বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর ভাব সম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর ভাব সম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর ভাব সম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর ভাব সম্প্রসারণ  টি।

বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর ভাব সম্প্রসারণ
বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর ভাব সম্প্রসারণ

বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর ভাব সম্প্রসারণ

মূলভাব: নারী- -পুরুষ এককভাবে কেউই স্বয়ংসম্পূর্ণ নয়। আজকের মানবসভ্যতার অবস্থানে পৌঁছানোর পেছনে নারী ও পুরুষ উভয়েরই সমান ভূমিকা রয়েছে । তাই উভয়কেই সমান মর্যাদা প্রদান করতে হবে। 

সম্প্রসারিত ভাব: নারী ও পুরুষ উভয়ই মানুষ এবং একে অপরের পরিপূরক সত্তা এ দুই সত্তার মাঝে যে কারো অধিকার খর্ব করা হলে তা হবে মানবাধিকারকে অপমান করা। মহান স্রষ্টা আদি মানব-মানবীর আবাসস্থল হিসেবে পৃথিবী সৃষ্টি করেছিলেন এবং পরবর্তীতে নর-নারীর অবদানেই এ জগতে মানুষের সূচনা। মানুষ তার মেধা আর কায়িক পরিশ্রম দিয়ে তিল তিল করে গড়ে তুলছে বর্তমান সভ্যতার তিলোত্তমা মূর্তি। এ নির্মাণ অভিযাত্রায় নারী ও পুরুষ উভয়ই সমান অংশীদার। সভ্যতার বেদিমূলে পুরুষের পরিশ্রমের আর সংগ্রামের পদচিহ্ন খোদিত হলে সেখানে স্বমহিমায় উজ্জ্বল হয়ে সহাবস্থান করবে নারীর সেবা আর কর্তব্যনিষ্ঠা । সৃষ্টির ঊষালগ্ন থেকেই নারী নানারূপে পুরুষের পাশে থেকে প্রেরণা, শক্তি ও সাহস জুগিয়েছে। দুঃখ-যন্ত্রণা, বিপদে-আপদে সর্বদা পাশে থেকে আশার বাণী শুনিয়েছে। সব যুগের সব দেশের মানুষের জন্য এ নিয়ম সত্য। তাই এখানে পক্ষপাতিত্বের কোনো প্রশ্ন আসতে পারে না। আর যদি আসে তা হবে মানবতার পতনের শামিল, সৃষ্টির ভারসাম্য নষ্ট হওয়ার শামিল। মানবকল্যাণের পথে তাই উভয়কেই অগ্রসর হতে হবে পরস্পরের প্রতি শ্রদ্ধা আর ভালোবাসার অনুভূতির মধ্য দিয়েই ।

মন্তব্য: নারী আর পুরুষের যৌথ ভূমিকার দ্বারা পৃথিবীকে সুন্দর করে গড়ে তোলা সম্ভব । নারীদের পেছনে রেখে কেবল পুরুষদের একার পক্ষে সভ্যতাকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়। এজন্য প্রয়োজন উভয়েরই সমান প্রচেষ্টা ।

আর্টিকেলের শেষকথাঃ বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর ভাব সম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর ভাব সম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর ভাব সম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ