business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

স্বধর্মত্যাগী আন্দোলন কি

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো স্বধর্মত্যাগী আন্দোলন কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের স্বধর্মত্যাগী আন্দোলন কি  টি।

স্বধর্মত্যাগী আন্দোলন কি
স্বধর্মত্যাগী আন্দোলন কি

স্বধর্মত্যাগী আন্দোলন কি

উত্তর : ভূমিকা : হজরত আবু বকর (রা.) তাঁর খিলাফতের সময় একদল স্বার্থন্বেষী ভগুনবির প্ররোচনায় ও ঈমানের দুর্বলতার কারণে এক শ্রেণির লোক ইসলাম ধর্ম ত্যাগ করে পুনরায় স্বধর্মে প্রত্যাবর্তন করে। এই স্বধর্মে ফিরে যাওয়ার জন্য তাদের নেতৃত্বে যে আন্দোলন সংঘটিত হয়েছিল তা স্বধর্মত্যাগী আন্দোলন নামে পরিচিত। হযরত আবু বকর এ আন্দোলনকে কঠোর হস্তে দমন করতে সক্ষ হয়েছিলেন।

→ স্বধর্মত্যাগী আন্দোলন : হজরত মুহাম্মদ (সা.)-এর ওফাতের পর সমগ্র আরবে চরম অরাজকতা ও বিশৃঙ্খলায় নিমজ্জিত হয়। রাসূলের ন্যায় অসাধারণ ব্যক্তিত্বসম্পন্ন নেতার অবর্তমানে আরবের অনেকেই কতিপয় স্বার্থন্বেষী দলপতির প্ররোচনায় তাদের চিরাচরিত উচ্ছৃঙ্খল জীবনযাত্রায় ফিরে যেতে উদ্যত হয় এবং আবু বকর (রা.)-এর বিরুদ্ধে বিদ্রোহের ঝাণ্ডা উত্তোলন করে। জনৈক আরব লেখক এ বিস্ফোরণীয় অবস্থার বর্ণনার প্রসঙ্গে বলেন, “আরবগণ সর্বদিক থেকে বিদ্রোহ ঘোষণা করলো, ধর্মত্যাগীগণ ইসলামের বিরুদ্ধে প্রকাশ্য মাথা তুললো, খ্রিস্টান ও ইহুদিগণ ঔদ্ধত্যের ঘাড় প্রশস্ত করলো এবং নগণ্যসংখ্যক ধর্মভীরুগণ অসংখ্য শত্রুপরিবেষ্টিত হয়ে রাখালহীন মেষপালের ন্যয় যত্রতত্র বিচরণ করতে লাগলো। এ সময় কতিপয় ভণ্ড নবির উদ্ভব হওয়ায় এ প্রতিক্রিয়া আরও তীব্রতর হয় এবং চপলমতি আরবগণ ইসলাম ধর্ম পরিত্যাগ করে তাদের দলে সম্মুখীন হয় যে, এর অস্তিত্ব বজায় রাখা দুরূহ হয়ে উঠে। ধর্মত্যাগীদের এ বিদ্রোহ স্বধর্মত্যাগী আন্দোলন নামে পরিচিত।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মহানবির ইন্তেকালের পর ইসলাম ধর্মের বিরুদ্ধে কতিপয় স্বার্থান্বেষী ভণ্ডনবি এক ব্যাপক আন্দোলন শুরু করে। হযরত আবু বকর (রা.) অত্যন্ত বিচক্ষণতার সাথে স্বধর্মত্যাগী আন্দোলন দমন করতে সক্ষম হয়েছিলেন।

আর্টিকেলের শেষকথাঃ স্বধর্মত্যাগী আন্দোলন কি

আমরা এতক্ষন জেনে নিলাম স্বধর্মত্যাগী আন্দোলন কি  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন

fha loan, va loan, refi, heloc