business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

আদর্শ কাকে বলে | আদর্শ বলতে কি বুঝায়

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আদর্শ কাকে বলে | আদর্শ বলতে কি বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আদর্শ কাকে বলে ( adorsho kake bole ) | আদর্শ বলতে কি বুঝায় ( adorsho bolte ki bujay ) ।

আদর্শ কাকে বলে  আদর্শ বলতে কি বুঝায়
আদর্শ কাকে বলে  আদর্শ বলতে কি বুঝায়

আদর্শ কাকে বলে | আদর্শ বলতে কি বুঝায় | adorsho kake bole

উত্তর : ভূমিকা : আদর্শ মানুষের অন্যতম গুণ। মানুষের মূল্যবোধ অর্জনে পরিচালিত কার্যক্রমকে নিয়ন্ত্রণকারী নিয়মনীতিকে আদর্শ বলে। 

সমাজে বসবাসকারী মানুষদের মনোভাব, দৃষ্টিভঙ্গি ও বিশ্বাস দ্বারা আদর্শের বিকাশ ঘটে ৷ মানুষ যদি সামাজিক আদর্শ দ্বারা পরিচালিত হয় তাহলে সমাজে শান্তি শৃঙ্খলা বজায় থাকবে।

→ আদর্শ : মানুষের মূল্যবোধ অর্জনে পরিচালিত কার্যক্রমকে নিয়ন্ত্রণকারী নিয়মনীতিকে আদর্শ বলে। মোটকথা সমাজস্থ মানুষ তাদের উন্নত জীবন গড়ে তোলার নিজেস্ব লক্ষ্যে সমাজ তথা সংস্কৃতির আত্ততার যে সব কাঙ্ক্ষিত এবং প্রতিষ্ঠিত আচার-আচরণ ও নীতির জন্ম দেয় এবং মেনে চলে সে গুলোর সমষ্টিকে আদর্শ বলে ।

প্রামাণ্য সংজ্ঞা : আদর্শকে সমাজবিজ্ঞানীরা বিভিন্নভাবে সংজ্ঞায়িত করেছেন। নিম্নে তা উল্লেখ করা হলো :

সমাজবিজ্ঞানী ডেভিড পোপেনো (David popenoe)-এর মতে, “বিশেষ বিশেষ অবস্থায় মানুষ কিভাবে কাজ করবে, চিন্তা বা উপলব্ধি করবে সে সম্পর্কে সমাজের মানুষের যে প্রত্যাশা তাই আদর্শ।”

অধ্যাপক হ্যারি এম. জনসন (Harry M. Johnson)-এর মতে, “আদর্শ হলো মানসিক নির্দেশনা, যার দ্বারা কাজ নিয়ন্ত্রণ ও পরিমাপ করা।”

অধ্যাপক আর. টি. স্ক্যাফার ( R. T. Schaefer)-এর মতে, “সমাজ তথা সাংস্কৃতিক কর্তৃক কাঙ্ক্ষিত এবং প্রতিষ্ঠিত আচারণ বিধিই হলো আদর্শ।"

সমাজকর্ম অভিধান-এর মতে, “আদর্শ হলো আচারণের আনুষ্ঠানিক বা আনুষ্ঠানিক নিয়মনীতি এবং কোনো এক সাংস্কৃতিক, দল, সংগঠন বা সমাজ লালিত সমষ্টিগত প্রত্যাশা।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমাজস্থ মানুষ তাদের উন্নত জীবন গড়ে তোলার লক্ষ্যে নিজের সমাজ তথা সংস্কৃতির আওতায় যেসব কাঙ্ক্ষিত এবং প্রতিষ্ঠিত আচার-আচরণ ও নীতির জন্ম দেয় এবং মেনে চলে, সেগুলোর সমষ্টিকে আদর্শ হিসেবে গণ্য করা হয় । সমাজে সামাজিক আদর্শ বজায় থাকে সে সমাজ তত বেশি উন্নত ও প্রগতিশীল ।

আর্টিকেলের শেষকথাঃ আদর্শ কাকে বলে | আদর্শ বলতে কি বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম আদর্শ কাকে বলে | আদর্শ বলতে কি বুঝায় । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন