পুণ্যে পাপে দুঃখে সুখে পতনে উত্থানে মানুষ হইতে দাও তোমার সন্তানে ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো পুণ্যে পাপে দুঃখে সুখে পতনে উত্থানে মানুষ হইতে দাও তোমার সন্তানে ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি পুণ্যে পাপে দুঃখে সুখে পতনে উত্থানে মানুষ হইতে দাও তোমার সন্তানে ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের পুণ্যে পাপে দুঃখে সুখে পতনে উত্থানে মানুষ হইতে দাও তোমার সন্তানে ভাবসম্প্রসারণ টি।

পুণ্যে পাপে দুঃখে সুখে পতনে উত্থানে মানুষ হইতে দাও তোমার সন্তানে ভাবসম্প্রসারণ
পুণ্যে পাপে দুঃখে সুখে পতনে উত্থানে মানুষ হইতে দাও তোমার সন্তানে ভাবসম্প্রসারণ

পুণ্যে পাপে দুঃখে সুখে পতনে উত্থানে মানুষ হইতে দাও তোমার সন্তানে ভাবসম্প্রসারণ

মূলভাব: পাপ ও পুণ্য পরস্পরের বিপরীতে যেমন অবস্থান নেয় তেমনই দুঃখ ও সুখ এবং পতন ও উত্থানও পরস্পরের বিপরীতে অবস্থান নেয়। র মানুষকে এসব বৈপরীত্যের মাঝেই বেঁচে থাকার সার্থকতা খুঁজে নিতে হয়। 

সম্প্রসারিত ভাব: আমাদের ভালো-মন্দ, পাপ-পুণ্য, সুখ-দুঃখ, উত্থান-পতন া সবই আছে। এসব নিয়েই আমাদের নিত্যদিনের পথচলা। জন্ম-মৃত্যু যেমন অমোঘ সত্য তেমনই অমোঘ সত্য উত্থান-পতন, পাপ-পুণ্য, ভালো-মন্দ। এসব বৈপরীত্য নিয়েই জীবনকে মোকাবিলা করতে হয় আমাদের। বেঁচে থাকার জন্য আমাদের তাই সংগ্রাম করতে হয়, অনেক সমস্যা সংকটকে দৃঢ় মনোবল নিয়ে মোকাবিলা করতে হয়। আমাদের সচেষ্ট থাকতে হবে সবকিছুর সমন্বয় সাধনের মধ্য দিয়ে জীবনচলার পথে এগিয়ে যাওয়ার জন্য। আমাদের ভুলে গেলে চলবে না যে, পৃথিবীতে নিরবচ্ছিন্ন সুখ বলে কিছু নেই । দুঃখের দহনে সুখ গলে গলে পড়ে। তবুও জীবনের প্রতি বিশ্বাস হারানো যাবে না। দুঃখের ঘনঘোর কুয়াশার মধ্যে থেকেও আমাদের খুঁজে ফিরতে হবে সূর্যের আলোয় ঝলমলে সুখ নামক সোনার হরিণটিকে। মানুষ কোনোভাবেই দুঃখ চায় না, সুখই তার কাছে কাঙ্ক্ষিত। তবুও স্বীকার না করে উপায় নেই যে, জীবনের চারদিকে যেমন থাকে সুখ, তেমনই থাকে দুঃখ। মানুষের জীবন এক একটি দুঃখ উপত্যকা। মানুষকে দুঃখের আগুনে পুড়ে পুড়ে দগ্ধ হতে হয়, খাঁটি সোনার মতো খাঁটি হতে হয়। এ দহনই মানুষের জীবনের জন্যে সত্য। তাই বলে তাকে হাত গুটিয়ে বসে থাকলে চলবে না। সাহসে, সংগ্রামে, বীরত্বে দুঃখকে জয় করে সুখের আনন্দ ও শিহরণকে উপভোগ করতে হবে। কাজটি সহজ নয়। এজন্যে চলার পথে | সীমাহীন বাধা দেখে থমকে দাঁড়ালে চলবে না। দুঃখ হবে তার কণ্ঠের মনিহার, আঘাত হবে তার মাথার মুকুট এবং সংগ্রাম হবে তার জীবনের চলার পথের বাহন । ললিতে-কঠোরে মেশানো এ জীবনকেই ভালোবাসতে শিখতে হবে। কিছুতেই জীবনের গতি হারানো যাবে না। প্রতিকূলতায় হতোদ্যম হলেই সর্বনাশ। সুখ-দুঃখ, ভালো-মন্দ, উত্থান-পতন সবকিছুকেই জীবনে ভাগাভাগি করে নিতে হবে। দুঃখের দুষ্টচক্র থেকে বেরিয়ে আসার সংগ্রামই মানুষের জীবনের সাধনা ।

মন্তব্য: ভালো-মন্দ, সুখ-দুঃখ, উত্থান-পতনকে জীবনের অংশ হিসেবে মেনে নিয়েই জীবনে প্রতিষ্ঠিত হওয়ার সংগ্রাম করতে হবে মানুষকে। তা না করে আমরা যদি আমাদের সন্তানদের সবকিছু থেকে দূরে সরিয়ে রেখে ননীর পুতুলের মতো গড়ে তুলি, তবে সে সমাজের বোঝায় পরিণত হবে ।

আর্টিকেলের শেষকথাঃ পুণ্যে পাপে দুঃখে সুখে পতনে উত্থানে মানুষ হইতে দাও তোমার সন্তানে ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম পুণ্যে পাপে দুঃখে সুখে পতনে উত্থানে মানুষ হইতে দাও তোমার সন্তানে ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই পুণ্যে পাপে দুঃখে সুখে পতনে উত্থানে মানুষ হইতে দাও তোমার সন্তানে ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ