সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই ভাব সম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ভাব সম্প্রসারণ সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই জেনে নিবো। তোমরা যদি সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই ভাব সম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের শুনহ মানুষ ভাই সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই  টি।

সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই ভাব সম্প্রসারণ
সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই ভাব সম্প্রসারণ

সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই ভাব সম্প্রসারণ

মূলভাব: সৃষ্টিকর্তার শ্রেষ্ঠ সৃষ্টি মানুষ। তাঁর সৃষ্টিতে কোনো ভেদাভেদ নেই। কিন্তু মানুষ তৈরি করেছে কৃত্রিম জাতি, জাতিভেদ স্বার্থপর মানুষ তার নিজের স্বার্থে সৃষ্টি করেছে এই দুর্ভেদ্য প্রাচীর। কিন্তু মানুষ সৃষ্টির সেরা চিনা জীব। পার্থিব-অপার্থিব, মতবাদ-সংস্কার, কেতাব-গ্রন্থ, কোনো কিছুই মানুষের চেয়ে মর্যাদাকর নয়। মানুষের স্থান সবার ওপরে। মানুষের কোনো না, জাতিভেদ নেই। যে ধর্মের হোক না কেন তার সত্য পরিচয় সে মানুষ ।

সম্প্রসারিত ভাব: মানুষের মর্যাদা সবকিছুর ওপরে বলে বিবেচনা করা দরকার। কোনো ধর্মনীতি, কোনো সংস্কার জীবনের চেয়ে বড় হতে পারে না। কেননা এ জগতে যা কিছু রয়েছে, সবই মানুষের কল্যাণের জন্যে নিয়োজিত। সবকিছুর আয়োজন মানুষের উপকারের লক্ষ্যে। তাই মানুষকে সবার ওপরে স্থান দিয়ে তার মর্যাদা স্বীকার করতে হয়। জীবনের জন্যে নানা রীতিনীতি, ধর্মকর্মের আয়োজন করা হয়েছে। জীবনের প্রয়োজনে যেসব জিনিস এসেছে, কিন্তু সেসব কখনো জীবনের চেয়ে বড় হয়ে উঠতে পারে না। তাই কখনো কখনো নীতি বা আদর্শ জীবনের ওপর চাপিয়ে দেওয়ার চেষ্টা করা হয় । এতে মানুষের মর্যাদাহানি ঘটে । মানুষের জীবনের বিকাশ ঘটাতে হবে সেজন্যেই এতকিছুর আয়োজন। এক্ষেত্রে কোনো বিধি-নিষেধ দিয়ে জীবনকে আবদ্ধ রাখা অনুচিত। মানুষকে যদি মর্যাদা দেওয়া হয় তবে জীবন সুখকর হয়ে ওঠে। কীভাবে মানুষের কল্যাণ করতে হবে, কীভাবে মানুষের সুখের ব্যবস্থা করতে হবে সে ব্যাপার বিবেচনা করা দরকার। মানবজীবনের মর্যাদা স্বীকার করে নিয়ে মানুষের উপকার করার জন্যে উদ্যোগ নেওয়া বাঞ্ছনীয়। মানুষ নিজের তাগিদে সভ্যতার উদ্ভব ঘটিয়েছে। সেই সভ্যতাকে টিকিয়ে রাখার জন্য সৃষ্টি করেছে শিল্প, সাহিত্য, বিজ্ঞান, দর্শন। এভাবে আদি থেকে বর্তমান পর্যন্ত মানুষ তাঁর শ্রেষ্ঠত্বের পরিচয় বহন করে চলেছে। তাই সব বাধা দূর করে, সব আদর্শের প্রভাব বাদ দিয়ে মানুষের জীবনকে মর্যাদার আসনে বসাতে হবে ।

মন্তব্য: মানুষ সৃষ্টির সেরা, আশরাফুল মাখলুকাত। তাই সৃষ্টির যেদিকে তাকাই না কেন, মানুষের চেয়ে শ্রেষ্ঠ কিছু চোখে পড়ে না। তাই কবির এ অমৃত বাণী সার্থক ।

আর্টিকেলের শেষকথাঃ সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই ভাব সম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম সবার উপরে মানুষ সত্য ভাবসম্প্রসারণ pdf  টি। যদি তোমাদের আজকের এই ভাবসম্প্রসারণ সবার উপরে মানুষ সত্য তাহার উপরে নাই  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ