উপসর্গ ও অনুসর্গের পার্থক্য আলোচনা করো | উপসর্গ ও অনুসর্গ উদাহরণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো উপসর্গ ও অনুসর্গের পার্থক্য আলোচনা করো  জেনে নিবো। তোমরা যদি উপসর্গ ও অনুসর্গের পার্থক্য আলোচনা করো  টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের উপসর্গ ও অনুসর্গের পার্থক্য আলোচনা করো   টি।

উপসর্গ ও অনুসর্গের পার্থক্য আলোচনা করো
উপসর্গ ও অনুসর্গের পার্থক্য আলোচনা করো

উপসর্গ ও অনুসর্গের পার্থক্য আলোচনা করো | উপসর্গ ও অনুসর্গ উদাহরণ

উত্তরঃ উপসর্গ ও অনুসর্গের পার্থক্যসহ উদাহরণ দেওয়া হলোঃ

উপসর্গ অনুসর্গ
যেসব বর্ণ বা বর্ণসমষ্টির নিজস্ব কোনো অর্থ নেই কিন্তু নতুন শব্দ গঠন করতে সাহায্য করে তাদের উপসর্গ বলে । যেমন: 'অ' একটি উপসর্গ যা ‘চেনা' শব্দের আগে বসে ‘অচেনা' নামক নতুন একটি শব্দ গঠন করেছে ।যেসব শব্দ বাক্যে স্বাধীনরূপে বসে বাক্যের অর্থ প্রকাশ করে, শব্দ ও বাক্যের সাথে সম্পর্ক স্থাপন করে এবং বাক্যে বিভক্তির ন্যায় ব্যবহৃত হয় তাদের অনুসর্গ বলে । যেমন: প্রতি, মধ্যে, ন্যায়, সাথে, ছাড়া ইত্যাদি ।
উপসর্গ বাক্যে স্বাধীনভাবে ব্যবহৃত হতে পারে না । এটি অন্য কোনো শব্দের পূর্বে যুক্ত অবস্থায় থাকে। যেমন: ‘দেশে আকাল শুরু হয়েছে'— এখানে ‘আ’ উপসর্গটি বাক্যে স্বাধীন নয় ।অনুসর্গ বাক্যে স্বাধীনভাবে ব্যবহৃত হতে পারে। যেমন: ‘আমার জন্য পানি নিয়ে আয়’— এখানে 'জন্য' অনুসর্গটি বাক্যে স্বাধীন ।
উপসর্গের নিজস্ব কোনো অর্থ নেই । অন্য শব্দের আগে বসে সেই শব্দের অর্থ পরিবর্তন বা পরিবর্ধন করে । যেমন: ‘নি’ এর নিজস্ব কোনো অর্থ নেই । কিন্তু ‘খুঁত’ শব্দের আগে বসে ‘নিখুত’ নামে নতুন শব্দ গঠন করেছে ।অনুসর্গের নিজস্ব অর্থ আছে । যেমন: ‘সবার উপরে মানুষ সত্য' - এখানে উপরে শব্দটির নিজস্ব অর্থ রয়েছে।
উপসর্গ নতুন শব্দ গঠন করে। যেমন: ‘পরি’ উপসর্গটি পূর্ণ-এর আগে বসে ‘পরিপূর্ণ” শব্দটি গঠন করেছে।অনুসর্গ নতুন শব্দ গঠন করে না । নিজেই স্বতন্ত্র শব্দ হিসেবে ব্যবহৃত হয় । যেমন: 'তোমাকে ছাড়া এ কাজ অসম্ভব'- এখানে ছাড়া অনুসর্গটি স্বতন্ত্ররূপে ব্যবহৃত হয়েছে।
উপসর্গ বিভক্তির কাজ করে না। কেননা উপসর্গ শব্দের আগে বসে আর বিভক্তি, শব্দের পরে বসে । যেমন: অনুমতি, ইতিহাস ইত্যাদি ।অনুসর্গ বিভক্তির কাজ করে । কেননা অনুসর্গ শব্দের পরে স্বাধীন রূপে ব্যবহৃত হয় । যেমন: তোমা দ্বারা এ কাজ হবে না ।

আর্টিকেলের শেষকথাঃ উপসর্গ ও অনুসর্গের পার্থক্য আলোচনা করো 

আমরা এতক্ষন জেনে নিলাম উপসর্গ ও অনুসর্গের পার্থক্য আলোচনা করো   টি। যদি তোমাদের আজকের এই উপসর্গ ও অনুসর্গের পার্থক্য আলোচনা করো   টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ