business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

আব্বাসীয় বংশ প্রতিষ্ঠায় খালিদ বিন বার্মাকির ভূমিকা লিখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আব্বাসীয় বংশ প্রতিষ্ঠায় খালিদ বিন বার্মাকির ভূমিকা লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আব্বাসীয় বংশ প্রতিষ্ঠায় খালিদ বিন বার্মাকির ভূমিকা লিখ।

আব্বাসীয় বংশ প্রতিষ্ঠায় খালিদ বিন বার্মাকির ভূমিকা লিখ
আব্বাসীয় বংশ প্রতিষ্ঠায় খালিদ বিন বার্মাকির ভূমিকা লিখ

আব্বাসীয় বংশ প্রতিষ্ঠায় খালিদ বিন বার্মাকির ভূমিকা লিখ

উত্তর : ভূমিকা : আব্বাসীয় খিলাফত বার্মাকিদের উত্থান ও প্রতিপত্তি লাভ ইসলামের ইতিহাসে এক বিস্ময়কর ঘটনা আব্বাসীয় খিলাফতের প্রতিষ্ঠা লগ্ন থেকে শুরু করে এ বংশীয় খলিফাগণের বিশেষ করে খালিদ বার্মাকির রাজত্বের গৌরবের মূলে রয়েছে বার্মাকি পরিবারের অক্লান্ত পরিশ্রম এবং 

অপূর্ব কর্মকুশলতা তারা অবিচলিত আনুগত্যের সাথে কঠোর পরিশ্রম করে আব্বাসীয় রাজত্বকে গৌরবোজ্জ্বল করে তোলে এবং মঙ্গলজনক কার্যাবলি দ্বারা সাম্রাজ্যের জনগণের মনে শ্রদ্ধার আসনে অধিষ্ঠিত হয়। তাই আব্বাসীয় খিলাফত খালিদ বার্মাকির নিকট বিশেষভাবে ঋণী।

→ আব্বাসীয় খিলাফত খালিদ বিন বার্মাকির অবদান : খলিফা আবুল আব্বাসের রাজত্বকালে খালিদ বিন বার্মাকি নিজ যোগ্যতা ও প্রতিভাবলে যথেষ্ট প্রভাব বিস্তার করেন এবং রাজস্ব বিভাগের ন্যায় উচ্চ জনপদে যোগদান করে গুরুত্বপূর্ণ কার্যাবলি সম্পাদন করেন।

তার পুত্র ইয়াহিয়া বার্মাকি ও চার পৌত্র ফজল, জাফর, মুসা, ও মুহাম্মদ খলিফা হারুন অর-রশিদের রাজত্বের প্রথম সতের বছর শাসনকার্য অপরিসীম, দক্ষতা ও বুদ্ধিমত্তার সাথে বিভিন্ন অবদান রাখেন ।

বার্মাকি বংশের প্রতিষ্ঠাতা খালিদ বার্মাকি আব্বাসীয় খিলাফতের প্রারম্ভেই স্বীয় কর্মদক্ষতা ও রণকুশলতার জন্য যথেষ্ট প্রভাব-প্রতিপত্তি অর্জন করেন। 

তিনি আব্বাসীয় আন্দোলনের পুরোধা আবু মুসলিমের সহযোগী হিসেবে আব্বাসীয় প্রচারণা এবং রাজ্য প্রতিষ্ঠায় সক্রিয় অংশগ্রহণ করেন আব্বাসীয় খিলাফত  প্রতিষ্ঠার অবদানের স্বীকৃতিস্বরূপ খালিদ ইবনে ইয়াহিয়া বাৰ্মাকি রাজস্ব বিভাগের প্রধান কোষাধ্যক্ষ নিযুক্ত হন। 

খলিফা মনসুরের  রাজত্বকালে তিনি উক্ত পদে বহাল ছিলেন। নবপ্রতিষ্ঠিত আব্বাসীয় সাম্রাজ্যের অতুলনীয় কীর্তি বাগদাদ এবং মাহদীয়া নামক অপর একটি নগরী নির্মাণের কার্যাবলি তিনি যোগ্যতার  সাথে পরিচালনা করেন। 

তিনি ৭৬৫ খ্রিস্টাব্দে শিয়া বিদ্রোহ এবং সমূলে একটি উপজাতীয় বিদ্রোহ দমন করে আব্বাসীয় খিলাফতকে নিষ্কণ্টক করেন।

ঐতিহাসিক গিলমান বলেন, বার্মাকিগণ শিল্প-সাহিত্য ও  বিজ্ঞানের পৃষ্ঠপোষক ছিলেন এবং জ্ঞানী-গুণী ব্যক্তিদের রাজধানীতে বসবাস করার জন্য উৎসাহিত করেন ঐতিহাসিক গিলমান এই সত্য বাক্যগুলো তুলে ধরে তিনি আমাদের মাঝে বীর অমর হয়ে আছেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আব্বাসীয় বংশ প্রতিষ্ঠা এবং খলিফা হারুন-অর-রশিদের রাজত্বের গৌরবের মূলে ছিল বার্মাকিদের অমূল্য শ্রম ও অবদান। 

বার্মাকিদের সতের বছরের একনিষ্ঠ এবং আত্মনিবেদিত শাসনে আব্বাসীয় খিলাফত বিশেষ করে খলিফা হারুনের রাজত্বকাল স্বর্ণযুগে পরিণত হয়। বার্মাকিদের অবদানের কারণেই আব্বাসীয় খলিফা সুদৃঢ় ভিত্তির উপর প্রতিষ্ঠিত হয়।

আর্টিকেলের শেষকথাঃ আব্বাসীয় বংশ প্রতিষ্ঠায় খালিদ বিন বার্মাকির ভূমিকা লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম আব্বাসীয় বংশ প্রতিষ্ঠায় খালিদ বিন বার্মাকির ভূমিকা লিখ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন