নহে আশরাফ যার আছে শুধু বংশ পরিচয় ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নহে আশরাফ যার আছে শুধু বংশ পরিচয় ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি নহে আশরাফ যার আছে শুধু বংশ পরিচয় ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নহে আশরাফ যার আছে শুধু বংশ পরিচয় ভাবসম্প্রসারণ  টি।

নহে আশরাফ যার আছে শুধু বংশ পরিচয় ভাবসম্প্রসারণ
নহে আশরাফ যার আছে শুধু বংশ পরিচয় ভাবসম্প্রসারণ

নহে আশরাফ যার আছে শুধু বংশ পরিচয় ভাবসম্প্রসারণ

মূলভাব: পৃথিবীতে যার জীবন পুণ্য-কর্মময়, তার জন্ম যে বংশেই হোক না কেন, প্রকৃতপক্ষে তিনিই মর্যাদাবান । অপরপক্ষে, জীবন যার গ্লানিময়, জন্ম তার যে বংশেই হোক না কেন সে মর্যাদাহীন হিসেবে গণ্য ।

সম্প্রসারিত ভাব: সুন্দর ও উচ্চবংশ মানুষের জীবনের শ্রেষ্ঠত্ব বহন করে না। চলমান সমাজব্যবস্থায় বংশপরিচয়ের একটি মূল্য আছে বটে, তবে এ বংশমর্যাদা মানুষকে প্রকৃত মর্যাদাবান করে গড়ে তুলতে পারে না । গোঁড়া সামন্তবাদী সমাজব্যবস্থায় আশরাফ-আতরাফ— এ দুই শ্রেণির পরিচয় পাওয়া যেত এবং তাদের মধ্যে সামাজিক বৈষম্য প্রকট ছিল। কিন্তু সভ্যতার এ যৌবন সন্ধিকালে সামাজিক এ বিশ্বাস আর বৈষম্য মুখ থুবড়ে পড়েছে। এখন সমাজে মানুষের বংশ-পরিচয় তেমন কোনো কৃতিত্ব বহন করছে না। মানুষ এখন স্বীয় মহৎ কর্মবলে বংশগত গ্লানি দূর করতে সক্ষম। উপরন্তু সমাজের উচ্চাসন তারা করছে অলংকৃত। উচ্চবংশে জন্মগ্রহণকারী যেকোনো ব্যক্তি যদি পাপাচারে লিপ্ত হয়, অপকর্মের দোষে দুষ্ট হয় তবে সে নিশ্চিতভাবে সাধারণ মানুষের শ্রদ্ধা ও ভালোবাসা হারাবে। মানুষ তাকে সমাজের উচ্চাসন থেকে ছুড়ে ফেলবে নোংরা আবর্জনায়। এক্ষেত্রে বংশগৌরবের পরিচয় তার সম্মানকে রক্ষা করতে পারবে না। অপরপক্ষে, কেউ যদি নীচু বংশে জন্মগ্রহণ করা সত্ত্বেও তার মহৎ কর্ম ও চারিত্রিক আদর্শের হিরণ্ময় দীপ্তিতে হয়ে ওঠেন অনন্য, উজ্জ্বল তবে নিঃসন্দেহে তিনি অর্জন করবেন সমাজের মানুষের অকুণ্ঠ শ্রদ্ধা। বর্তমান সমাজে মানুষের কাছে বংশপরিচয় নয় বরং কর্মই মূল বিবেচ্য বিষয়।

মন্তব্য: মানুষের প্রকৃত কৌলীন্য তার বংশমর্যাদার ওপর নির্ভর করে না বরং এটা নির্ভর করে তার সৎকর্মের ওপর। সাধু ও মহৎ ব্যক্তিগণ পৃথিবীতে স্মরণীয়-বরণীয় হয়ে আছেন তাঁদের বংশপরিচয়ে নয় বরং পুণ্য-কর্ম সম্পাদনের মাধ্যমে ।

আর্টিকেলের শেষকথাঃ নহে আশরাফ যার আছে শুধু বংশ পরিচয় ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম নহে আশরাফ যার আছে শুধু বংশ পরিচয় ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই নহে আশরাফ যার আছে শুধু বংশ পরিচয় ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ