শব্দ গঠন বলতে কি বোঝায় | বাংলা শব্দ গঠনের উপায় গুলো বর্ণনা করতে পারবে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বাংলা শব্দ গঠনের উপায় বর্ননা জেনে নিবো। তোমরা যদি বাংলা শব্দ গঠনের উপায় গুলো বর্ণনা করতে পারবে টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বাংলা শব্দ গঠনের উপায় কয়টি  টি।

বাংলা শব্দ গঠনের উপায় গুলো বর্ণনা করতে পারবে
বাংলা শব্দ গঠনের উপায় গুলো বর্ণনা করতে পারবে

শব্দ গঠন বলতে কি বোঝায় | বাংলা শব্দ গঠনের উপায় গুলো বর্ণনা করতে পারবে

উত্তর: শব্দ গঠন: অর্থবোধক ধ্বনি বা ধ্বনিসমষ্টির নাম শব্দ। গঠনের দিক থেকে শব্দ দু প্রকার। যথা: মৌলিক ও সাধিত শব্দ। 

একাধিক মৌলিক শব্দ যুক্ত হয়ে বা মৌলিক শব্দের সঙ্গে প্রত্যয়, উপসর্গ ইত্যাদি যোগে গঠিত হয় নতুন নতুন শব্দ । 

এভাবে বিভিন্ন অর্থে ব্যবহার উপযোগী করে তোলার জন্য শব্দ তৈরি করার প্রক্রিয়াকে বলা হয় শব্দ গঠন। অর্থাৎ যেসব নিয়ম বা রীতি অনুযায়ী সাধিত শব্দ গঠিত হয় সেসব নিয়ম বা রীতিকেই শব্দ গঠনরীতি বলা হয়।

বাংলা শব্দ গঠনের পদ্ধতি বা উপায়সমূহ: বাংলা শব্দসমূহ নানা উপায়ে গঠিত হয়ে থাকে । এখানে শব্দ গঠনের উপায়গুলো দেওয়া হলো:

ক. প্রত্যয়যোগে: শব্দ বা ধাতুর পরে প্রত্যয় যোগ করে নতুন অর্থবোধক শব্দ গঠন করা যায় । যেমন: চিন্ + আ = চেনা। চাষ্ + আ = চাষা । চল্ + অন্ত = চলন্ত ।

খ. উপসর্গযোগে: শব্দের পূর্বে উপসর্গ যোগ করে নতুন অর্থবোধক শব্দ গঠন করা যায় । যেমন: অ + বেলা = অবেলা; প্র + বল = প্রবল ।

গ. সমাসের সাহায্যে: সমাসের সাহায্যে প্রচুর বাংলা শব্দ গঠিত হয়েছে ও হচ্ছে । যেমন: কবিদের গুরু = কবিগুরু । বনের সদৃশ = উপবন ।।

ঘ. সন্ধির সাহায্যে: সন্ধি মূলত ধ্বনি বা বর্ণ, পরিবর্তনের কাজ করলেও এ প্রক্রিয়ায় নতুন শব্দও গঠিত হয়ে থাকে । যেমন: বিদ্যা + আলয় = বিদ্যালয়; পরি + ঈক্ষা = পরীক্ষা ।

ঙ. পদ পরিবর্তনের সাহায্যে: পদ পরিবর্তনের মাধ্যমেও বাংলা শব্দ গঠিত হয়। যেমন: লোক (বিশেষ্য) > লৌকিক (বিশেষণ)। মূল (বিশেষ্য) > মৌলিক (বিশেষণ)।

চ. শব্দের দ্বিরুক্তিতে : শব্দের দ্বিরুক্তির মাধ্যমে নতুন বাংলা শব্দ গঠিত হয় । যেমন: বাড়ি বাড়ি, বছর বছর, ভন ভন ইত্যাদি ।

আর্টিকেলের শেষকথাঃ শব্দ গঠন বলতে কি বোঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম বাংলা শব্দ গঠনের উপায় গুলো বর্ণনা করতে পারবে  টি। যদি তোমাদের আজকের এই শব্দ গঠন বলতে কি বোঝায়  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ