মালিক শাহের গুরুত্বপূর্ণ অবদানসমূহ তুলে ধর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মালিক শাহের গুরুত্বপূর্ণ অবদানসমূহ তুলে ধর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের শাসক হিসেবে মালিক শাহের অবদান তুলে ধর।

মালিক শাহের গুরুত্বপূর্ণ অবদানসমূহ তুলে ধর
মালিক শাহের গুরুত্বপূর্ণ অবদানসমূহ তুলে ধর

মালিক শাহের গুরুত্বপূর্ণ অবদানসমূহ তুলে ধর

উত্তর : ভূমিকা : সেলজুক বংশের সুলতানদের মধ্যে মালিক শাহ (১০৭২ – ১০৯২ খ্রি.) ছিলেন সর্বাপেক্ষা ক্ষমতাশালী, সর্বশ্রেষ্ঠ এবং বিখ্যাত শাসনকর্তা। তার রাজত্ব কালের শেষভাগে সেলজুকীয় আধিপত্য, গৌরবের সর্বোচ্চ শিখরে উপনীত হয়। 

আড়ম্বর, ঐশ্বর্য ও জনকল্যাণের দিক দিয়ে মালিক শাহের শাসনকাল রোমান অথবা আরব শাসনের শ্রেষ্ঠ যুগের সমকক্ষ ছিল। সেলজুকীয় শাসকদের মধ্যে মালিক শাহের অবদান সবচেয়ে বেশি।

→ মালিক শাহের গুরুত্বপূর্ণ অবদান : নিম্নে মালিক শাহের গুরুত্বপূর্ণ অবদান তুলে ধরা হলো :

১. বিদ্রোহ দমন : মালিক শাহের রাজত্বকাল কয়েকটি বিদ্রোহ দেখা দেয় । তিনি এ সকল বিদ্রোহীদের সাফল্যের সহিত দমন করতে সচেষ্টা করে। 

এ বিদ্রোহ দমনকালে তিনি ইমাম আলী আর রিজার সমাধিতে প্রার্থনা করার সময় আল্লাহর নিকট এ বলে মিনতি করেছেন যে, তার ভ্রাতা মুসলমানদের শাসন করার জন্য তার চেয়ে উপযুক্ত হলে তারই যেন জয় হয় ।

২. রাজ্যের সংহতি বিধান : সুলতান মালিক রাজ্য সম্প্রসারণ অপেক্ষা রাজার সংহতি বিধানে বেশি মনোযোগী হন ।

৩. বাইজান্টাইনদের উপর প্রভুত্ব বিস্তার : সুলতান মালিক শাহ রোমের (এশিয়া মাইনরে) সামন্ত রাজা সুলাইমানের কারিবার সীমান্ত পর্যন্ত সেলজুক রাজ্যবিস্তার করেন এবং অনেকগুলো দ্বীপ দখল করেন ।

৪. সিয়াসত নামা রচনা : নিজামুলমূলকের সিয়াসত নামা রাজ্য শাসন প্রণালীর উপর লিখিত একটি গবেষণামূলক রচনা বলে মনে করা হয়। সুলতান মালিক শাহের অনুরোধে এ গ্রন্থ ১০৯২ খ্রি. সম্পাদিত হয়।

৫. বিভিন্ন জনকল্যাণমূলক পদক্ষেপ : মালিক শাহ ছিলেন। এক জনকল্যাণমূলক প্রজারঞ্জক শাসক। রশীদ ও মানুনের মতো তিনি সওদাগর ও মুসাফিরদের নিরাপত্তার জন্য বাণিজ্য ও হজযাত্রার পথের পার্শ্বেও প্রহরীগৃহ নির্মাণ করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সেলজুক সুলতান আসলে একজন প্রজারঞ্জক, জনহৈতিষী ন্যায়পরায়ণ শাসক ছিলেন । তাই পি. কে. হিট্টি বলেন, মালিক শাহের রাজত্বকাল সেলজুক ক্ষমতা সর্বোচ্চ বিন্দুতে উপনীত হয় (Rei. History of the Arabs, P-476)।

আর্টিকেলের শেষকথাঃ শাসক হিসেবে মালিক শাহের অবদান তুলে ধর

আমরা এতক্ষন জেনে নিলাম মালিক শাহের গুরুত্বপূর্ণ অবদানসমূহ তুলে ধর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ