পাকিস্তান রাষ্ট্রের জন্ম হয় কত সালে | পাকিস্তান রাষ্ট্রের পরিচয় দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো পাকিস্তান রাষ্ট্রের জন্ম হয় কত সালে | পাকিস্তান রাষ্ট্রের পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের পাকিস্তান রাষ্ট্রের জন্ম হয় কত সালে | পাকিস্তান রাষ্ট্রের পরিচয় দাও ।

পাকিস্তান রাষ্ট্রের জন্ম হয় কত সালে | পাকিস্তান রাষ্ট্রের পরিচয় দাও
পাকিস্তান রাষ্ট্রের জন্ম হয় কত সালে | পাকিস্তান রাষ্ট্রের পরিচয় দাও

পাকিস্তান রাষ্ট্রের জন্ম হয় কত সালে | পাকিস্তান রাষ্ট্রের পরিচয় দাও

  • পাকিস্তান কিভাবে সৃষ্টি হয়েছিল? 
  • অথবা, পাকিস্তান রাষ্ট্রের পরিচয় দাও 

উত্তর যুক্তবাংলা আন্দোলনে মুসলিম লীগ নেতাদের অনমনীয় মনোভাবের কারণে শেষ পর্যন্ত লর্ড মাউন্ট ব্যাটেনের পরিকল্পনা অনুযায়ী বাংলার হিন্দু ও মুসলমান সংখ্যাগরিষ্ঠ জেলাসমূহের সদস্যগণ আইনসভার সদস্যগণের সাথে ১৯৪৭ সালের ২০ জুন তারিখে পৃথক পৃথক বৈঠকে বসেন। মুসলমান অধ্যুষিত জেলাসমূহের প্রতিনিধিবর্গ ১০৬ ঃ ৩৫ ভোটে অখণ্ড বাংলার প্রতি সমর্থন করেন। অপরপক্ষে, হিন্দু সংখ্যাগরিষ্ঠ জেলাসমূহের প্রতিনিধিবর্গ বর্ধমানের মহারাজার সভাপতিত্বে মিলিত হয়ে ৫৮ ঃ ২১ ভোটে বাংলার বিভক্তির পক্ষে মতামত ব্যক্ত করেন। হিন্দু ও মুসলমান জনপ্রতিনিধিদের এ ভোটাভুটির মাধ্যমে পূর্ববাংলা এবং পশ্চিম বাংলা-এ দু'অংশে বিভক্ত হয়। এরপর পূর্ব বাংলা ও পশ্চিম বাংলার ভারত অথবা পাকিস্তানে যোগদানের পক্ষে ভোটাভুটি হয়। এতে পূর্ব বাংলার প্রতিনিধিগণ ১০৭ : ৩৪ ভোটে পাকিস্তানে যোগদানের পক্ষে এবং পশ্চিম বাংলার প্রতিনিধিগণ ৫৮ : ২১ ভোটে ভারতে যোগদানের ব্যাপারে ঐক্যমত প্রকাশ করেন। এভাবে ভোটাভুটির মাধ্যমে শেষ পর্যন্ত ১৯৪৭ সালের ১৪ আগস্ট পাকিস্তান নামক রাষ্ট্রের সৃষ্টি হয় ।

→ পাকিস্তান রাষ্ট্রের পরিচয় : জন্মক্ষণে পাকিস্তানের পূর্ব অংশ ‘পূর্ববাংলা’ নামে অভিহিত হয়। ১৯৫৫ সালের ৩০ সেপ্টেম্বর মারি চুক্তি অনুযায়ী পাকিস্তানের পশ্চিমাঞ্চলের সকল প্রদেশকে এক ইউনিটে পরিণত করে একে 'পশ্চিম পাকিস্তান' নামকরণ করে গণপরিষদে একটি বিল পাস হয়। পাকিস্তানের সংক্ষিপ্ত পরিচয় নিম্নে প্রদত্ত হলো :

১. আয়তন : সদ্য স্বাধীন রাষ্ট্র পাকিস্তানের মোট ভূ-খণ্ডের আয়তন ছিল ৩,৬৫,৮২৪ বর্গমাইল ।

২. জনসংখ্যা : ১৯৪৭ সালে প্রতিষ্ঠিত পাকিস্তানের মোট জনসংখ্যা ছিল প্রায় ১৩ কোটি। মোট জনসংখ্যার ৫৬.৩ ভাগ ছিল পূর্ব পাকিস্তানের অধিবাসী আর ৪৩.৭ ভাগ নাগরিকের বাস ছিল পশ্চিম পাকিস্তানে ।

৩. ধর্ম ও ভাষা : পশ্চিমাংশের জনসংখ্যার ৯৭% মুসলিম এবং পূর্বাংশের ৮০% মুসলিম। লোকসংখ্যার ৫৬% ছিল বাংলা ভাষাভাষী ।

পরিশেষে বলা যায় যে, ১৯৪৭ সালের ১৪ আগস্ট ভারতের উত্তর-পশ্চিম ও পূর্বাঞ্চলের মুসলমান সংখ্যাগরিষ্ঠ অঞ্চল নিয়ে পাকিস্তান রাষ্ট্র পরিচয় হয় ।

আর্টিকেলের শেষকথাঃ পাকিস্তান রাষ্ট্রের জন্ম হয় কত সালে | পাকিস্তান রাষ্ট্রের পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম পাকিস্তান রাষ্ট্রের জন্ম হয় কত সালে | পাকিস্তান রাষ্ট্রের পরিচয় দাও । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ