নগর উন্নয়ন বিষয়ক একটি সংবাদ প্রতিবেদন রচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নগর উন্নয়ন বিষয়ক একটি সংবাদ প্রতিবেদন রচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নগর উন্নয়ন বিষয়ক একটি সংবাদ প্রতিবেদন রচনা কর  টি।

নগর উন্নয়ন বিষয়ক একটি সংবাদ প্রতিবেদন রচনা কর
নগর উন্নয়ন বিষয়ক একটি সংবাদ প্রতিবেদন রচনা কর

নগর উন্নয়ন বিষয়ক একটি সংবাদ প্রতিবেদন রচনা কর

নগর উন্নয়নে চাই পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক ॥ ঢাকা ॥ ২৭ এপ্রিল, ২০২২॥ আমরা যারা নগরীর অধিবাসী তারা ভালো করেই জানি এর রয়েছে নানারকম সীমাবদ্ধতা। সীমাবদ্ধ ক্ষেত্রে জীবনের স্বাচ্ছন্দ্য তখনই মিলতে পারে যখন তাকে পরিকল্পিতভাবে সাজানো যায়। নগর উন্নয়নের ক্ষেত্রে পরিকল্পিত নগরায়ণের বিষয়টি তাই গুরুত্বপূর্ণ। চারশ বছরের পুরোনো নগরী ঢাকা প্রথম যখন গড়ে উঠেছিল সে সময়ে শাসকবৃন্দ ও নীতি নির্ধারকরা হয়তো কল্পনাও করেননি একদিন এই নগরী এতোটা বিস্তৃত হবে। অনেক লোকের সমাগম হবে ঢাকাতে, ঢাকা হবে দেশের প্রাণকেন্দ্র । ক্রমশ গড়ে উঠবে ইটপাথরের সুবিস্তৃত আবাসস্থল । তাইতো বর্তমান পুরান ঢাকাতে অনেক ধরনের সমস্যার সম্মুখীন হতে হয় । নগর হওয়া চাই নাগরিক মর্যাদা সংরক্ষণের উপযোগী । এ লক্ষ্য অর্জনে তাই স্থানীয় সরকার সংস্থার কর্তৃত্ব কমিয়ে সিটি কর্পোরেশনকে একটি স্বয়ংম্পূর্ণ প্রতিষ্ঠানে পরিণত করতে হবে ।

বর্তমান নগর জীবনের একটি প্রধান সমস্যা যানজট। এছাড়া রয়েছে পানি, বিদ্যুৎ, স্যুয়ারাজ লাইনসহ অনেক প্রকারের সমস্যা। পুরান ঢাকাতে এমন অনেক গলিপথ রয়েছে যেখানে একটি রিকশা ঢুকলে বিপরীত দিক থেকে আর একটি রিক্শা প্রবেশ করতে পারে না। অনেক সময় অসুস্থ কাউকে জরুরিভিত্তিক হাসপাতালে নেওয়ার দরকার হলে বাসার কাছে অ্যাম্বুলেন্স পৌছাতে পারে না। পড়তে হয় বিড়ম্বনায় । তাই নগর উন্নয়নে নগর পরিকল্পনাবিদ ও অন্যান্য সংশ্লিষ্ট সকলকে সচেতনতার মধ্য দিয়ে এগিয়ে যেতে হবে। সিটিজেন চার্টারের সব নাগরিক সুবিধা নিশ্চিত করতে হবে । প্রতিটি নগরীকে করে তুলতে হবে উন্নত শহরগুলোর মতো বসবাস উপযোগী। নগরবাসীর দুর্ভোগ কমানোর জন্য সেবা প্রদানকারী সংস্থাগুলোর কর্তৃত্ব নগর কর্তৃপক্ষের হাতে আনতে হবে । নগর উন্নয়নের ভাবনার সাথে সম্পৃক্ত পেশাজীবী মানুষকে নিয়ে নগর উন্নয়ন পরিকল্পনা করতে হবে । তাহলেই নগর উন্নয়ন সম্ভব ।

আর্টিকেলের শেষকথাঃ নগর উন্নয়ন বিষয়ক একটি সংবাদ প্রতিবেদন রচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম নগর উন্নয়ন বিষয়ক একটি সংবাদ প্রতিবেদন রচনা কর  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ