business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

আব্বাসীয় খলিফা কতজন । আব্বাসীয়দের বংশ তালিকা

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আব্বাসীয় খলিফা কতজন । আব্বাসীয়দের বংশ তালিকা জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আব্বাসীয় খলিফা কতজন । আব্বাসীয়দের বংশ তালিকা।

আব্বাসীয় খলিফা কতজন । আব্বাসীয়দের বংশ তালিকা
আব্বাসীয় খলিফা কতজন । আব্বাসীয়দের বংশ তালিকা

আব্বাসীয় খলিফা কতজন । আব্বাসীয়দের বংশ তালিকা

উত্তর : ভূমিকা : ৭৫০ খ্রিস্টাব্দে জাবের যুদ্ধের মাধ্যমে দোর্দণ্ড প্রতাপশালী উমাইয়া খিলাফতের ভগ্নস্তূপের উপর আব্বাসীয় খিলাফত প্রতিষ্ঠিত হয়। এ বংশের প্রতিষ্ঠাতা পুরুষ আবুল আব্বাস ছিলেন মহানবি হজরত মুহাম্মদ (সা.)-এর চাচা হজরত আব্বাস (রা.)-এর বংশোদ্ভূত।

→ আব্বাসীয়দের বংশ তালিকা : গোষ্ঠী বা কোনো বংশের বংশানুক্রমিক পরিচয়কে বংশতালিকা বা বংশ বৃত্তান্ত বলে। নিচে একটি ছকের মাধ্যমে আব্বাসীয়দের বংশতালিকা দেখানো হলো : হাশিম

আব্দুল মুত্তালিব

আবদুল্লাহ

আৰু তালিব

হজরত আব্বাস (রা.)

হজরত মুহাম্মদ (সা.) হজরত আলী (রা.)

হজরত আব্দুল্লাহ ইবনে

→ হজরত হাসান (রা.)

আব্বাস (রা.)

হজরত ফাতিমা +

হজরত আলী (রা.)

→ হজরত হোসাইন (রা.)

আলী (রা.)

• হজরত মুহাম্মদ আল হানাফিয়া

→ হজরত হাসান (রা.)

* হজরত হোসাইন (রা.)

আবুল হাশিম (রা.)

মুহাম্ম ইবরাহিম..... 

আবুল আব্বাস আস সাফফাহ

আবু জাফর আল মনসুর

উপর্যুক্ত বংশ তালিকা পর্যবেক্ষণে পরিদৃষ্ট হয় যে, আব্বাসীয়রা কুরাইশ বংশের হাশিমী শাখার লোক। তারা মহানবি হজরত মুহাম্মদ (সা.)-এর চাচা হজরত আব্বাস (রা.)-এর বংশধর। 

এ বংশের মুহাম্মদ বিন আলী মুহাম্মদ আল হানাফিয়ার পুত্র আবুল হাশিমের কাছ থেকে ইমামতির দায়িত্ব গ্রহণ করে আলী বংশীয়দের প্রতিভূ হিসেবে উমাইয়া বিরোধী আন্দোলন শুরু করেন। 

এ আন্দোলনের ফলশ্রুতিতে মাওয়ালি ও পারস্যবাসী মুসলিমদের সহায়তায় আবুল আব্বাসের নেতৃত্বে ৭৫০ সালে আব্বাসীয় বংশের শাসন প্রতিষ্ঠিত হয়।

উপসংহার : উপরে প্রদর্শিত বংশ তালিকা থেকে প্রতীয়মান হয় যে, আব্বাসীয়রা মহানবি হজরত মুহাম্মদ (সা.)-এর চাচা হজরত আব্বাস (রা.)-এর বংশোদ্ভূত, কুরাইশ এবং হাশিমী। 

৭৫০ খ্রিস্টাব্দে জাবের যুদ্ধে আবু মুসলিম খোরাসানির সহায়তায় উমাইয়া শাসক দ্বিতীয় মারওয়ানকে পরাজিত করে আবুল আব্বাস আস সাফ্ফাহ্রর নেতৃত্বে আব্বাসীয়রা মুসলিম জাহানের খিলাফত দখল ও নতুন বংশের গোঁড়াপত্তন করেন। 

এ বংশের ৩৭ জন শাসক ১২৫৮ খ্রিস্টাব্দ পর্যন্ত প্রায় ৫০৮ বছর মুসলিম জাহানের খিলাফতের দায়িত্ব পালন করেন।

আর্টিকেলের শেষকথাঃ আব্বাসীয় খলিফা কতজন । আব্বাসীয়দের বংশ তালিকা

আমরা এতক্ষন জেনে নিলাম আব্বাসীয় খলিফা কতজন । আব্বাসীয়দের বংশ তালিকা। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন