রাত্রে যদি সূর্য শোকে ঝরে অশ্রুধারা সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো রাত্রে যদি সূর্য শোকে ঝরে অশ্রুধারা সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি রাত্রে যদি সূর্য শোকে ঝরে অশ্রুধারা সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের রাত্রে যদি সূর্য শোকে ঝরে অশ্রুধারা সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা ভাবসম্প্রসারণ  টি।

রাত্রে যদি সূর্য শোকে ঝরে অশ্রুধারা সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা ভাবসম্প্রসারণ
রাত্রে যদি সূর্য শোকে ঝরে অশ্রুধারা সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা ভাবসম্প্রসারণ

রাত্রে যদি সূর্য শোকে ঝরে অশ্রুধারা সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা ভাবসম্প্রসারণ

মূলভাব: সূর্য দিবাভাগেই উদিত হয়। তাই যারা রাতের বেলায় সূর্যের জন্য লালায়িত হয়, তাদের রাত হয় দীর্ঘস্থায়ী। অনুরূপভাবে যারা দুঃখ- কষ্ট কিংবা বিপদ-আপদের সময় সুখের প্রত্যাশায় কাতর হয়, সুখ তাদের কাছ থেকে অনেক দূরে সরে যায় ।

সম্প্রসারিত ভাব: প্রকৃতির অমোঘ নিয়মানুসারে পৃথিবীতে রাত-দিন পালাক্রমে আসে। কালপরিক্রমায় দিনের পরে রাত আসে, আর রাতের পরে আসে দিন • এটাই সৃষ্টির স্বাভাবিক নিয়ম। তাই রাতের বেলায় সূর্যের প্রত্যাশা যেমন বোকামি তেমনি নিরর্থক। আর যারা রাতের বেলায় সূর্যশোকে কাতর হয় তাদের রাত হয় দুঃখের ও দীর্ঘস্থায়ী। তাদের বুঝতে হবে, রাত যত দীর্ঘ ও কষ্টের হোক না কেন একসময় স্বাভাবিক নিয়মে প্রভাতের সোনালি সূর্য উদিত হবে ।

অন্যদিকে মানুষের জীবনে সুখ-দুঃখ পালাক্রমে আসে। পৃথিবীতে যেমন নিরবচ্ছিন্ন সুখ বলে কিছু নেই, তেমনি দুঃখও কারো জীবনে স্থায়ী আসন পেতে বসে না। মানবজীবনে দুঃখের পর স্বাভাবিক নিয়মেই সুখ আসে। তাই দুঃখ-কষ্টে অধিক কাতর হওয়া উচিত নয়। আবার দুঃখ বা বিপদকালীন সুখের জন্য অতিমাত্রায় লালায়িত হওয়াও ঠিক নয়। তাহলে সুখ জীবন থেকে অনেক দূরে সরে যাবে; আর দুঃখ জীবনে আরও দুর্বিষহ হয়ে উঠবে। ইতিহাসবিদরা বলেন, 'History reapids itself.' অর্থাৎ ইতিহাস চক্রাকারে ঘোরে। আর ইতিহাস কিংবা চলমান সময়ের এ আবর্তনে পড়ে পৃথিবীতে একদিকে অনেক সভ্যতা বিলীন হয়ে গেছে, অন্যদিকে উত্থান ঘটেছে নতুন নতুন সভ্যতার। আবার অনেক রাজা- বাদশা বা ধনী ব্যক্তি পতিত হয়েছেন দুঃখ-কষ্টের মধ্যে। অন্যদিকে অনেক দুঃখী ব্যক্তির জীবনে এসেছে সুখের ছোঁয়া। তাই রাতের বেলায় সূর্যের জন্য শোকগ্রস্ত না হয়ে রাতকে যেমন স্বাভাবিকভাবে বরণ করে নেওয়া উচিত, তেমনি দুঃখের সময়ও বিচলিত না হয়ে দুঃখকে স্বাভাবিক নিয়মে অতিক্রান্ত হওয়ার সুযোগ দেওয়া উচিত ।

মন্তব্য: দিন-রাতের মতো সুখ-দুঃখও মানুষের ঘনিষ্ঠ সঙ্গী । তাই দুঃখের সময় সুখের জন্য লালায়িত না হয়ে সুখের আগমনের ক্ষেত্র প্রস্তুত করতে হবে। আর তা না করে দুঃখের সময় তাৎক্ষণিক সুখের জন্য লালায়িত হলে সুখের আগমন অনেক বিলম্বিত হবে ।

আর্টিকেলের শেষকথাঃ রাত্রে যদি সূর্য শোকে ঝরে অশ্রুধারা সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম রাত্রে যদি সূর্য শোকে ঝরে অশ্রুধারা সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই রাত্রে যদি সূর্য শোকে ঝরে অশ্রুধারা সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ