অপারেশন জ্যাকপট কি | অপারেশন জ্যাকপট বলতে কী বোঝায়

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো অপারেশন জ্যাকপট কি | অপারেশন জ্যাকপট বলতে কী বোঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের অপারেশন জ্যাকপট কি | অপারেশন জ্যাকপট বলতে কী বোঝায় ।

অপারেশন জ্যাকপট কি  অপারেশন জ্যাকপট বলতে কী বোঝায়
অপারেশন জ্যাকপট কি  অপারেশন জ্যাকপট বলতে কী বোঝায়

অপারেশন জ্যাকপট কি | অপারেশন জ্যাকপট বলতে কী বোঝায়

উত্তর : ভূমিকা : ১৯৭১ সালের ২৫ মার্চ পাকহানাদার বাহিনীকে রুখে দোয়ার মাধ্যমে শুরু হয় মুক্তিযুদ্ধ । বঙ্গবন্ধুর নেতৃত্বে এই যুদ্ধ পরিচালিত হয়। 

এই যুদ্ধে পাকহানাদার বাহিনীর বিরুদ্ধে মুক্তিবাহিনী বিভিন্ন ধরনের অপারেশন পরিচালিত করে। তার মধ্যে অপারেশন জ্যাকপট অন্যতম একটি অপারেশন ।

→ অপারেশন জ্যাকপট : ১৯৭১ সালের আগস্ট মাসে প্রথম সমন্বিত নৌকমান্ডো অভিযান পরিচালনার সিদ্ধান্ত গৃহীত হয়। 

যুদ্ধ পরিকল্পনাবিদগণ অধিক সাফল্য অর্জনে গোপনীয়তা রক্ষা এবং দল কমান্ডোর অপ্রতুলতার কারণে প্রথম অভিযান পরিচালনার জন্য চট্টগ্রাম ও মংলা দুটি সমুদ্র বন্দর এবং নারায়ণগঞ্জ ও চাঁদপুর নদীবন্দরকে নির্দিষ্ট করেন। এই সমন্বিত অভিযান “অপারেশন জ্যাকপট” হিসেবে পরিচিত।

১৫ আগস্ট ১৯৭১, মধ্যরাতের পর বাংলাদেশের সমুদ্র ও নদীবন্দর কেঁপে উঠে কমান্ডোদের পাতা মাইনের বিরতীহীন বিস্ফোরণে। 

দখলদার বাহিনী ভীত-সন্ত্রস্ত হয়ে দিগ্বিদিক জ্ঞান হারিয়ে ফেলে। বাণিজ্যিক জাহাজগুলো প্রচণ্ডভাবে আক্রান্ত বুঝতে পারে S.OS বার্তা পাঠাতে শুরু করে। 

প্রবাসী বাংলাদেশ সরকারের নৌকমান্ডো বাহিনীর মাইন হামলায় দখলদার বাহিনীর সাথে অন্যান্য দেশের পণ্য ও সমরাস্ত্রবাহিনী জাহাজ একের পর এক হামলায় তলিয়ে যায় চট্টগ্রাম, মংলা, চাঁদপুর ও নারায়ণগঞ্জ বন্দরে গভীর পানির নীচে। 

তবে পুরো পরিকল্পনার দায়িত্ব ছিল ভারতীয় নৌবাহিনীর উপর। এ কাজের জন্য উচ্চ ট্রেনিং প্রাপ্ত লোকদের নিয়ে একটা বিশেষ কর্মসূচি গ্রহণ করা হয়। এ বিষয়ে বিস্তারিত কর্মসূচি প্রণীত হয় নৌবাহিনীর হেডকোয়ার্টারে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, অপারেশন জ্যাকপটের মাধ্যমে বাংলাদেশের জলসীমায় একই সময়ে ২৬টি জাহাজ ও গানবোট ডোবানোর পর কেবল শত্রুবাহিনী আশ্চর্যান্বিত হয়নি, সারা বিশ্ব চমকিত হয়ে উঠে।

আর্টিকেলের শেষকথাঃ অপারেশন জ্যাকপট কি | অপারেশন জ্যাকপট বলতে কী বোঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম অপারেশন জ্যাকপট কি | অপারেশন জ্যাকপট বলতে কী বোঝায় । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ