আল হাদী কে ছিলেন। আল হাদীর পরিচয় দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আল হাদী কে ছিলেন। আল হাদীর পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আল হাদী কে ছিলেন। আল হাদীর পরিচয় দাও ।

আল হাদী কে ছিলেন। আল হাদীর পরিচয় দাও
আল হাদী কে ছিলেন। আল হাদীর পরিচয় দাও

আল হাদী কে ছিলেন। আল হাদীর পরিচয় দাও

উত্তর : ভূমিকা : খলিফা আল মাহদীর মৃত্যুর পর তার পুত্র মুসা আল হাদী ২৪ বছর বয়সে আব্বাসীয় সিংহাসনে আরোহণ করেন। 

পরবর্তীতে হারুনকে বঞ্চিত করে নিজ পুত্র জাফরকে উত্তরাধিকারী নির্বাচন করার হীন ষড়যন্ত্র করে আব্বাসীয় ইতিহাসকে তিনি আংশিকভাবে কলঙ্কিত করেছিলেন।

→ আল হাদীর পরিচয় নিয়ে খলিফা আল হাদীর পরিচয় তুলে ধরা হলো : 

১. জন্ম ও পরিচয় : ৭৬৪ সালে খলিফা আল হাদী জন্মগ্রহণ করেন। তার পুরোনাম আবু মুহাম্মদ মুসা ইবনে মাহদী আল হাদী। 

তার পিতার নাম ছিল খলিফা মাহদী এবং মাতার নাম ছিল খায়রুজান। বিখ্যাত আব্বাসীয় খলিফা হারুন অর রশীদ তার ভ্রাতা ছিলেন।

২. সিংহাসনে আরোহণ : খলিফা আল মাহদীর দুটি সন্তান ছিল আবু মুসা ও হারুন। আল মাহদীর মৃত্যুর পর পিতার মনোনয়ন অনুসারে মুসা আল হাদী ৭৮৫ সালে সিংহাসনে আরোহণ করেন ।

৩. চরিত্র : আল হাদী ছিলেন উগ্র ও রুক্ষ স্বভাবের। তার শাসনামলে আব্বাসীয় খিলাফতে পারসিক প্রভাব চরম আকার ধারণ করে । তিনি সাহসী, উদার ও বিদ্যানুরাগী ছিলেন।

৪. ইন্তেকাল : ৭৮৬ খ্রিস্টাব্দে বাগদাদের নিকটবর্তী ঈশাবাদ নামক স্থানে নৌবিহারকালে আল হাদী এক দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, খলিফা আল হাদী অল্পসময়ের জন্য আব্বাসীয় শাসনামলে শাসন করলে তিনি বহু বিতর্কের জন্ম দিয়েছিলেন। 

ভ্রাতা হারুনকে খলিফা হওয়া থেকে বঞ্চিত করতে চাইলে পরবর্তীতে তিনি স্বীয় ভ্রাতা হারুনকে মনোনীত করে যান ।

আর্টিকেলের শেষকথাঃ আল হাদী কে ছিলেন। আল হাদীর পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম আল হাদী কে ছিলেন। আল হাদীর পরিচয় দাও। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ