নানান দেশের নানান ভাষা বিনে স্বদেশী ভাষা ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নানান দেশের নানান ভাষা ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি নানান দেশের নানান ভাষা বিনে স্বদেশী ভাষা ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নানান দেশের নানান ভাষা বিনা স্বদেশী ভাষা মিটে কি আশা  টি।

নানান দেশের নানান ভাষা বিনে স্বদেশী ভাষা ভাবসম্প্রসারণ
নানান দেশের নানান ভাষা বিনে স্বদেশী ভাষা ভাবসম্প্রসারণ

নানান দেশের নানান ভাষা বিনে স্বদেশী ভাষা ভাবসম্প্রসারণ

মূলভাব: মানুষ মাত্রই তার মাতৃভাষায় মনের ভাব প্রকাশ করে সবচেয়ে বেশি তৃপ্তি লাভ করে থাকে। মাতৃভাষা যত সহজে বোধগম্য অন্য ভাষা ততো সহজে নয়। পরিপূর্ণভাবে মনের ভাব প্রকাশের পরিতৃপ্তি স্বদেশি ভাষা ছাড়া অন্য কোনো ভাষায় পাওয়া যায় না।

সম্প্রসারিত ভাব: স্বদেশি ভাষা বলতে মাতৃভাষাকেই বোঝায়। মাতৃভাষায় মনের ভাব যত সহজে ও অবলীলায় প্রকাশ করা যায় তা অন্য কোনো ভাষায় সম্ভব নয়। বিদেশি ভাষায় দক্ষতা অর্জন করা সম্ভব হলেও মাতৃভাষার মতো চিন্তা-চেতনার বিকাশ ও তার সাবলীল প্রকাশ সম্ভব হতে পারে না। কারণ শিশুকাল থেকেই মানুষ মাতৃভাষা আয়ত্ত করে, মাতৃভাষায় কথা বলে অর্থাৎ মাতৃভাষা তার আবাল্য পরিচিত, নিতান্তই মায়ের মতো আপন । তাই মানুষের কথা বলার ও মনের ভাব প্রকাশের উৎকৃষ্ট বাহন মাতৃভাষা। মাতৃভাষায় মনের ভাব প্রকাশ করতে মানুষ যতটা স্বাচ্ছন্দ্যবোধ করে যতটা সহজবোধ করে এবং যতটা আনন্দ পায়, অন্য কোনো ভাষায় তা অসম্ভব। পৃথিবীর প্রত্যেক জাতির মাতৃভাষার বিশিষ্টতা রয়েছে। মাতৃভাষার সঙ্গে তাদের নিবিড় আত্মিক সম্পর্ক রয়েছে। যে জাতি পৃথিবীতে শিক্ষাদীক্ষা, জ্ঞানচর্চা, গবেষণাকাজে মাতৃভাষার যত বেশি চর্চা করেছে সে জাতি তত বেশি উন্নত হয়েছে। মাতৃভাষার ব্যাপক চর্চা ও প্রয়োগ ছাড়া জাতীয় বিকাশ সম্ভব নয় । পৃথিবীর বিদ্বান ও জ্ঞানী ব্যক্তিরা বিভিন্ন ভাষা শেখেন, সাধনা করেন, জ্ঞানের চর্চা করেন কিন্তু অর্জিত সাধনার ফল প্রকাশ করেন মাতৃভাষায়। কারণ মাতৃভাষার মতো সুন্দর সাবলীল প্রকাশ অন্য ভাষায় সম্ভব নয় । তার ভাব বা চিন্তা অন্য ভাষায় প্রকাশ করে তিনি পরিপূর্ণ তৃপ্তি লাভ করতে পারেন না ।

মন্তব্য: আমাদের আশা-আকাঙ্ক্ষা ও বিমূর্ত চিন্তা-চেতনা মূর্ততা লাভ করে মাতৃভাষার মাধ্যমেই। অতএব, মাতৃভাষাই মানুষের ভাব বিনিময়ের অন্যতম বাহন। এর মাধ্যমেই মানুষের মনের আশা ও আকাঙ্ক্ষার পরিতৃপ্তি ঘটে ।

আর্টিকেলের শেষকথাঃ নানান দেশের নানান ভাষা বিনা স্বদেশী ভাষা মিটে কি আশা

আমরা এতক্ষন জেনে নিলাম নানান দেশের নানান ভাষা বিনে স্বদেশী ভাষা ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই নানান দেশের নানান ভাষা বিনে স্বদেশী ভাষা ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ