আবু জাফর আল মনসুর সম্পর্কে যা জান লেখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আবু জাফর আল মনসুর সম্পর্কে যা জান লেখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আবু জাফর আল মনসুর সম্পর্কে যা জান লেখ ।

আবু জাফর আল মনসুর সম্পর্কে যা জান লেখ
আবু জাফর আল মনসুর সম্পর্কে যা জান লেখ

আবু জাফর আল মনসুর সম্পর্কে যা জান লেখ

উত্তর : ভূমিকা : আবুল আব্বাস আব্বাসীয় বংশের প্রথম খলিফা হলেও তিনি এই বংশকে সুদৃঢ় ভিত্তির উপর প্রতিষ্ঠিত করে যেতে পারেননি। কিন্তু খলিফা মনসুর তাঁর অক্লান্ত পরিশ্রম, অদম্য সাহস, 

দূরদর্শিতা ও কূটনীতির বলে এই বংশের ভেতরেই এবং বাইরের সকল শত্রুকে দমন করে এই বংশকে সুদৃঢ় ভিত্তির উপর প্রতিষ্ঠিত করে গিয়েছেন। আর এই কারণে আবু জাফর আল মনসুরকে আব্বাসীয় বংশের প্রকৃত প্রতিষ্ঠাতা বলা হয় ।

এ প্রসঙ্গে ঐতিহাসিক আমির আলী বলেন যে, “সাফ্ফাহ আব্বাসীয় বংশের প্রথম খলিফা হলেও আবু জাফরকেই রাজবংশের প্রকৃত স্থাপতি বলে স্বীকার করতে হবে।”

→ আবু জাফর আল মনসুরের পরিচয় : আবু জাফর আল মেনসুর ৩০২ হিজরিতে কায়রোহান শহরে জন্মগ্রহণ করেন। আবু জাফর আল মনসুর মুহাম্মদ বিন আলী বিন আব্দুলাহ বিন আব্বাসের পুত্র ছিলেন এবং আব্বাসীয় বংশের প্রথম খলিফা আবুল আব্বাস আস-সাফ্ফার ভ্রাতা ছিলেন।

→ আবু জাফরের আল-মনসুর উপাধি ধারণ ও সিংহাসনে আরোহণ : ৭৫৪ খ্রিস্টাব্দের জুন মাসে আস-সাফ্ফাহর মৃত্যুকালে আবু জাফর হজ্ব উপলক্ষে মক্কায় থাকায় তার স্থলবর্তী হিসেবে ভ্রাতুষ্পুত্র ঈসা জনসাধারণের নিকট হতে তাঁর অনুকূলে আনুগত্যের শপথ গ্রহণ করেন। 

খলিফা সাফ্ফাহর মৃত্যু সংবাদ শোনামাত্র আবু জাফর দ্রুতগতিতে কুফায় প্রত্যাবর্তন করেন এবং “আল-মনসুর” অর্থাৎ বিজয়ী উপাধী ধারণ করে আব্বাসীয় শাসনভার স্বহস্তে গ্রহণ করেন এবং আব্বাসীয় শাসন সুদৃঢ়করণে বলিষ্ঠ ভূমিকা পালন করেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, দূরদৃষ্টিসম্পন্ন রাজনীতিবিদ ও শাসক হিসেবে খলিফা মনসুর ছিলেন সেই যুগের অপ্রতিদ্বন্দ্বী ও সর্বশ্রেষ্ঠ শাসক। বস্তুত তার অক্লান্ত চেষ্টা ও কঠোর পরিশ্রমের ফলেই আব্বাসীয় খিলাফতের গৌরবের পটভূমি রচিত হয়েছিল।

আর্টিকেলের শেষকথাঃ আবু জাফর আল মনসুরের পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম আবু জাফর আল মনসুরের পরিচয় দাও। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ