইউনিয়ন কাউন্সিলের দায়িত্ব।

২. থানা কাউন্সিল : ১৯৫৯ সালের মৌলিক গণতন্ত্র আদেশ বলে থানা পর্যায়ে স্থানীয় স্বায়ত্তশাসন প্রতিষ্ঠার জন্য থানা কাউন্সিল গঠন করা হয়। থানা কাউন্সিল জেলা কাউন্সিলের অনুমোদন সাপেক্ষে যাবতীয় কার্যাবলি সম্পাদন করতো। থানা কাউন্সিলের প্রধান কাজ ছিল ডিনিয়ন কাউন্সিলসমূহের কার্যাবলির সমন্বয়সাধন করা।

৩. জেলা কাউন্সিল : জেলা পর্যায়ে স্থানীয় স্বায়ত্তশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে জেলা কাউন্সিল গঠন করা হয়। যার পূর্ব নাম ছিল জেলা বোর্ড। জেলা প্রশাসক পদাধিকারবলে জেলা কাউন্সিলের সদস্য ও চেয়ারম্যান ছিলেন। জেলা কাউন্সিল নিজস্ব তহবিল গঠনের জন্য রেট, ফি, কর ইত্যাদি নির্ধারণ ও আদায় করতে পারত ।

৪. বিভাগীয় কাউন্সিল : কয়েকটি জেলার সমন্বয়ে একটি বিভাগ গঠিত হয়। প্রতি বিভাগে একটি বিভাগীয় কাউন্সিল ছিল। যার সদস্য সংখ্যা সরকার কর্তৃক নির্ধারণ করা হতো। বিভাগীয় কমিশনার পদাধিকারবলে বিভাগীয় কাউন্সিলের সদস্য এবং এর চেয়ারম্যান ছিলেন। বিভাগীয় কাউন্সিলের মাধ্যমে জেলা কাউন্সিল, পৌরসভা ও ক্যান্টনমেন্ট বোর্ডসমূহের কার্যাবলির মধ্যে সমন্বয়সাধন করা হতো।

পৌরসভা : মৌলিক গণতন্ত্র ব্যবস্থার শহরগুলো দু'শ্রেণিতে বিভক্ত ছিল । শহরের জনসংখ্যা ১৫ হাজার বা তার কম হলে স্থানীয় স্বায়ত্তশাসিত সংস্কৃতির নাম হতো টাউন কমিটি। আর যে সকল শহরে জনসংখ্যা ১৫ হাজার বা তার বেশি হতো সেসব শহরে প্রতিষ্ঠিত হতো পৌর কমিটি বা মিউনিসিপ্যাল কমিটি।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আইয়ুব খান কর্তৃক প্রণীত মৌলিক গণতন্ত্রের সর্বনিম্ন স্তরেই শুধু প্রত্যক্ষ নির্বাচনের সুযোগ ছিল এবং অন্য কোনো স্তরে জনগণের অংশগ্রহণের কোনো ব্যবস্থা ছিল না। তাই এর এই তত্ত্ব তেমন বিকাশ লাভ করতে পারেনি ।

আর্টিকেলের শেষকথাঃ মৌলিক গণতন্ত্রের প্রধান বৈশিষ্ট্য গুলো কি কি

আমরা এতক্ষন জেনে নিলাম মৌলিক গণতন্ত্রের প্রধান বৈশিষ্ট্য গুলো কি কি । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous 27 February

    গুড

Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ