business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

আঘলাবী বংশের সিসিলি বিজয় উল্লেখ কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আঘলাবী বংশের সিসিলি বিজয় উল্লেখ কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আঘলাবী বংশের সিসিলি বিজয় উল্লেখ কর।

আঘলাবী বংশের সিসিলি বিজয় উল্লেখ কর
আঘলাবী বংশের সিসিলি বিজয় উল্লেখ কর

আঘলাবী বংশের সিসিলি বিজয় উল্লেখ কর

উত্তর : ভূমিকা : আব্বাসীয় শাসনামলে ক্ষুদ্র ক্ষুদ্র স্বাধীন রাজবংশের উদ্ভব হয়। যার মধ্যে অন্যতম রাজবংশ ছিল আঘলাবী রাজবংশ। যা ৮০০ খ্রিস্টাব্দে ইব্রাহীম বিন আঘলাবী কর্তৃক প্রতিষ্ঠিত হয় এবং ৯০৯ পর্যন্ত যার শাসন কালের ব্যপ্তি ছিল প্রায় একশত শতাব্দী পর্যন্ত। 

এই রাজবংশের শাসকগণ নামেমাত্র আব্বাসীয় খলিফাদের অধীনে থাকলেও তার স্বাধীনভাবে রাজ্য শাসন করতেন। তাদের সাম্রাজ্য বিস্তারের ক্ষেত্রে সে সকল অঞ্চল বিজয় করেন তার মধ্যে সিসিলি বিজয় ছিল একটি গুরুত্বপূর্ণ বিজয়।

সিসিলি বিজয় : আঘলাবী শাসক প্রথম জিয়াদাতুল্লাহ আঘলাকী রাজবংশের অভ্যন্তরীণ বিদ্রোহ অন্তর্কলহসহ সকল প্রকার বিদ্রোহ দমন করেন । রাজ্যে শান্তি ফিরিয়ে নিয়ে এসে তিনি সাম্রাজ্য বিস্তার- এর দিকে মনোনিবেশ করেন। যা সম্পর্কে ঐতিহাসিক B. Spuler বলেছেন, "For the future of civilization the most important feat of the Aghlabids was the conquest of sicily."

যার জন্য তিনি উপকূলীয় এলাকায় সুরক্ষিত সেনা ছাউনি নির্মাণসহ নৌবাহিনীর উন্নতি সাধন করেন। ৮২৭ খ্রি. জিয়াদাতুল্লাহ কাজী আসাস বিন ফরাতের নেতৃত্বে বাইজান্টাইন অধিকৃত সিসিলি বিরুদ্ধে নৌঅভিযান প্রেরণ করেন।

পশ্চিমা ঐতিহাসিকগণ এ অভিযানের কারণ সম্পর্কে বলেন, ইউফেমিয়াম নামক এক যুবক গির্জার নামক নিয়ে যায় এবং শাস্তির ভয়ে ইফ্রিকিয়ায় পালিয়ে যায় তারপর সেখানকার শাসককে সে সিসিলি আক্রমণে প্ররোচিত করে।কিন্তু আরব ঐতিহাসিকগণ ভিন্ন মত প্রদান করেন।

ইবনুল আমিরের মতে, কনস্টান্টিনোপলের রোমান সম্রাট ৮২৫ খ্রি. কনস্টান্টাইনকে সিসিলির শাসনকর্তা নিযুক্ত করেন। কনস্টাইন কর্তৃক নৌ সেনাপতি হিসেবে নিযুক্ত ফীমি ইফ্রিকিয়ার একাংশ আক্রমণের দায়ে দণ্ডাদেশ প্রাপ্ত হন। 

কিন্তু ফীমি নিজেকে সিসিলির রাজা বলে ঘোষণা করে। যার জন্য ফামী ও তাঁর | সহকারী বালাতার মধ্যে যুদ্ধের সূত্রপাত হয়। ফামি পরাজিত হয়ে জিয়াদাতুল্লাহকে সিসিলি বিজয় করার জন্য আমন্ত্রণ করেন তাই তিনি এই প্রস্তাবে সাড়া দিয়ে সিসিলি আক্রমণ করেন। ৮২৭ খ্রি. মাথুরা নামক স্থানে যুদ্ধে তারা বালাতাকে পরাজিত করেন। 

এরপর মিনা ও জিরজেন্টি ও দখল করে কিন্তু গ্রিক সৈন্যদের সম্মিলিত বাহিনীর সামনে তারা মিনাতে অবরুদ্ধ হয়ে পড়ে। তাদের সাহায্যার্থে স্পেন ও আফ্রিকার সৈন্যদের সহায়তা আঘলাবীরা পুনরায় বাইজান্টাইন আক্রমণ করে অবশেষে ৮৩১ খ্রি. রাজধানী পালের্মো সুবিধাজনক শর্তে মুসলমানদের কাছে আত্মসমর্পণ করেন ।

যার ফলশ্রুতি হিসেবে ৮৪৬ খ্রি. ক্যালিক্রিয়া ও ক্যাম্পানিয়াসহ অধিকাংশ শহর এবং ৮৬৯ খ্রি. সিরাকুজ নগরী আঘলাবীদের বশ্যতা স্বীকার করে। যার ফলে ৯০৩ সাথে সিসিলি দ্বীপ অধিকৃত হয়।ঐতিহাসিক Jamil M Abun Nasir বলেছেন, 

"The Conquer of Sicily by the Aghlabids was a long drawn out me taking which was completed only in 902." এরপর মাল্টা এবং সার্ডিনিয়াও মুসলমানদের অধিকারে আসে। তারপর ক্রিট দ্বীপ হতে মুসলমানগণ ইজিয়ান সাগরের দ্বীপগুলোতে এবং গ্রিসের উপকূলে আক্রমণ চালাতে থাকে। 

এ সময় এথেন্সে একটি মুসলিম উপনিবেশ স্থাপিত ছিল। পরবর্তীতে ইব্রাহীম দ্বিতীয়-এর সময় পূর্ণ অধিকারে আসে এবং আঘলাবী শাসনের সময় তারা ইসলাম ধর্ম গ্রহণ করে আরবি ভাষা শিখে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আঘলাবীদের এক শতাব্দীর শাসন আমলে তারা যে সকল অঞ্চল বিজয় করেন তার মধ্যে ৯০৩ খ্রি. জিয়াদাতুলাহর সিসিলি বিজয় ছিল অন্যতম। 

কারণ এরপর তৃতীয় জিয়াদাতুল্লাহ এর সময় ফাতেমীয় রাজবংশের আক্রমণে আঘলাবীদের পতন হয়। তাই সিসিলি বিজয় একটি গুরুত্বপূর্ণ বিজয় ছিল আঘলাবীয়দের জন্য ।

আর্টিকেলের শেষকথাঃ আঘলাবী বংশের সিসিলি বিজয় উল্লেখ কর

আমরা এতক্ষন জেনে নিলাম আঘলাবী বংশের সিসিলি বিজয় উল্লেখ কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন