আব্বাসীয় খলিফাদের সাথে আঘলাবী শাসকদের সম্পর্কের প্রকৃতি নিরূপণ কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আব্বাসীয় খলিফাদের সাথে আঘলাবী শাসকদের সম্পর্কের প্রকৃতি নিরূপণ কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আব্বাসীয় খলিফাদের সাথে আঘলাবী শাসকদের সম্পর্কের প্রকৃতি নিরূপণ কর ।

আব্বাসীয় খলিফাদের সাথে আঘলাবী শাসকদের সম্পর্কের প্রকৃতি নিরূপণ কর
আব্বাসীয় খলিফাদের সাথে আঘলাবী শাসকদের সম্পর্কের প্রকৃতি নিরূপণ কর

আব্বাসীয় খলিফাদের সাথে আঘলাবী শাসকদের সম্পর্কের প্রকৃতি নিরূপণ কর

উত্তর : ভূমিকা : আব্বাসীয় খিলাফতের পশ্চিমাঞ্চলে যেসব রাজবংশ প্রতিষ্ঠিত হয় তন্মধ্যে আঘলাবী বংশ অন্যতম। ইব্রাহিম ইবনে আঘলাব ৮০০ সালে উত্তর আফ্রিকায় আঘলাবী শাসন প্রতিষ্ঠা করেন। 

আব্বাসীয় খলিফাগণ আঘলাবী শাসনে কোন রকম হস্তক্ষেপ করতেন না। সে কারণে আঘলাবী শাসকগণ স্বাধীন ও সার্বভৌমভাবে রাজত্ব পরিচালনা করতেন।

→ আব্বাসীয় খলিফাদের সাথে আঘলাবী শাসকদের সম্পর্কের প্রকৃতি : আব্বাসীয় খলিফাদের সাথে আঘলাবী শাসকদের তেমন ভাল সম্পর্ক ছিল না। আঘলাবী বংশের প্রতিষ্ঠাতা ইব্রাহিম ইবনে আঘলাব বাৎসরিক ৪০ হাজার দিনারের বিনিময়ে উত্তর আফ্রিকার শাসন ক্ষমতা লাভ করেন এবং খলিফার আমির নিযুক্ত হন। 

ইব্রাহিম ইবনে আঘলাব খলিফা হারুন-অর রশীদের সময়ে গভর্নর হলেও তিনি স্বাধীনভাবে শাসন পরিচালনা করেন। ইব্রাহিম ইবনে আঘলাব গভর্নর হওয়ার পর মিশরের সীমানার বাইরে আব্বাসীয় খলিফারা প্রভাব বিস্তার করতে পারেনি। এতে করে আব্বাসীয় খলিফাও আঘলাবী শাসকদের মধ্যে বিবাধ বাধে। 

আঘলাৰী শাসকগণ মুদ্রায় আব্বাসীয় খলিফার নাম মুদ্রিত করতেন না। তারা আব্বাসীয় শাসনের অধীনে থেকে দীর্ঘ একশত বছর রাজত্ব পরিচালনা করেন। আঘলাবী শাসকগণ স্বায়ত্ত্ব শাসনের অধিকার থেকে সড়ে গিয়ে স্বাধীন ও সার্বভৌম শাসন প্রতিষ্ঠা করলেও খলিফারা তাতে বাধা দিতে ব্যর্থ হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আব্বাসীয় খলিফার সাথে আঘলাবী শাসকদের সুসম্পর্ক ছিল না। আঘলাবী শাসকগণ উত্তর আফ্রিকার স্বাধীন রাজবংশ প্রতিষ্ঠা করলে খলিফাদের তাদের তেমন আনুগত্য ছিল না। 

আব্বাসীয় খলিফারা কেন্দ্র থেকে দূর হওয়ার কারণে আঘলাবী শাসকদেরকে তেমন কোনো কার্যকরী পদক্ষেপ নিতে পারেনি।

আর্টিকেলের শেষকথাঃ  আব্বাসীয় খলিফাদের সাথে আঘলাবী শাসকদের সম্পর্কের প্রকৃতি লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম আব্বাসীয় খলিফাদের সাথে আঘলাবী শাসকদের সম্পর্কের প্রকৃতি লিখ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ