অপারেশন সার্চলাইট বলতে কি বুঝ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো অপারেশন সার্চলাইট বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের অপারেশন সার্চলাইট বলতে কি বুঝ ।

অপারেশন সার্চলাইট বলতে কি বুঝ
অপারেশন সার্চলাইট বলতে কি বুঝ

অপারেশন সার্চলাইট বলতে কি বুঝ

উত্তর : ভূমিকা : পাকিস্তানের স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে আন্দোলনকারী মুক্তিকামী বাঙালিদের কঠোর হস্তে দমনের জন্য ১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তান সামরিক বাহিনী যে সশস্ত্র অভিযান পরিচালনা করে তাকে অপারেশন সার্চলাইট নামে অভিহিত করা হয়। 

অপারেশন সার্চলাইটের আওতায় ২৫ মার্চ রাত সাড়ে এগারোটা থেকে মধ্যে মে মাস পর্যন্ত বড় বড় শহরে অভিযান পরিচালিত হয়। একে একাত্তরের গণহত্যার দলিল বলা হয় ।

→ অপারেশন সার্চলাইটের উদ্দেশ্য : পাকিস্তানি সেনারা ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে তৎকালীন পূর্ব পাকিস্তানে যে গণহত্যামূলক অভিযান চালিয়ে ছিল তাই অপারেশন সার্চলাইট হিসেবে পরিচিত। নিচে অপারেশন সার্চলাইট পরিচালনার উদ্দেশ্য তুলে ধরা হলো :

১. আন্দোলন বন্ধ করা : পাক সামরিক সরকার কর্তৃক এ সামরিক অভিযান পরিচালনা করার অন্যতম উদ্দেশ্য ছিল দেশব্যাপী চলমান অসহযোগ আন্দোলনকে নস্যাৎ করা। কেননা অসহযোগ আন্দোলনের তীব্রতা দিন দিন বৃদ্ধি পাচ্ছিল। 

যা সামরিক সরকারের জন্য হুমকি হিসেবে দেখা দিয়েছিল । তাছাড়া অসহযোগ আন্দোলনের ফলে পূর্ব পাকিস্তানের উপর পশ্চিম পাকিস্তানি সামরিক সরকারের কর্তৃত্ব ধীরে ধীরে কমতে শুরু করেছিল। 

জনগণ সামরিক সরকারের নির্দেশিকা অগ্রাহ্য করতে শুরু করেছিল। তাই সামরিক সরকার অসহযোগ আন্দোলন বন্ধ করার অভিপ্রায়ে এ সামরিক অভিযান পরিচালনা করেছিল ।

২. ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া নস্যাৎ করা : ১৯৭০ সালের নির্বাচনে আওয়ামী লীগের জয়লাভ সামরিক সরকার সুনজরে দেখেনি। কেননা পশ্চিম পাকিস্তানি সরকার নির্বাচনি ফলাফলে অতিষ্টিত হয়ে ক্ষমতা হস্তান্তর প্রশ্নে গড়িমসি ও নানারকম টালবাহানা করে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুধু বিলম্বিতই করেছে। 

কিন্তু তা সত্ত্বেও বাঙালি জনগণের সংগ্রামী চেতনা ও আন্দোলন দমিত হয়নি। যা সামরিক অবদানের জন্য ছিল খুবই হতাশাজনক । ফলে সামরিক সরকার এর স্থায়ী সমাধানের পথ খুঁজছিল। 

যাতে করে পূর্ব পাকিস্তানি জনগণের হাতে ক্ষমতা হস্তান্তর করতে না হয়। এ উদ্দেশ্যে তারা এ আকস্মিক সামরিক হামলা চালায় ।

৩. কর্তৃত্ব অক্ষুণ্ণ রাখা : পশ্চিম পাকিস্তানি কর্তারা সবসময় চেয়েছে পূর্ব পাকিস্তানকে নিজেদের কর্তৃত্বে রাখতে। 

কিন্তু ১৯৭০ এর নির্বাচনি ফলাফল কেন্দ্রীয় সরকারের এ আশায় বালি ছিটিয়ে দিলে সামরিক সরকার কর্তৃত্ব অক্ষুণ্ণ রাখার নতুন পন্থা খুঁজতে থাকে। এজন্য তারা আলোচনার পাশাপাশি সামরিক শক্তি বৃদ্ধি করতেও মনোযোগী হয়। 

আর এসব করার অন্যতম উদ্দেশ্য ছিল পূর্ব পাকিস্তানের ওপর পূর্ণ কর্তৃত্ব বজায় রাখা। যা করতে গিয়ে সামরিক সরকার অপারেশন সার্চলাইটের মতো জঘন্য হেয় কাজ সম্পাদন করতেও দ্বিধা করেনি।

৪. স্বায়ত্তশাসনের দাবি ধূলিসাৎ করা : বাঙালি জনগণের দীর্ঘদিনের দাবি ছিল প্রাদেশিক স্বায়ত্তশাসন প্রদান করা। সামরিক সরকার ছলেবলে কৌশলে সে দাবি নাকচ করে আসছিল। 

কিন্তু '৭০-এর নির্বাচনে আওয়ামী লীগের জয়লাভ বাঙালির স্বায়ত্তশাসনের দাবিকে যোগ্য ভিত্তির উপর দাঁড় করাতে সক্ষম হয়। যার ওপর ভিত্তি করে জনগণ অসহযোগ আন্দোলনের মাধ্যমে স্বায়ত্তশাসনের দাবি জোরদার করে তুলে ধরে। 

এ অবস্থা পাক সামরিক সরকারকে ভাব করে তোলে। ফলে সামরিক সরকার স্বায়ত্তশাসনের দাবিকে ধূলিসাৎ করার উদ্দেশ্যকে সামনে নিয়ে আকস্মিক সামরিক অভিযান পরিচালনা করে যেন জনগণ অভিযানে ভীত হয়ে স্বায়ত্তশাসনের দাবি পরিত্যাগ করে।

৫. স্বাধীনতাকামী বাঙালি দমন করা : অপারেশন সার্চলাইট চালানোর অন্যতম আরেকটি উদ্দেশ্য ছিল স্বাধীনতাকামী বাঙালিকে সমূলে দমন করা। যার ফল দেখে যেন অপরাপর বাঙালিরা তাদের স্বাধীনতার দাবি প্রত্যাহার করে নেয়। 

কেননা ৭ মার্চের ভাষণের মধ্যদিয়ে শেখ মুজিব যে পরোক্ষ স্বাধীনতার ডাক দিয়েছিলেন তা সমস্ত বাঙালির মনে স্বাধীন হওয়ার বাসনাকে আরো শতগুণে বৃদ্ধি করেছিল। 

আর সেই লক্ষ্যেই এসব স্বাধীনতাকামী জনগণ স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়ার প্রস্তুতি নিচ্ছিল। যা সামরিক সরকারের দৃষ্টিগোচর হয়। তাই স্বাধীনতাকামী বাঙালিদের দমন করার অভিপ্রায়ে এ সামরিক অভিযান প্রেরণ করা হয়েছিল।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, পাক সামরিক সরকার বাঙালির যৌক্তিক দাবিকে ধ্বংস করা এবং সামরিক কর্তৃত্ব অক্ষুণ্ণ রেখে পূর্ণমাত্রায় বাঙালি শোষণ কার্যক্রম চালিয়ে যাওয়ার উদ্দেশ্যে ২৫ মার্চ রাতে অপারেশন সার্চলাইট পরিচালনা করেছিল। 

তারা চেয়েছিল যেকোনো মূল্যে বাঙালি দমন করে আন্দোলনকে স্থগিত করার পাশাপাশি স্বাধীনতার দাবিকে নস্যাৎ করতে। 

সর্বোপরি পূর্ব পাকিস্তানি জনগণকে তাদের পূর্ণ কর্তৃত্বে রাখার উদ্দেশ্য সামনে রেখে পাক সামরিক সরকার ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে নিরস্ত্র-নিরীহ বাঙালির উপর অপারেশন সার্চলাইট নামে সামরিক অভিযান পরিচালনা করেছিল ।

আর্টিকেলের শেষকথাঃ অপারেশন সার্চলাইট বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম অপারেশন সার্চলাইট বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ