রাওয়ান্দিয়া সম্প্রদায় কারা

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো রাওয়ান্দিয়া সম্প্রদায় কারা জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের রাওয়ান্দিয়া সম্প্রদায় কারা।

রাওয়ান্দিয়া সম্প্রদায় কারা
রাওয়ান্দিয়া সম্প্রদায় কারা

রাওয়ান্দিয়া সম্প্রদায় কারা

  •  অথবা, রাওয়ান্দিয়া সম্প্রদায়ের পরিচয় দাও । 
  • অথবা, রাওয়ান্দিয়া কারা?

উত্তর : ভূমিকা : খলিফা আল-মনসুরের রাজত্বকালে বিভিন্ন সম্প্রদায়ের উদ্ভব ঘটে তন্মধ্যে রাওয়ান্দিয়া সম্প্রদায় ছিল অন্যতম। এই সম্প্রদায় নানা রকম বিদআত ও কুসংস্কারাচ্ছন্ন কাজের জন্য খলিফা মনসুরের রাজত্বকালে কুখ্যাত হয়ে উঠেছিল। খলিফা আল মনসুর অত্যন্ত কৃতিত্বের সাথে রাওয়ান্দিয়া সম্প্রদায়ের বিদ্রোহ দমন করেন।

→ রাওয়ান্দিয়া সম্প্রদায় : রাওয়ান্দিয়ারা ছিল পারসিক একটি সম্প্রদায়। এরা ছিল নিতান্তই মূর্খ ও অজ্ঞ সম্প্রদায়। ধর্ম সম্বন্ধে তাদের কোনো সঠিক ধারণা ছিল না। তারা যে সমস্ত জিনিস বা যে সমস্ত মানুষের সঙ্গে শক্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে পারত না সেই সমস্ত জিনিস বা মানুষকে প্রভু বলে জ্ঞান করতো এবং প্রভুর মর্যাদা প্রদান করতো। খলিফা আল মনসুর ধর্মের প্রতি খুব বেশি আকৃষ্ট ছিলেন বলে পারসিক সম্প্রদায়ের লোকজন তাকে আল্লাহর অবতার বলে ঘোষণা করে। একদা তারা খলিফার প্রাসাদের সম্মুখে একত্রিত হয়ে বলতে থাকে “এই আমাদের মাবুদের গৃহ, যিনি আমাদেরকে আহারের জন্য খাদ্য এবং পানের জন্য পানীয় প্রদান করছেন” তাদের এরূপ ইসলামবিরোধী প্রচারের জন্য আল মনসুর বাধ্য হয়ে তাদের ২০০ জন লোককে কারারুদ্ধ করেন। ফলে পরবর্তীতে তারা পুনরায় বিরোধ আরম্ভ করলে খলিফা তাদেরকে শহর থেকে বের করে দেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাওয়ান্দিয়ারা ছিলেন একটি অধার্মিক ও অলিখিত সম্প্রদায়। এরা মনসুরের রাজত্বকালে ধর্মীয় বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করলে খলিফা কঠোরহস্তে রাওয়ান্দিয়া সম্প্রদায়ের বিদ্রোহ দমন করেন এবং এই অব্যক্ত কুসংস্কারাচ্ছন্ন ধর্ম সম্প্রদায়কে শহর হতে বহিষ্কার করে দেন।

আর্টিকেলের শেষকথাঃ  রাওয়ান্দিয়া সম্প্রদায়ের পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম রাওয়ান্দিয়া কারা। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ