পেঁচা রাষ্ট্র করে দেয় পেলে কোনো ছুতা জানো না আমার সাথে সূর্যের শত্রুতা ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো পেঁচা রাষ্ট্র করে দেয় পেলে কোনো ছুতা জানো না আমার সাথে সূর্যের শত্রুতা ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি পেঁচা রাষ্ট্র করে দেয় পেলে কোনো ছুতা জানো না আমার সাথে সূর্যের শত্রুতা ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের পেঁচা রাষ্ট্র করে দেয় পেলে কোনো ছুতা জানো না আমার সাথে সূর্যের শত্রুতা ভাবসম্প্রসারণ  টি।

পেঁচা রাষ্ট্র করে দেয় পেলে কোনো ছুতা জানো না আমার সাথে সূর্যের শত্রুতা ভাবসম্প্রসারণ
পেঁচা রাষ্ট্র করে দেয় পেলে কোনো ছুতা জানো না আমার সাথে সূর্যের শত্রুতা ভাবসম্প্রসারণ

পেঁচা রাষ্ট্র করে দেয় পেলে কোনো ছুতা জানো না আমার সাথে সূর্যের শত্রুতা ভাবসম্প্রসারণ

মূলভাব: পেঁচা বিশাল সূর্যের সাথে তার কাল্পনিক প্রতিদ্বন্দ্বিতার কাহিনি প্রচার করে এবং নিজের অক্ষমতা গোপন রাখে। পৃথিবীর হীনম্মন্য ব্যক্তিরাও মহৎ ব্যক্তিদের সঙ্গে এরকম প্রতিদ্বন্দ্বিতার কথা প্রচার করে প্রকারান্তরে নিজেদের অযোগ্যতা ঢাকার চেষ্টা করে ।

সম্প্রসারিত ভাব: পেঁচা অন্ধকারের জীব, অন্ধকারেই তার বিচরণ দিবসের সূর্যালোকের প্রখরতা তার কাছে অসহ্য। তাই সে দিনের বেলায় গাছের কোটরে নিজেকে আত্মগোপন করে রাখে। অথচ সবার কাছে সে তার দুর্বলতা গোপন করে প্রচার করে বেড়ায় যে, সূর্যের সাথে তার জন্মগত শত্ৰুতা । সেজন্য সূর্যকে ঘৃণা করেই দিনের আলোতে সে গাছের কোটর থেকে বের হয় না। পৃথিবীতে রয়েছে ছোট ও বড়, মহৎ ও হীনপ্রবণ ব্যক্তির পাশাপাশি বসবাস । যারা হীনম্মন্য প্রকৃতির লোক, তারা মহৎ ব্যক্তিদের প্রতি কখনো কখনো ঈর্ষাপ্রবণ হয়ে থাকে। তাদেরও মহৎ ব্যক্তিদের মতো গৌরব ও সম্মানের অধিকারী হতে অভিলাষ হয়। অথচ | তারা খুব ভালো করেই জানে যে, তাদের সে যোগ্যতা নেই। তাই তারা মহৎ ব্যক্তিদের সঙ্গে কাল্পনিক প্রতিদ্বন্দ্বিতার কাহিনি প্রচার করে এবং নিজের অযোগ্যতা গোপন রাখার চেষ্টা করে। পৃথিবীতে এ পেঁচা স্বভাবের মানুষের অভাব নেই। যে পেঁচা সূর্যের মতো বিপুল শক্তির অধিকারী হওয়া তো দূরের কথা, তার সামান্যতম কিরণ সহ্য করতে পারে না, সেই পেঁচা সূর্যের কাল্পনিক প্রতিদ্বন্দ্বী হতে চায়। আকাশচুম্বী মহান ব্যক্তির কাছে মাথা তুলে দাঁড়াবার মতো ক্ষীণ শক্তিটুকুও যার নেই, সে কিনা তাঁর নিন্দা করে নিজেকে বড় প্রতিপন্ন করতে চায়। কিন্তু এতে সে পৃথিবীর কাছে হয়ে ওঠে নীচ, হীনম্মন্য, হাসির পাত্র।

মন্তব্য: পৃথিবীর কিছু হীন প্রকৃতির লোক মহত্ত্বের প্রতি অপবাক্য প্রচার করে নিজেকে গর্বিত ও শ্রেষ্ঠ বলে প্রচার করে। এমন অপপ্রচারের মধ্য দিয়ে সে লাভ করে আত্মপ্রসাদ। কিন্তু এর মধ্য দিয়ে তার নীচু চরিত্রের পরিচয়ই কেবল প্রকাশ পায় ।

আর্টিকেলের শেষকথাঃ পেঁচা রাষ্ট্র করে দেয় পেলে কোনো ছুতা জানো না আমার সাথে সূর্যের শত্রুতা ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম পেঁচা রাষ্ট্র করে দেয় পেলে কোনো ছুতা জানো না আমার সাথে সূর্যের শত্রুতা ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই পেঁচা রাষ্ট্র করে দেয় পেলে কোনো ছুতা জানো না আমার সাথে সূর্যের শত্রুতা ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous 04 February

    Too good that are help us of education so Thank you

Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ